তাহলে কি ভারতীয় দলের জার্সি গায়ে ঘরের মাটিতে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলে ফেললেন মহেন্দ্র সিং ধোনি?বুধবার বেঙ্গালুরুতে ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজের শেষ ম্যাচের আগের একটি ঘটনা অন্তত সেটাই ইঙ্গিত পাওয়া গেল।ব্রিটিশদের বিরুদ্ধে ডু-অর ডাই ম্যাচে নামার আগে হঠাৎই ধোনিকে সংবর্ধনা জানালো ভারতীয় ক্রিকেট টিম। একটি ফ্রেমে বাঁধানো ছবি তুলে দেওয়া হল তাঁর হাতে।যে ফ্রেমের একদিকে ছিল ধোনির ছবি। তার পাশে ছিল ২০০৭ সালে ধোনির নেতৃত্বে জেতা টি-২০ বিশ্বকাপের ছবি। ছিল ২০০৯ সালে ভারতকে টেস্টে এক নম্বর তুলে আনার জন্য আইসিসির দেওয়া ছবি। এছাড়া ২০১১ সালের জেতা বিশ্বকাপের পাশাপাশি ২০১৩ সালে ইংল্যান্ডের মাটিতে জেতা চ্যাম্পিয়ন্স ট্রফির ছবি। তার নীচে লেখা, ‘ইন্সপিরেশনাল ক্যাপ্টেন পার এক্সেলেন্স।থ্যাঙ্ক ইউ। ইন্ডিয়ান ক্রিকেট টিম।’ মাহিকে সংবর্ধনা জানানো অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাপোর্ট স্টাফ সহ পুরো ভারতীয় দল।তার কিছুক্ষণের মধ্যে ওই অনুষ্ঠানের ছবি টু্যইটার, ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট করা হয়। এরই মধ্যে প্রশ্ন ওঠা শুরু হয়ে যায়, সিরিজের শেষ টি-২০ ম্যাচের আগে ধোনিকে দলের তরফ থেকে এভাবে সংবর্ধনা দেওয়া হল? তাহলে এটা কি প্রাক্তন অধিনায়কের বিদায় সংবর্ধনা? এ নিয়ে কিন্তু এরইমধ্যে বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে শুরু করে দিয়েছে।

টেস্ট সিরিজ জেতার পর এবং ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে সীমিত ওভার ক্রিকেট সিরিজ শুরু করার আগে চলতি বছরের একেবারে শুরুতে ধোনি নেতৃত্ব থেকে সরে দাঁড়ান।যার ফলে টেস্টের পাশাপাশি ভারতের সীমিত ওভার ক্রিকেটের দায়িত্ব এসে পড়ে কোহলির কাঁধে।অবসর নেওয়ার পর মাহি জানিয়েছিলেন, ২০১৯ ক্রিকেট বিশ্বকাপকে মাথায় রেখে তিনি নেতৃত্বের দায়িত্ব ছেড়েছেন। জাতীয় দলের হয়ে খোলা মনে খেলার জন্য তাঁর এই সিদ্ধান্ত। ইংল্যান্ডের বিরুদ্ধে সদ্য সমাপ্ত সীমিত ওভার ক্রিকেট সিরিজে ৩৫ বছর বয়সী ধোনি কিন্তু নজরকাড়া পারফরম্যান্স করে সেটা সবাইকে বুঝিয়ে দিয়েছেন।কটকে ১৩৪ রানের পাশাপাশি বেঙ্গালুরুতে কঠিন সময়ে ৩৬ বলে ৫৬ রানের ইনিংস খেলে দলের নিজের প্রয়োজনীয়তার বিষয়টি বুঝিয়ে দিয়েছেন।তাঁর উপস্থিতিতে ভারতীয় দল ইংল্যান্ডে সামনের চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিশ্চিতভাবে খেলবে।কিন্তু এই মুহূর্তে তিনি যাঁর জায়গায় ভারতের সীমিত ওভার দলে খেলে যাচ্ছেন, সেই রোহিত শর্মাও ইংল্যান্ড সফরে পাওয়া চোট ক্রমে সারিয়ে তুলছেন। এর ফলে বয়স বাড়তে থাকা ধোনি কতদিন তারুণ্যে ভরপুর রোহিতের জায়গায় জাতীয় দলে খেলে যেতে পারেন, তা নিয়েও সন্দেহ রয়েছে ভারতীয় শিবিরে।তাই অনেকের বিশ্বাস, এমন পরিস্থিতির সম্মুখিন হওয়ার আগেই বুধবারের ম্যাচের আগে ভারতের সর্বকালের সেরা অধিনায়ককে বিদায় সংবর্ধনা জানিয়ে রাখলো কোহলিবাহিনী।

 

  • SHARE

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...