আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দিলেন এই দুই দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান ও বোলার 1

ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেট ক্লাব হ্যাম্পশায়ারের সাথে কোলপাক চুক্তি স্বাক্ষর করায় কার্যত অকালে আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার সমাপ্ত করলেন দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার কাইল অ্যাবট এবং রাইলি রুশো।

২০১৪ থেকে বিদেশী ক্রিকেটার হিসেবে খেলা হ্যাম্পশায়ারেই ৪-বছরের কোলপাক চুক্তি স্বাক্ষর করেছেন ২৯-বছর বয়সী কাইল অ্যাবট, যেখানে ২৭-বছর বয়সী রাইলি রুশো ৩-বছরের কোলপাক চুক্তি স্বাক্ষর করেছেন তাঁর নতুন দল হ্যাম্পশায়ারের সাথে।

কাইল অ্যাবট এবং রাইলি রুশো দুজনেই বর্তমান দক্ষিণ আফ্রিকান আন্তর্জাতিক ক্রিকেট দলের গুরুত্বপূর্ণ সদস্য হলেও কোলপাক চুক্তি স্বাক্ষর করায় তাঁরা বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারবেন না। যদিও কোলপাক চুক্তি শেষ হলে তাঁরা আবার দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারবেন বা কোলপাক চুক্তির অন্তর্গত ৪-বছরের কার্য সম্পন্ন করলে তাঁরা ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলার যোগ্যতা অর্জন করবেন।

অ্যাবট ও রুশো দুজনেই মেনে নিয়েছেন যে, এই সিদ্ধান্ত নেওয়া তাঁদের পক্ষে বেশ কঠিন ছিল কিন্তু বর্তমান দক্ষিণ আফ্রিকান ক্রিকেটে ‘কোটা পদ্ধতি’ চালু হওয়ায়, তাঁদের দীর্ঘ মেয়াদি ক্রিকেট কেরিয়ারের নিরাপত্তার জন্য এই কঠিনতম সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন।

দক্ষিণ আফ্রিকার নতুন টেস্ট অধিনায়ক ফাফ দু’প্লেসিস তাঁদের এই সিদ্ধান্তকে সম্মান জানালেও তাঁদের এই সিদ্ধান্তকে মানতে পারছেন না।

দক্ষিণ আফ্রিকার হয়ে অ্যাবট ১১টি টেস্ট, ২৮টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ এবং ২১টি টি-২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন; যেখানে রুশো ৩৬টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ এবং ১৫টি টি-২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন দক্ষিণ আফ্রিকার হয়ে।

বৃহস্পতিবারই কেপটাউনে সিরিজের দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কাকে ২৮২ রানে পরাস্ত করে, ঘরের মাঠে চলতি ৩-ম্যাচের টেস্ট সিরিজে ২-০-তে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচটিই আপাতত কাইল অ্যাবটের কাছে তাঁর আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারের শেষ ম্যাচ হয়ে দাঁড়াল।

জোহানেসবার্গে আগামি ১২ তারিখ থেকে শুরু হতে চলা সিরিজের তৃতীয় তথা শেষ টেস্টের জন্য ২৪-বছর বয়সী ডুয়ানে অলিভিয়ের-কে কাইল অ্যাবটের পরিবর্ত হিসেবে প্রাথমিক দলে নেওয়া হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *