KXIPvsMI: কেএল রাহুলের এই ছোটো ভুলের কারণে পাঞ্জাবকে হারতে হল ৪৮ রানে

মুম্বাই ইন্ডিয়ান্স আর কিংস ইলেভেন পাঞ্জাবের দলের মধ্যে আইপিএল ২০২০-এর ১৩ তম ম্যাচ আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে খেলা হয়েছে। এই ম্যাচ নিজেদের দুর্দান্ত প্রদর্শনের সৌজন্যে মুম্বাই ইন্ডিয়ান্সের দল ৪৮ রানের ব্যবধানে জিতে নিয়েছে আর এই ম্যাচ জেতার সঙ্গেই মুম্বাই ইন্ডিয়ান্সের দল ২টি গুরুত্বপূর্ণ পয়েন্টও অর্জন করে ফেলেছে।

মুম্বাই ইন্ডিয়ান্স করেছিল ১৯১ রান

KXIPvsMI: কেএল রাহুলের এই ছোটো ভুলের কারণে পাঞ্জাবকে হারতে হল ৪৮ রানে 1

এই ম্যাচের টস জিতে কিংস ইলেভেন পাঞ্জাব প্রথমে বল করার সিদ্ধান্ত নেয়। যারপর ব্যাটিং করতে নামা মুম্বাই ইন্ডিয়ান্সের শুরুটা ভালো হয়নি। দলের ওপেনার প্রথম ওভারেই ৫ বলে শূন্যে রানে আউট হয়ে যান। এর দ্রুত পরেই সূর্যকুমার যাদবও ইনিংসের চতুর্থ ওভারে রানআউট হয়ে যান। তবে অধিনায়ক রোহিত শর্মা আর তরুণ ঈশান কিষাণ ইনিংস সামলান আর দলকে ৯০ রানে পৌঁছন। ওপেনার রোহিত শর্মা আর ঈশান কিষাণ তৃতীয় উইকেটের হয়ে হাফসেঞ্চুরি পার্টনারশিপ গড়েন। তবে এরপর ঈশান কৃষ্ণাপ্পা গৌতমের বলে বরুণ নায়ারকে ক্যাচ দিয়ে বসেন। এরপর অধিনায়ক রোহিত শর্মা দুর্দান্ত হাফসেঞ্চুরি ইনিংস খেলেন আর ৭০ রান করেন। রোহিত ইনিংসের ১৭তম ওভারে মহম্মদ শামির বলে ৭০ রান করে আউট হন।

শেষে কায়রন পোলার্ড নিজের যোগ্যতা আর অভিজ্ঞতা দেখিয়ে হার্দিকের সঙ্গে মিলে দলকে ১৯০ রানে পৌঁছন। এই দুই ব্যাটসম্যানের সৌজন্যেই মুম্বাই এই ম্যাচে ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৯১ রানে পৌঁছতে সফল হয়। এই ইনিংসে সর্বাধিক ৪৫ বলে ৭০ রান রোহিত শর্মা করেন। অন্যদিকে পাঞ্জাবের হয়ে কে গৌটম, কাটরেল আর শামি একটি করে উইকেট নেন।

কিংস ইলেভেন পাঞ্জাব মাত্র ১৪৭ রানই করতে পারে

KXIPvsMI: কেএল রাহুলের এই ছোটো ভুলের কারণে পাঞ্জাবকে হারতে হল ৪৮ রানে 2

লক্ষ্য তাড়া করতে নামা কিংস ইলেভেন পাঞ্জাবের শুরুটা দুর্দান্ত হয়। দলের দুই ওপেনার ৪ ওভারে ৩৯ রান করে। তবে এরপর ময়ঙ্ক আগরওয়াল পঞ্চম ওভারে বুমরাহের বলে ২৫ রানের স্কোরে আউট হয়ে যান। এর দ্রুত পরেই ষষ্ঠ ওভারে করুণ নায়ারও আউট হয়ে যান। এরপর অধিনায়ক কেএল রাহুলও বেশি কিছু করতে পারেননি আর ১৯ বলে মাত্র ১৭ রান করে রাহুল চাহারের বলে বোল্ড হয়ে যান। এই সময় দলের স্কোর ৬০ রান ছিল। এরপর গ্লেন ম্যাক্সওয়েল আর নিকোলস পুরণ পাঞ্জাবের স্কোর ১০০ রানে পৌঁছে দেন। কিন্তু পুরণ বেশিক্ষণ ব্যাট করতে পারেননি আর প্যানিনিংসের বলে ৪৪ রান করে আউট হয়ে যান। এই সময় দলের স্কোর ছিল ১০১ রান।

অন্যদিকে বিস্ফোরক গ্লেন ম্যাক্সওয়েলও ১৮ বলে ১১ রানের স্লো ইনিংস খেলে রাহুল চাহারের শিকার হন। এই সময় দলের স্কোর ৫ উইকেটে ১০৭ রান ছিল। এরপর জিমি নিশাম ৭ রান করে বুমরাহের শিকার হন। এরপর পাঞ্জাবের বাকি ব্যাটসম্যানরাও বিশেষ কিছুই করতে পারেনি। যে কারণে পাঞ্জাব নির্ধারিত ২০ ওভারে ১৪৩ রানই করতে পারে। এর সঙ্গেই মুম্বাই ইন্ডিয়ান্স এই ম্যাচ ৪৮ রানে জিতে নেয়।

কেএল রাহুল করলেন বড়ো ভুল

KXIPvsMI: কেএল রাহুলের এই ছোটো ভুলের কারণে পাঞ্জাবকে হারতে হল ৪৮ রানে 3

আসলে এক সময় কিংস ইলেভেন পাঞ্জাব ভালো পজিশনে ছিল। এমন মনে হচ্ছিল যে মুম্বাই ১৬০ বা ১৭০ রানই করতে পারবে। কিন্তু পাঞ্জাবের অধিনায়ক কেএল রাহুল শেষ ওভার স্পিনার গৌতমকে দিয়ে করান। অন্যদিকে সেই সময় এমন দুজন ব্যাটসম্যান ব্যাট করছিলেন যারা স্পিনারদের ভীষণই ভালো খেলেন। এই দুই ব্যাটসম্যান এই ওভারের দারুণ ফায়দা তোলের আর ৪টি ছক্কা সহ ২৫ রান করেন আর দলের স্কোর ১৯১ রানে পৌঁছে দেন। যে কারণে চাপের মুখে ১৯১ রান তাড়া করতে গিয়ে পাঞ্জব ১৪৩ রানে অলআউট হয়ে যায়।

এখানে দেখুন ম্যাচের স্কোরকার্ড

KXIPvsMI: কেএল রাহুলের এই ছোটো ভুলের কারণে পাঞ্জাবকে হারতে হল ৪৮ রানে 4

KXIPvsMI: কেএল রাহুলের এই ছোটো ভুলের কারণে পাঞ্জাবকে হারতে হল ৪৮ রানে 5

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *