শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজের পঞ্চম ও শেষ আন্তর্জাতিক ম্য়াচ খেলতে নামার আগে ভারত অধিনায়ক বিরাট কোহলি তাঁর সহকারী রোহিত শর্মাকে নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন। উদ্দেশ্য় সম্প্রতি তাঁর নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল যে পারফরম্য়ান্স দেখাচ্ছে, সে নিয়ে কথা বলা। টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করার পর পঞ্চাশ ওভারের ফরম্য়াটেও লঙ্কান লায়নরা বিরাটের দলের সামনে পড়ে বিড়ালে পরিণত হয়েছেন। বিরাট নেতা হওয়ার পর থেকে ভারতীয় ক্রিকেট দল প্রায় অজেয়। মাঝে গুটি কয়েক টুকরো-টাকরা বিচ্ছিন্ন মুহূর্ত আছে বটে। কিন্তু, সাফল্য়ের পরিসংখ্য়ানের কাছে তা নগন্য়।
নেতা বিরাটকে সফল করার জন্য় একজন বাদে সকলকে ধন্য়বাদ জানিয়েছেন ভারত অধিনায়ক। যে একজনকে তিনি ধন্য়বাদ জানাতে চাননি, তিনি হলেন ভারতের প্রাক্তন কোচ অনিল কুম্বলে। কোচ হিসেবে কুম্বলেরে সঙ্গে তাঁর ব্য়ক্তিগত বা পেশাগত বিরোধিতা যাই থাকুক না কেন, কুম্বলে কোচ থাকাকালীন ভারতীয় দলের পারফরম্য়ান্স লেভেল তলানিতে পড়েছিল, এ’কথা কেউ বলতে পারবেন না। নেতা বিরাটের নেতৃত্বে ভারতীয় দল তখনও জিতেই চলেছিল। চ্য়াম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে ভারতের ভরাডুবির মূল কারণ কারণ কিন্তু বিরাট নিজেই। বিরোধিতা দেখাতে গিয়ে জোর করে তিনি নিজেই কোচ কুম্বলের পরামর্শ অগ্রাহ্য় করে প্রথমে ফিল্ডিং নেন। তাই তাঁর নেতৃত্বে ভারতীয় দলের পারফরম্য়ান্সের জন্য় সবাইকে ধন্য়বাদ জানালেও, সেই তালিকায় কুম্বলের নাম উল্লেখ না করায় ক্রিকেট মহল অবাক।
টিম ডিরেক্টর হিসেবে রবি শাস্ত্রীর কাজের মেয়াদ শেষ হওয়ার পর ভারতীয় ক্রিকেট দল কোচ নিয়োগ করার জন্য় নতুন করে আবার দরখাস্ত নিয়েছিল। সেই সময় ইন্টারভিউ নেওয়ার পদ্ধতি নিয়ে ক্রিকেট অ্য়াডভাইজরি কমিটির অন্য়তম সদস্য় সৌরভ গাঙ্গুলির সঙ্গে বিরোধিতায় জড়িয়ে হেড কোচের চাকরি হয়নি শাস্ত্রীর। তার বদলে কুম্বলেকে বেছে নেওয়া হয়। শাস্ত্রীর সঙ্গে বিরাটের সুসম্পর্ক কারওরই অজানা নয়। কুম্বলে আসার পর তখন বিরোধিতা না জানালেও এই বছরের গোড়ার দিকে ইংল্য়ান্ড সিরিজ থেকে কথাবার্তা বন্ধ হয়ে যায় কোচ ও অধিনায়করে মধ্য়ে। দিন যত এগিয়েছে, ততই পরিস্থিতি আরও খারাপ হয়েছে। গত জুনে চ্য়াম্পিয়ন্স ট্রফির ফাইনালে সেই পরিস্থিতিকে বাড়াবাড়ির পর্যায়ে নিয়ে চলে যান বিরাট।
বিরাটরা যখন ওয়েস্ট ইন্ডিজে নামেন, তখন জানতে পারেন কুম্বলে ইস্তফা দিয়ে দিয়েছেন এবং বোর্ডকে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছেন, তাঁর কোচিং স্টাইল অধিনায়কের পছন্দ নয়। বিসিসিআই বা ভারতীয় দলের কোনও ক্রিকেটার কুম্বলের সরে যাওয়ার কারণ নিয়ে কথা না বললেও, ঘুরপথে মিডিয়ার কাছে খবর চলে আসে, বিরাটের বিরোধিতাতেই কুম্বলে বাধ্য় হয়ে ইস্তফা দিয়েছেন অধিনায়কের কাছ থেকে সহযোগিতা না পেয়ে।
কুম্বলের ইস্তফা দেওয়া নিয়ে দলের ক্রিকেটারদের আগে থেকেই সতর্ক করে দিয়েছিলেন বিরাট। এনিয়ে কেউ যেনও মুখ না খোলেন। ড্রেসিং রুমে গুমট পরিবেশ একেবারেই বরদাস্ত করবেন না তিনি। স্বভাবতই, বিরাট নিজেও কুম্বলেকে তাঁর প্রাপ্য় ধন্য়বাদটা জানাবেন না। কারণ, কুম্বলের নাম নিয়ে অবাঞ্ছিত প্রশ্ন তাঁর সামনে চলে আসলে বিরাট আসল উত্তরটা দিতে পারবেন না। বলা ভালো, তিনি দিতে চাইবেন না।
এদিকে, রবি শাস্ত্রী হেড কোচ হয়েছেন, বিরাটের একার ইচ্ছেতেই। এবারও তাঁকে কোচ করার ব্য়াপারে সৌরভ আপত্তি জানিয়েছিলেন। জাহিরকে বোলিং কোচ করার পরিবর্তে সৌরভ গ্রিন সিগনাল দেওয়ার পর, শাস্ত্রী কৌশলে সবকিছু হিসেব-নিকেশ উল্টে তাঁর টিম ডিরেক্টর জমানার সব সাপোর্ট-স্টাফকে ফের জাতীয় দলে ফিরিয় এনে জাঁকিয়ে বসেছেন বিরাটের সমর্থন নিয়ে। আর বিরাট তাঁদেরকেই দরাজহস্তে সার্টিফিকেট দিয়েছেন।
ভারতীয় দলের সাফল্য় প্রসঙ্গে বিরাট এদিন বলেন, ”দলের জয়ে সাপোর্ট-স্টাফদের অবদান অনেক। ২০১৪ সালে আমাকে অধিনায়কত্ব দেওয়া হয়েছিল। তখন আমরা সাত নম্বরে ছিলাম। এখন আমরা এক নম্বরে। দলে কিন্তু সেই একই ছেলেরা আছে। সময়ের সঙ্গে সবাই অভিজ্ঞ হয়ে উঠছে। এই টিমে সবাই স্পেশাল। রঘু আর সঞ্জয় বাঙ্গারের জন্য় আমাদের ব্য়াটিং উন্নতি হয়েছে। ফিল্ডিংয়ের জন্য় শ্রীধরকে ধন্য়বাদ জানাবো। অরুণ পাজি বোলারদের নিয়ে খাটছেন। আর রবি ভাই তো আমাদের সবসময় আত্মবিশ্বাস দিয়ে যান। আমি এভাবে ক্রিকেটারদের থেকে তার সেরা খেলাটা বের করে আনতে আর কাউকে দেখিনি। রবি ভাই অন্য়মাত্রায় গিয়ে আমাদের মোটিভেট করেন। আমরা ওর সঙ্গে কাজ করে খুশি। আমরা একটা পরিবার। আর আমরা একে অপরকে নিয়ে খুশি।”

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...