গতবারের চ্যাম্পিয়ন্স ট্রফি চ্যাম্পিয়ন ভারত যখন এবারের টুর্নামেন্টেও ভালো ফলাফল করার লক্ষ্যে ইংল্যান্ডে কঠিন অনুশীলনে মগ্ন, তখনই গোটা দুনিয়ার সামনে বেরিয়ে এলো ভারতীয় ক্রিকেট দলের কোচ অনিল কুম্বলে এবং অধিনায়ক বিরাট কোহলির মধ্যে ঝামেলা প্রসঙ্গ।

অনিল কুম্বলে এবং বিরাট কোহলি

সদ্য শেষ হয়ে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফির শুরুর ঠিক আগে ভারতীয় ক্রিকেট বোর্ড জাতীয় দলের পরবর্তী কোচ খোঁজার লক্ষ্য বিজ্ঞপ্তি জারি করে। কারণ, চলতি জুনে কোচ অনিল কুম্বলের সঙ্গে বোর্ডের এক বছরের চুক্তির মেয়াদ শেষ হচ্ছিল। কুম্বলের কোচিংয়ে বিগত একবছর ভারতীয় ক্রিকেট দল ভালো পারফরম্যান্স করলেও, মূলত কোহলি-সহ দলের বেশ কয়েক’জন প্রথমশ্রেনির ক্রিকেটারদের সঙ্গে কোচের মতপার্থক্যের জন্য এই ধরণের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ডকে।

গত বছরের জুন মাসে ভারতীয় দলের প্রধান কোচ হিসেবে অনিল কুম্বলেকে এক বছরের চুক্তিতে নিয়োগ করে বোর্ড। জাতীয় দলের দায়িত্ব নিতেই কুম্বলের ভারত ক্যারিবিয়ার মাটিতে ওয়েস্ট ইন্ডিজ-এর বিরুদ্ধে সিরিজে ২–০ ব্যবধানে জয় পায়। এরপর কুম্বলের নজরকাড়া কোচিংয়ের ওপর ভর করে ভারত ঘরের মাঠে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১০টি টেস্ট ম্যাচে জয় তুলে নেয়। তা সত্ত্বেও তাঁর মতো সফল কোচকে একপ্রকার অভিমানে ইস্তফা দিয়ে দায়িত্ব ছাড়তে হল। সূত্রের খবর, উভয়ই হেভিওয়েট ব্যাক্তিত্ব হওয়ায় একে অপরের সামান্য মতভেদই শেষমেশ বড় আকার ধারণ করলো।

অনিল কুম্বলে কোচ থাকাকালিন ভারতের আন্তর্জাতিক ক্রিকেটের রেকর্ড ছিল অসাধারণ

এখানে দেখুনঃ ভারতীয় দলের কোচ হতে যাচ্ছেন এই প্রাক্তন খেলোয়াড়টি

এর মাঝে আবার ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে দেশের প্রাক্তন মারকুটে ব্যাটসম্যান বীরেন্দ্র সেহওয়াগকে বেশ কয়েক’বার ভারতীয় দলের কোচের পদে আবেদন করার জন্য অনুরোধও করা হয়। গত আইপিএল চলাকালিন মুম্বই ইন্ডিয়ান্স এবং কিংস ইলেভেন পঞ্জাব ম্যাচে সেহয়াগকে কোহলিদের হেড স্যার হওয়ার প্রস্তাব দেওয়া হয়। যদিও সেবারে তিনি বোর্ড কর্তাদের মিষ্টি মুখে জানিয়ে দেন, তিনি এখনই এমন গুরুত্বপূর্ণ দায়িত্ব নেওয়ার ব্যাপারে রাজি নন। পরে খোদ বিরাট কোহলিও নাকি বীরুকে ব্যাক্তিগতভাবে ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার জন্য অনুরোধ করেন।

বীরেন্দ্র সহবাগকে পরবর্তী ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার জন্য অনুরোধ করা হয়েছে

বোর্ডের এক সূত্র জানিয়েছে, কোহলি–কুম্বলের মধ্যে ঝামেলা সৃষ্টি হয়েছিল চলতি বছরের শুরুতে ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজের সময়। বর্ডার–গাভাসকর ট্রফির দ্বিতীয় রাঁচি টেস্টে চায়নাম্যান স্পেশালিস্ট কুলদীপ যাদবকে দলের রাখতে চেয়েছিলেন কুম্বলে। যদিও তাতে আপত্তি জানান কোহলি। পরের ধর্মশালায় টেস্টে কোহলি চোট পেয়ে দলের বাইরে চলে যাওয়ার সময় কুম্বলে ফের সেই কুলদীপকে দলে জায়গা করে দেন। কোহলিকে না জানিয়ে, সে ম্যাচে কুম্বলে কুলদীপকে রাখার ফলেই নাকি দু’জনের মধ্যে ঝামেলা চরমে ওঠে।

এ ব্যাপারে বোর্ডের ওই কর্তা বলেন, “হতে পারে দু’জনের মধ্যে এটার জন্যই ঝামেলা হয়েছে। আবার এটা নাও হতে পারে। তবে আমাদের বিশ্বাস, ক্ষমতার অলিন্দে থাকা মানুষদের বলা হয় কুম্বলেকে সহ্য করা এক প্রকার অসম্ভব হয়ে উঠেছে এবং তিনি দলের ক্রিকেটারদের এক ফোঁটাও স্বাধীনতা দিতে চান না। তবে এটা দেখে খারাপ লাগছে কারণ কুম্বলে মতো একজন কিংবদন্তি ক্রিকেটারের গায়ে এমন ছাপ পড়ে গেল।”

কুলদীপ যাদব

কুম্বলের পদত্যাগের পর এবার নতুন কোচ নিয়োগের ব্যাপারে মাথা ঘামাবে বোর্ডের উপদেষ্টা কমিটি। আগের কোচকে যেভাবে নিয়োগ করা হয়েছে, একইভাবে শচীন, সৌরভ, লক্ষ্মণরা আবারও নতুন কোচ নিয়োগ করবেন।

আবারও একবার ভারতীয় আন্তর্জাতিক দলের কোচ নির্বাচনের দায়িত্ব এসে পড়ল এই তিন ভারতীয় কিংবদন্তী ক্রিকেটারদের ঘাড়ে

এখানে দেখুনঃ কুম্বলের পরিবর্তে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ভারতীয় দলের দায়িত্ব বর্তাচ্ছে এই দু’জনের কাঁধে

আরও পড়ুন

এশিয়া কাপ ২০১৮: পাকিস্থানী কোচ মিকি আর্থার ভারতকে দিলেন হুমকী, ফাইনালে টিম ইন্ডিয়াকে হারাবে পাকিস্থান

এশিয়া কাপ ২০১৮: পাকিস্থানী কোচ মিকি আর্থার ভারতকে দিলেন হুমকী, ফাইনালে টিম ইন্ডিয়াকে হারাবে পাকিস্থান
ইউএইতে খেলা হওয়া এশিয়া কাপে ভাতীয় দল নিজের চির প্রতিদ্বন্ধী পাকিস্থান দলকে দুবার জবরদস্ত মাত দিয়েছে। পাকিস্থান...

এশিয়া কাপ ২০১৮: অধিনায়ক হিসেবে মাঠে নামতেই সোশ্যাল মিডিয়ায় ছেয়ে গেলেন মহেন্দ্র সিং ধোনি

এশিয়া কাপ ২০১৮: অধিনায়ক হিসেবে মাঠে নামতেই সোশ্যাল মিডিয়ায় ছেয়ে গেলেন মহেন্দ্র সিং ধোনি
ভারতীয় দল যখন এশিয়া কাপ ২০১৮র নিজের শেষ সুপার ৪ ম্যাচে আফগানিস্থানের বিরুদ্ধে মাঠে নামে তো দলে...

সৌরভ গাঙ্গুলি তুললেন প্লেয়িং ইলেভেন নিয়ে প্রশ্ন, বললেন রোহিত আর শাস্ত্রীর মধ্যে কে বাছছেন দল

সৌরভ গাঙ্গুলো তুললেন প্লেয়িং ইলেভেন নিয়ে প্রশ্ন, বললেন রোহিত আর শাস্ত্রীর মধ্যে কে বাছছেন দল
প্রাক্তণ ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী এশিয়া কাপে নির্বাচিত করা টিম ইন্ডিয়ার প্লেয়িং ইলেভেন নিয়ে খুশি নন। তিনি...

আফগানিস্থানের ব্যাটসম্যান মহম্মদ শাহজাদকে বুকি দিল স্পট ফিক্সিং করার অফার, শাহজাদ দিলেন এসিবি আর আইসিসিকে তথ্য

আফগানিস্থানের ব্যাটসম্যান মহম্মদ শাহজাদকে বুকি দিল স্পট ফিক্সিং করার অফার, শাহজাদ দিলেন এসিবি আর আইসিসিকে তথ্য
ক্রিকেটের জন্য মাথাব্যাথা হয়ে ওঠা ম্যাচ ফিক্সিং কান্ড এখন এশিয়া কাপের উদীয়মান দলগুলির একটি আফগানিস্থান পর্যন্ত নিজেদের...

এশিয়া কাপ২০১৮: ৯৫ রান করলেই মহেন্দ্র সিং ধোনির নামে জুড়ে যাবে এই ঐতিহাসিক রেকর্ড

এশিয়া কাপ২০১৮: ৯৫ রান করলেই মহেন্দ্র সিং ধোনির নামে জুড়ে যাবে এই ঐতিহাসিক রেকর্ড
ভারতীয় ক্রিকেট ইতিহাসে বেশ কিছু মহান ব্যাটসম্যান এসেছেন। এর মধ্যে ওয়ানডে ক্রিকেটে বড় কৃতিত্ব হাসিল করে কিছু...