পাঁচ উইকেট নিতেই কুলদীপ যাদব করলেন এমন রেকর্ড, যা অনিল কুম্বলে আর মুথাইয়া মুরলীধরণের মত তারকাও করতে পারেন নি

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে রাজকোটে খেলা হওয়া টেস্ট ম্যাচে আরও একবার স্পিন বোলার কুলদীপ যাদবের স্পিনের জাদু দেখা গেল। কুলদীপ ওয়েস্টইন্ডিজের দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়ে তাদের অলআউট করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সেই সঙ্গে তিনি এক ইতিহাসও তৈরি করেন।

এক ক্যালেন্ডার বর্ষে তিন ফর্ম্যাটেই নিলেন পাঁচ উইকেট

কুলদীপ যাদব একই ক্যালেন্ডার বর্ষে তিন ফর্ম্যাট টেস্ট, ওয়ানডে আর টি-২০ তে পাঁচ উইকেট নেওয়ার ইতিহাস রচনা করেছেন। তার আগে এই কৃতিত্ব আজ পর্যন্ত কোনও বোলারই করতে পারেন নি।
পাঁচ উইকেট নিতেই কুলদীপ যাদব করলেন এমন রেকর্ড, যা অনিল কুম্বলে আর মুথাইয়া মুরলীধরণের মত তারকাও করতে পারেন নি 1
সেই সঙ্গে তিনটি আন্তর্জাতিক ফর্ম্যাটে পাঁচ উইকেট বা তার বেশি উইকেট নেওয়া তিনি তৃতীয় স্পিনারও হয়েছেন। যদি স্পিনার আর জোরে বোলারদের মিলিয়ে দেখা যায় তাহলে এমনটা করা কুলদীপ সপ্তম বোলার। কুলদীপের আগে যে দুই স্পিনার এই কৃতিত্ব করে দেখিয়েছেন তার মধ্যে প্রথম নাম হল দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির। অন্যদিকে এমন দ্বিতীয় স্পিনার হলেন শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিস। অন্যদিকে জোরে বোলারদের মধ্যে টিম সাউদি, লাসিথ মালিঙ্গা, ভুবনেশ্বর কুমার, আর উমর গুল এই কৃতিত্ব করে দেখিয়েছেন। এই উপলব্ধী হাসিল করা ভুবনেশ্বর কুমার প্রথম ভারতীয় খেলোয়াড়। কুলদীপ যাদব এই বছর ইংল্যান্ড সফরে ম্যাঞ্চেস্টারে খেলা হওয়া টি২০ ম্যাচে ২৪ রান দেখে পাঁচ উইকেট নিয়েছিলেন। এরপর ন্যাটিংহ্যামে খেলা হওয়া ওয়ানডে ম্যাচেও কুলদীপ ইংল্যান্ড ব্যাটসম্যানদের নিজের স্পিনের জাদুতে নাচিয়ে ৬ উইকেট নিয়েছিলেন। অন্যদিকে এখন রাজকোট টেস্টে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ৫৭ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন।
পাঁচ উইকেট নিতেই কুলদীপ যাদব করলেন এমন রেকর্ড, যা অনিল কুম্বলে আর মুথাইয়া মুরলীধরণের মত তারকাও করতে পারেন নি 2
ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজে এটি প্রথম ম্যাচ ছিল। যেখানে ভারতীয় দল এক ইনিংস আর ২৭২ রানের বড় জয় হাসিল করেন। ভারতের তরফে এই ম্যাচে মোট তিনটি সেঞ্চুরি হয়। যেখানে ডেবিউ করা তরুণ ব্যাটসম্যান পৃথ্বী শয়ের সেঞ্চুরিও শামিল রয়েছে। এর জন্য পৃথ্বী ম্যান অফ দ্যা ম্যাচও হয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *