কুলদীপ যাদব পাকিস্থানী তারকা সাকলেন মুস্তাককে পেছনে ফেলে গড়লেন এই ঐতিহাসিক রেকর্ড

ভারতীয় দলের স্পিন বোলার কুলদীপ যাদব দ্বিতীয় ম্যাচে চার উইকেট নিজের নামে করেছেন। কিউইয়ি দলের কোনো ব্যাটসম্যানই কুলদীপের সামনে হাত খুলে খেলতে পারেন নি। এই কারণে দল দুই ম্যাচে সহজ জয় হাসিল করে। তিনি এর আগে বেশ কয়েকবার দলকে জয় এনে দিয়েছেন। নিউজিল্যাণ্ডের ব্যাটিংয়ে সাহায্যকারী পিচেও তিনি ব্যাটসম্যানদের জময়ে সমস্যায় ফেলেছেন।

২০১৭য় করেন ডেবিউ

কুলদীপ যাদব পাকিস্থানী ক্রিকেটার সাকলেন মুস্তাককে পেছনে ফেলে গড়লেন এই ঐতিহাসিক রেকর্ড 1
CAPE TOWN, SOUTH AFRICA – FEBRUARY 07: Kuldeep Yadav of India and MS Dhoni of India are congratulated for getting South African captain Aiden Markram wicket during the 3rd Momentum ODI match between South Africa and India at PPC Newlands on February 07, 2018 in Cape Town, South Africa. (Photo by Shaun Roy/Gallo Images/Getty Images)

ভারতের জন্য আন্তর্জাতিক ক্রিকেট খেলা প্রথম চায়নাম্যান বোলার কুলদীপ যাদব চ্যাম্পিয়ন্স ট্রফির পর ওয়েস্টইন্ডিজ সফরে ভারতের হয়ে প্রথম ওয়ানডে ম্যাচ খেলেন। যদিও তাকে প্রথমবার ২০১৪তেই ভারতীয় দলে নির্বাচিত করা হয়েছিল। ডেবিউ করার পর তিনি ভারতের প্রধান স্পিন বোলার হয়ে ওঠেন। তিনি যজুবেন্দ্র চহেলের সঙ্গে মিলে ভারতকে বেশ কিছু বড়ো জয় এনে দেন। এর আগে দক্ষিন আফ্রিকা আর ইংল্যাণ্ডেও তিনি ব্যাটসম্যানদের সমস্যায় ফেলেছেন।

৩৭ ম্যাচে ৭৭টি উইকেট

কুলদীপ যাদব পাকিস্থানী ক্রিকেটার সাকলেন মুস্তাককে পেছনে ফেলে গড়লেন এই ঐতিহাসিক রেকর্ড 2
SYDNEY, AUSTRALIA – JANUARY 11: Kuldeep Yadav bowls in the nets during the India ODI Series Training Session at SCG on January 11, 2019 in Sydney, Australia. (Photo by Matt King/Getty Images)

কুলদীপ যাদব এখনো পর্যন্ত ভারতের হয়ে ৩৭টি একদিনের ম্যাচ খেলেছেন। এই ম্যাচে তার নামে প্রায় ২০ গড়ে ৭৭টি উইকেট নথিভূক্ত হয়েছে। এই ম্যাচে তিনিমাত্র ৪.৭৮ ইকোনমি রেটে রান দিয়েছেন। তিনি ৩৭ ম্যাচের পর সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারও হয়েছেন। সেই সঙ্গে তিনি বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছেন। প্রথম স্থানে আফগানিস্থানের লেগ স্পিনার রশিদ খান রয়েছেন। রশিদ ৩৭টি ম্যাচে ৮৬ উইকেট নিয়েছেন।

তারকাদের পেছনে ফেলেছেন

কুলদীপ যাদব পাকিস্থানী ক্রিকেটার সাকলেন মুস্তাককে পেছনে ফেলে গড়লেন এই ঐতিহাসিক রেকর্ড 3
CAPE TOWN – FEBRUARY 22: Saqlain Mushtaq of Pakistan appeals unsuccessfully for the wicket of Alec Stewart during the ICC Cricket World Cup 2003, Pool A match between England and Pakistan at Newlands in Cape Town, South Africa on February 22, 2003. (Photo by Clive Mason/Getty Images)

৩৭টি ম্যাচের পর সবচেয়ে বেশি উইকেট নেওয়ার ব্যাপারে তিনি পাকিস্থানের কিংবদন্তী সাকলেন মুস্তাক আর অস্ট্রেলিয়ার জোরে বোলার মিচেল স্টার্ককে পেছনে ফেলেছেন। এই দুজনের নামে ৭৩টি উইকেট রয়েছে। এখন কুলদীপের পরবর্তী নিশানা ১০০ উইকেটের উপর হবে। ভারতের হয়ে সবচেয়ে দ্রুত ১০০ উইকেট নেওয়ার রেকর্ড মহম্মদ শামির নামে রয়েছে। তিনি ৫৬টি ম্যাচে এই কৃতিত্ব করে দেখান। কুলদীপ যদি আগামি ১৮টি ম্যাচে ২৩ উইকেট নেন তো তিনি শামিকে পেছনে ফেলে দেবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *