চায়নাম্য়ান বোলার কূলদীপ যাদবকে নিয়ে তাদের ভবিষ্য়ত পরিকল্পনা স্পষ্ট করে দিল ভারতীয় টিম ম্য়ানেজমেন্ট। বাঁ-হাতি এই তরুণ স্পিনারের মধ্য়ে ভবিষ্য়তে বিশ্বক্রিকেটে বড় স্টার হয়ে ওঠার প্রতিভা রয়েছে। আর তাই ভারতীয় দলের টিম ম্য়ানেজমেন্ট তিন ধরনের ক্রিকেটের জন্য় কূলদীপকে ভারতীয় ক্রিকেটের স্বার্থে গড়েপিটে তৈরি করে নিতে চায়। সেই উদ্দেশে এখন থেকেই ধাপেধাপে এগনোর পরিকল্পনা নেওয়া হতে চলেছে। বলতে গেলে, আগামী দিনে জাতীয় দলের স্বার্থে কূলদীপকে এখন থেকে আগলে রাখতে চায় ভারতীয় ক্রিকেট বোর্ড।

এর আগে বেশ কয়েকজন বাঁ-হাতি স্পিন বোলার ভারতের জাতীয় দলে জায়গা করে নিলেও, বাঁ-হাতি চায়নাম্য়ান বোলার কিন্তু এই প্রথম বিশ্ব ক্রিকেটকে উপহার দিল ভারত। প্রথমে পরিষ্কার হয়ে নেওয়া দরকার, চায়নাম্য়ান বোলার কাকে বলে? ক্রিকেটের ভাষায় চায়নাম্য়ান বোলারের পোশাকী নাম লেফ্ট-আর্ম আনঅর্থডক্স স্পিন বোলার। সাধারণত, অর্থডক্স স্পিনাররা আঙুলের মোচড়ে বলে স্পিন ধরান। কিন্তু, আনঅর্থডক্স বোলাররা কব্জির মোচড় ব্য়বহার করে বলে স্পিন ধরান। ফলে বোলারের হাত থেকে ডেলিভারি বের হওয়ার পর পিচে পড়ে কব্জির মোচড়ের কারণে স্পিন ধরায়, বাঁ-দিক থেকে ডান দিকে বাঁক নেয়। ঠিক একেবারে ডান-হাতি অফস্পিনারের বলের মতো। তবে, কব্জির মোচড়ে কারণে বলে স্পিন ধরায়, বল একটু বেশি ঘোরে এক্ষেত্রে। চায়নাম্য়ান বোলার কথাটির জন্ম ১৯৩৩ সালে। ইংল্য়ান্ডের ওল্ড ট্র্য়াফোর্ডে ইংল্য়ান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ ম্য়াচ চলাকালীন এর উৎপত্তি। ক্য়ারিবিয়ান দলের হয়ে খেলা বিশ্বের প্রথম লেফ্ট-আর্ম রিস্ট স্পিনার এলিস পুস আচং জন্মসূত্রে চিনা ছিলেন। ওই ম্য়াচে তিনি ইংলিশ ক্রিকেটার ওয়াল্টার রবিনসনকে ঠকিয়ে স্টাম্প-আউট করেন। কিছু বুঝে ওঠার আগেই বলটা তাঁকে চমকে দিয়ে অফস্টাম্পের বাইরে থেকে ভেতরে ঢুকে আসে।

যাইহোক, কূলদীপের কথায় আসা যাক। বর্তমানে ভারতীয় দলে দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার কারণে প্রথম একাদশে নিয়মিত জায়গা পাওয়া মুশকিল বাঁ-হাতি এই রিস্ট স্পিনারের পক্ষে। কিন্তু, কূলদীপের প্রতিভায় মুগ্ধ বিসিসিআই কর্তারা। অবহেলায় যাতে এরকম একটা প্রতিভা শেষ না হয়ে যায়, তাই এব্য়াপারে বিশেষ নজর দেওয়ার পরিকল্পনা করছে বোর্ড। শ্রীলঙ্কায় সীমিত ওভারের ক্রিকেট সিরিজে অশ্বিন ও জাদেজাকে বিশ্রাম দেওয়ায় কূলদীপের কাঁধেই ভারতীয় ক্রিকেট দলের স্পিন বিভাগকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব থাকবে। আর সেই দায়িত্ব কিভাবে সামলান এই তরুণ বাঁ-হাতি রিস্ট স্পিনার সেটা দেখে নিয়ে আগামী দিনে পরিকল্পনা সাজাতে আগ্রহী ভারতীয় টিম ম্য়ানেজমেন্ট।

বিরাট কোহলি
বিরাট কোহলি

ভারতীয় ক্রিকেট দলের কোচ রবি শাস্ত্রী, অধিনায়ক বিরাট কোহলি ও প্রধান নির্বাচক মান্নাভা প্রসাদের ২০১৯ বিশ্বকাপের ভবিষ্য়ত পরিকল্পনায় কূলদীপ রয়েছেন। তাই এখন থেকে এই তরুণ প্রতিভার প্রতি যত্ন নিতে চান তাঁরা। ভারতীয় দলের ভবিষ্য়ৎ পরিকল্পনা সম্পর্কে প্রসাদের বক্তব্য়, স্বল্প ও দীর্ঘমেয়াদী –  দুই ধরনের পরিকল্পনা নিয়েই আমরা বিবেচনা করছি। ইংল্য়ান্ডে ২০১৯ বিশ্বকাপের জন্য় যেমন আমরা দল গড়তে চাই, তেমনই অস্ট্রেলিয়া ও নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে আসন্ন সীমায়িত ওভারের সিরিজকেও আমরা উপেক্ষা করতে পারি না। ওয়েস্ট ইন্ডিজে সীমায়িত ওভারের সিরিজ থেকেই আমরা পরীক্ষা-নীরিক্ষা শুরু করতে চেয়েছিলাম। তবে, চ্য়াম্পয়িন্স ট্রফির পর হাতে সেভাবে সময় ছিল না বলে শুরু করা যায়নি।

হোম সিরিজের পর ২০১৮তে তিনটি বিদেশ সফরে যাবে ভারত। ফলে, সীমিত ওভারের ক্রিকেটের পাশাপাশি টেস্টের আসরটাকেও মাথায় রাখতে হচ্ছে নির্বাচকদের। এব্য়াপারে প্রসাদ বলেন, টেস্ট ক্রিকেটকেও আমাদের মাথায় রাখতে হচ্ছে। ২০১৮তে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও ইংল্য়ান্ড সফর কড়া চ্য়ালেঞ্জ নিয়ে অপেক্ষা করছে। ফলে আমাদের সব ধরনের ফরম্য়াট নিয়ে মাথা ঘামাতে হচ্ছে। এর মধ্য়ে দলের সিনিয়র বোলাররা কাউন্ট খেলতে যাচ্ছেন। সেটাও উপকারী হবে।

সিনিয়র বোলাররা ভালো পারফর্ম করায় কূলদীপকে জায়গা পেতে এখনও অপেক্ষা করতে হবে। ছোটো খাটে যে সুযোগগুলি পাচ্ছেন, তা কাজেও লাগাচ্ছেন তিনি। কূলদীপের প্রসঙ্গে অধিনায়ক কোহলি নিজেও উদ্য়োগী। এজন্য় তিনি তাঁকে পরামর্শ দিয়েছেন। কোহলির কথায়, কূলদীপকে অনেক খাটতে হবে। ওর মধ্য়ে দারুন প্রতিভা রয়েছে। সে নিয়ে আমাদের কোনও সন্দেহ নেই। কিন্তু, ওকে ফিটনেস লেভেলটা একই রকম রাখতে গেলে খুব খাটতে হবে। ওর মধ্য়ে সেই ইচ্ছেটাও আছে। আমরা লক্ষ্য় করেছি। আমাদের আস্থা আছে কূলদীপের ওপর। তাছাড়া, ওকে যখনই সুযোগ দেওয়া হয়েছে, ও নিজেকে তুলে ধরেছে পারফর্ম করে। এখানে বলে রাখা ভাল, সাম্প্রতিক অতীতে তাঁর আইপিএল টিমমেট সরফরাজ খানকে নিয়েও একই রকম মন্তব্য় করেছিলেন ভারত অধিনায়ক। ব্য়াটহাতে উত্তরপ্রদেশের ক্রিকেটারটি ব্য়র্থ হওয়ার পর ফিটনেস ঠিক নেই বলে তাঁকে দল থেকেই ছেঁটে ফেলা হয়।

  • SHARE

    আরও পড়ুন

    প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহনের পর ইমরান খানকে সবাই জানালেন শুভেচ্ছা, করতে বললেন এমন কিছু যার জন্য পাকিস্তানের সম্মান বাড়ে !

    পাকিস্তানের ২২ তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ইমরান খান। এক সময়কার পাকিস্তান...

    ভারত বনাম ইংল্যান্ডঃ তৃতীয় টেস্টের মধ্যে দিয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক এই তরুণ ক্রিকেটারের !

    ভারতীয় ক্রিকেট ইতিহাসের ২৯১ তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ পেলেন তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান  ঋষভ পন্থ। নটিংহামের ট্রেন্টব্রিজে...

    ইমরান খানের দেখানো পথ ধরে রাজনীতিতে আসতে চলেছেন এই তারকা ক্রিকেটার!

    Gautam Gambhir In Line To Join Politics, Likely To Get Ticket From BJP
    ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যান গৌতম গম্ভীর ক্রিকেটের বাইরে নতুন ইনিংস শুরু করতে যাচ্ছেন বলে শোনা যাচ্ছে। এবার তাকে...

    এশিয়া কাপ ২০১৮ঃ বড় দল গুলোর বিপক্ষে কি চমক দেখাতে পারবে আফগানিস্তান?

    ২০১৯ ক্রিকেট বিশ্বকাপকে সামনে রেখে আর কিছু দিন পরেই সংযুক্ত আরব আমিরাতে বসতে চলেছে ওয়ানডে এশিয়া কাপের...

    এশিয়া কাপ ২০১৮: পাঁচ জন ক্রিকেটার যারা এশিয়া কাপের পর অবসর ঘোষণা দিতে পারেন

    ইংল্যান্ড সফরে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে বর্তমান খারাপ সময় পার করছে ভারত ক্রিকেট দল। ইতোমধ্যে সিরিজে ২-০...