IPL2020,KKRvsRR: ৩৭ রানের বড়ো ব্যবধানে হারল রাজস্থানের দল, স্মিথের এই ভুল হলো হারের কারণ

রাজস্থান রয়্যালস আর কলকাতা নাইট রাইডার্সের মধ্যে আইপিএল ২০২০-র দ্বাদশ ম্যাচ দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে খেলা হয়েছে। এই ম্যাচ নিজেদের দুর্দান্ত প্রদর্শনে কলকাতা নাইট রাইডার্স ৩৭ রানের ব্যবধানে জিতে নিয়েছে আর এই ম্যাচ জেতার সঙ্গেই কলকাতার দল ২টি গুরুত্বপূর্ণ পয়েন্টসও অর্জন করে নেয়।

কলকাতা করে ১৭৪ রান

IPL2020,KKRvsRR: ৩৭ রানের বড়ো ব্যবধানে হারল রাজস্থানের দল, স্মিথের এই ভুল হলো হারের কারণ 1

এই ম্যাচের টস জিতে রাজস্থানের দল প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয়। যারপর ব্যাটিং করতে নামা কলকাতার দলের শুরুটা ভালো হয়নি। দলের ওপেনার সুনীল নারিন পঞ্চম ওভারেই ১৪ বলে ১৫ রানের স্লো ইনিংস খেলে আউট হয়ে যান। তবে তরুণ শুভমান গিল আর নীতিশ রাণা ইনিংস সামলান আর দলকে ৮০ রানে নিয়ে যান। ওপেনিং ব্যাটসম্যান শুভমান গিল আর নীতিশ রানা দ্বিতীয় উইকেটে হাফসেঞ্চূরি পার্টনারশিপ গড়েন। তবে এরপর রাণা রাহুল তেওটিয়ার বলে রিয়ান পরাগকে ক্যাচ দিয়ে আউট হন। এর দ্রুত পরেই শুভমানও আর্চারের বলে ৪৭ রান করে প্যাভিলিয়নে ফিরে যান। এরপর ব্যাটিং করতে আসা অ্যান্দ্রে রাসেল কিছু বড়ো শট অবশ্যই মারেন কিন্তু তিনিও ২৪ রান করে অঙ্কিত রাজপুতের শিকার হন। শেষে ইয়ন মর্গ্যান নিজের যোগ্যতা আর অভিজ্ঞতার প্রমাণ দিয়ে দলকে ১৭০ রানে পৌঁছে দেন। কলকাতা এই ম্যাচে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭৪ রান করতে সফল হয়। মর্গ্যান ২৩ বলে ৩৪ রান করেন। রাজস্থানের হয়ে আর্চার ২টি, অঙ্কিত রাজপুত, রাহুল তেওটিয়া, টম ক্যুরেন আর জয়দেব উনাকট ১টি করে উইকেট নেন।

রাজস্থান রয়্যালস মাত্র ১৩৭ রানই করতে পারেন

IPL2020,KKRvsRR: ৩৭ রানের বড়ো ব্যবধানে হারল রাজস্থানের দল, স্মিথের এই ভুল হলো হারের কারণ 2

লক্ষ্য তাড়া করতে নেমে রাজস্থানের শুরুটাও খারাপ হয়। মাত্র ৩ রানের স্কোরেই ওপেনিং ব্যাটসম্যান আর দলের অধিনায়ক স্টিভ স্মিথ আউট হয়ে যান। সঞ্জু স্যামরনও (৮ রান) দলের ৩৮ রানে মাথায় আউট হয়ে যান। রাজস্থান অষ্টম ওভারে চতুর্থ ধাক্কা লাগে। রবিন উথাপ্পাকে কমলেশ নাগরকোটি নিজের প্রথম ওভারেই আউট করে দেন। নাগরকোটির এটি আইপিএলে প্রথম উইকেট ছিল। এরপর রিয়ান প্রয়াগকে নাগরকোটি নিজেদের দ্বিতীয় শিকার বানান। অন্যদিকে বাটলারকে শিভম মাভি চক্রবর্তীর হাতে ক্যাচ আউট করান। বাটোলার ১৬ বলে ২টি ছক্কা আর ১টি বাউন্ডারির সাহায্যে ২১ রান করেন। এরপর দল তাসের ঘরের মতো ভেঙে পড়ে। কলকাতার দুর্দান্ত বোলিংয়ের সামনে রাজস্থানের দল নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে মাত্র ১৩৭ রানই করতে পারে। এর সঙ্গেই কলকাতার দল এই ম্যাচ ৩৭ রানে জিতে নেয়।
রাজস্থানের হয়ে সবচেয়ে বেশি ৩৬ বলে ৫৪ রানের ইনিংস টম ক্যুরেন খেলেন। অন্যদিকে কলকাতার হয়ে শিভম মাভি, কমলেশ নাগরকোটী আর বরুণ চক্রবর্তী ২টি করে উইকেট নেন। এছাড়াও সুনীল নারিন, কুলদীপ যাদব আর প্যাট কমিন্স একটি করে উইকেট পান।

রাজস্থান এই ম্যাচ সহজেই জিততে পারত। কিন্তু অধিনায়ক স্টিভ স্মিথের দ্রুত আউট হয়ে যাওয়ার পর তিনি গত ম্যাচের হিরো রাহুল তেওটিয়াকে রবিন উথাপ্পা আর রিয়ান পরাগের পরে ব্যাটিং করেন। যদিও গত ম্যাচে রাহুলের কারণেই রাজস্থানের দল ২০০র বেশি রানের সংখ্যা পার করে জয় পেয়েছিল।

এখানে দেখুন ম্যাচের পুরো স্কোরকার্ড

IPL2020,KKRvsRR: ৩৭ রানের বড়ো ব্যবধানে হারল রাজস্থানের দল, স্মিথের এই ভুল হলো হারের কারণ 3

IPL2020,KKRvsRR: ৩৭ রানের বড়ো ব্যবধানে হারল রাজস্থানের দল, স্মিথের এই ভুল হলো হারের কারণ 4

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *