বিশেষ প্রতিবেদন: তাঁর যোগ্যতা কিংবা দক্ষতা নিয়ে কেউই প্রশ্ন তোলার সাহস পাবেন না। কিন্তু ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপে এতটাই প্রতিদ্বন্দ্বিতা যে অজিঙ্ক রাহানের মতো ব্যাটসম্যানকেও বসে থাকতে হয় মাঠের বাইরে। চলতি বছরের শুরুতে ইংল্যান্ডের বিরুদ্ধে একটি ম্যাচ খেলার পর আর কোন সুযোগ জোটেনি রাহানের কপালে। বসে ছিলেন চ্যাম্পিয়নস ট্রফিতেও। তবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে চলতি ওয়ানডে সিরিজে সুযোগ পেয়েই নিজের জাত চেনাচ্ছেন ডানহাতি এই ব্যাটসম্যান। ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি ভেস্তে গিয়েছিল বৃষ্টিতে। সেখানে ৬২ রানের ইনিংস খেলেছিলেন রাহানে। সিরিজের দ্বিতীয় ম্যাচে নিজেকে ফের মেলে ধরেন এই ডানহাতি ওপেনার। এবার তাঁর ব্যাট থেকে এসেছে ১০৪ বলে ১০৩ রানের ঝলমলে একটি ইনিংস।

বিরাট কোহলি

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি করে ভারতকে জিতিয়ে স্বয়ং অধিনায়কের প্রশংসা পেলেন রাহানে। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি বলেন, “রাহানে আমাদের দলের সেই জাতের ব্যাটসম্যান যে ইনিংস ওপেন করার পাশাপাশি প্রয়োজনে মিডল অর্ডারেও দারুণ ব্যাট করতে পারে। ২০১৯ বিশ্বকাপের আগে ওর এই পারফরম্যান্স আমার কাজ অনেক সহজ করে দিয়েছে। সত্যি বলতে, ও যেমন টপ অর্ডারে দেশের সম্পদ ঠিক সেভাবেই ও দলের তৃতীয় ওপেনারও।”

অজিঙ্ক রাহানে

 

অজিঙ্ক রাহানে

ভিডিও’তে দেখুন: শহরের গলিপথে মহারাজের ব্যাটিং

রাহানে দলে থাকলে ভারতীয় দলে ভারসাম্য বাড়ে। ভারতীয় ক্রিকেট বিশেষজ্ঞদের এমনটাই মতামত। রাহানে দলে থাকলে যে অনেক সমস্যার সমাধান হয়ে যায় তা মেনে নিলেন অধিনায়ক বিরাটও। পুরো দলের মধ্যে ভারসাম্যটা যে রাহানেই রক্ষা করে চলেছেন তা জানিয়ে দিতে ভোলেননি তিনি। অধিনায়ক বলেন, “রাহানের খেলার কারণে দলের ভারসাম্য অনেক বেড়ে গিয়েছে। ও চাপ ছাড়া খেলতে পারছে, আর নিজের খেলা উপভোগ করছে। অাশা করছি অগাামী দিনে রাহানে অারও ভাল ব্যাট করবে।”

বিরাট কোহলি (বাঁদিকে) এবং অজিঙ্ক রাহানে (ডানদিকে)

আরোও দেখুনঃ আন্তর্জাতিক ক্রিকেটের নিয়মে বড়সড় পরিবর্তন

২০১৯ সালের বিশ্বকাপের অাসর বসতে চলেছে। সেখানে ভারতীয় দল কেমন হতে চলেছে, তা মোটামুটি ঠিক করে ফেলেছেন বিরাট কোহলি। সেই দলে রাহানে যে থাকতে চলেছেন, তার ইঙ্গিত কিছুটা দিয়ে দিলেন ভারত অধিনায়ক। তিনি বলেন, “২০১৯ সালে ক্রিকেট বিশ্বকাপ রয়েছে। সেখানে অজিঙ্কের উপস্থিতি বেশ গুরুত্বপূর্ণ। রাহানে থাকলে আমরা একজন বাড়তি বোলার খেলাতে পারি। ও ওপেনও করতে পারে আবার মিডল অর্ডারেও খেলতে পারে। প্রয়োজন অনুযায়ী ব্যবহার করা যেতে পারে রাহানেকে।”

  • SHARE

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...