ভারত বনাম ইংল্যান্ড: কোহলি জানালেন লজ্জাজনক হারের কারণ, এই দুই প্লেয়ারকে সোজাসুজি দোষ দিলেন হারের

তিন ম্যাচে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ কাল ঐতিহাসিক লর্ডসের ময়দানে অনুষ্ঠিত হয়েছে।এই ম্যাচে টসে জিতে ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। অন্যদিকে এই ম্যাচে দু’দলের প্রথম একাদশে কোনও পরিবর্তন করা হয় নি।

রুটের সেঞ্চুরি
ভারত বনাম ইংল্যান্ড: কোহলি জানালেন লজ্জাজনক হারের কারণ, এই দুই প্লেয়ারকে সোজাসুজি দোষ দিলেন হারের 1
লর্ডসে ভারত ইংল্যান্ডের মধ্যে খেলা হওয়া দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ড ৩২২ রানের বিশাল স্কোর খাড়া করতে সফল হয়। এবার দু’দলই প্রথম ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়েছিল, কিন্তু ইংল্যান্ড এই ম্যাচে বাজিমাত করে। প্রথম ওয়ানডেতে ইংল্যান্ড যেখানে ২৬৮ রান করে অলআউট হয়ে গিয়েছিল, সেখানে গতকাল ম্যাচে তারা মাত্র ৭টি উইকেট হারিয়ে ৩২২ রান খাড়া করে, যেখানে ৪০ ওভার পর্যন্ত ইংল্যান্ডের রান ছিল পাঁচ উইকেটে মাত্র ২২৮ রান। এইভাবেই শেষ ১০ ওভারে ইংল্যান্ড ৯৬ রান তুলে দেয় এবং জো রুট ইংল্যান্ডের হয়ে ১১৩ রানের ইনিংস খেলেন।

ভারতের ব্যাটসম্যানরা ব্যর্থ

ভারত বনাম ইংল্যান্ড: কোহলি জানালেন লজ্জাজনক হারের কারণ, এই দুই প্লেয়ারকে সোজাসুজি দোষ দিলেন হারের 2
Birmingham : India’s Shikhar Dhawan, right, and Rohit Sharma interact during the ICC Champions Trophy match between India and Pakistan at Edgbaston in Birmingham, England, Sunday, June 4, 2017. AP/PTI(AP6_4_2017_000149A)

৩২৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ভারতের শুরুটা বিশেষ ভাল হয় নি। দলের ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা মাত্র ২৬ রান করেই আঊট হয়ে যান। তার আউট হওয়ার পর ধবনও বিশেষ কিছুই করতে পারেন নি এবং তিনিও মাত্র ৩৬ রান করেই আউট হন। তার আউটের পর কেএল রাহুলও শূন্য রানে আউট হয়ে যান। এই তিন ব্যাটসম্যানের আউট হওয়ার পর কোনও ব্যাটসম্যানই বিশেষ কিছু করে উঠতে পারেন নি এবং ভারতীয় দল মাত্র ২৩৬ রানে অলআউট হয়ে যায়।

আমরা শুরুয়াতেই ভুল করেছি
ভারত বনাম ইংল্যান্ড: কোহলি জানালেন লজ্জাজনক হারের কারণ, এই দুই প্লেয়ারকে সোজাসুজি দোষ দিলেন হারের 3
ম্যাচ শেষ কথা বলতে গিয়ে ভারত অধিনায়ক বিরাট কোহলি জানান, ““ (হার নিয়ে) আমার মনে হয় আমরা ব্যাট হাতে ভালই শুরুয়াত করেছিলাম, এটা খেলা চলাকালীন খেলার জন্য বাস্তবে সত্যিই খুব ভাল উইকেট ছিল। দ্বিতিয়ার্ধে স্লো হয়ে গিয়েছিল খেলা, কিন্তু যখন আমরা শুরুর দিকে উইকেট হারিয়ে ফেলি, তখন সেটা আমাদের বেশ খানিকটা ক্ষতি করে দেয়। এই ধরণের রান তাড়া করতে নেমে আপনার প্রয়োজন হাতে উইকেট থাকা, তাই যখন আপনি শুরুতেই উইকেট হারিয়ে ফেলেন, তখন রিকভার করাটা শক্ত হয়ে যায়। উইকেটও স্লো হয়ে গিয়েছিল, কিন্তু ওদের বোলারদের কৃতিত্ব দিতেই হবে তাদের পরিকল্পনাকে কার্যকর করার জন্য। এটা তেমনই একটা ম্যাচ যেখানে আপনি আপনার ছেলেদের চরিত্র পরীক্ষা করে দেখতে পারেন”।
ভারত বনাম ইংল্যান্ড: কোহলি জানালেন লজ্জাজনক হারের কারণ, এই দুই প্লেয়ারকে সোজাসুজি দোষ দিলেন হারের 4
আগে তিনি আরও জানান, “সিদ্ধার্থ নতুন, এবং উমেশও বেশ কিছুদিন পর ফিরে এসেছে। আমরা আশা করেছিলাম ওরা ওদের কাজটা করবে, অবশ্যই ভুবি এবং উমরাহ এই কাজটা দীর্ঘ সময়ের জন্য করে এসেছে, কিন্ত এটা ছেলেদের ক্যারেকটার টেস্ট করার জন্য ভাল। ছেলেদের জন্যও গুরুত্বপূর্ণ বাউন্স ব্যাক করা। ছেলেদের এগিয়ে নিয়ে যাওয়াটাও গুরুত্বপূর্ণ। এখন পর্যন্ত আমরা বেশ ভাল ক্রিকেট খেলে এসেছি, আজকের দিনটা একটা খারাপ দিন শুধু। শুরুর দিকে ওই তিন উইকেট হারিয়ে পেলাটাই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছিল। মইন এবং রশিদ দুজনেই সুযোগের গন্ধ পেয়ে যায়, ওরা খুব ভাল বোলার এবং চাপটা তৈরি করে দিয়েছিল। যদি আমরা শুরুর দিকে উইকেট না হারাতাম, তাহলে সম্ভবত আমরা ওদের আরও বেশি আক্রমণ করতে পারতাম। (মহেন্দ্র সিং ধোনির ইনিংস নিয়ে) এটা তখনই হয় যখন ও যেভাবে চায় সেভাবে খেলতে সক্ষম হয় না।
ভারত বনাম ইংল্যান্ড: কোহলি জানালেন লজ্জাজনক হারের কারণ, এই দুই প্লেয়ারকে সোজাসুজি দোষ দিলেন হারের 5
মানুষ অপেক্ষা করে আছে ওর ওপর ঝাঁপিয়ে পড়ার জন্য। যখন এটা কাজ করে তখন তারা তাকে সেরা ফিনিশার আখ্যা দেয়, কিন্তু যদি ও না চলে, তারা ওর উপর ঝাঁপিয়ে পড়ে। শুধু ওর জন্য নয়, আজকের দিনটা আমাদের সকলের জন্যই খারাপ একটা দিন। ওর অভিজ্ঞতা এবং আইডিয়া এটাকে অনেক গভীরে নিয়ে যায়। আপনি কখনওই ১৫০-১৬০ রানে হারতে চাননা। (এই সফরে এই হার থেকে ফিরে আসা নিয়ে) হ্যাঁ এই সিরিজটা সত্যিই বেশ ভাল জায়গায় দাঁড়িয়ে রয়েছে, এমনকী কার্ডিফের পরও, আমরা শান্ত ছিলাম এবং ফিরে এসেছিলাম। আমর আশা করেছিলাম ইংল্যান্ডের মত একটা দল ফিরে আসবেই”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *