Indian cricket captain Virat Kohli, right, celebrates scoring a century during the fourth day's play of the first test cricket match between India and Sri Lanka in Galle, Sri Lanka, Saturday, July 29, 2017. (AP Photo/Eranga Jayawardena)

ভারত অধিনায়ক বিরাট কোহলির দুর্দান্ত ফর্ম চমক দিয়েই চলেছে। তাঁকে রোখার মতো কোনও পরিকল্পনাই কাজে আসছে না বিপক্ষ টিমের বোলারদের। এবার ঘরের মাঠে খেলতে নেমে কেরিয়ারের ষষ্ঠ ডাবল সেঞ্চুরিটা করে ফেললেন ভিকে। বিরাট দিল্লিরই ছেলে। এখানে আসার আগে সিরিজের দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কার বিরুদ্ধে ডাবল করে এসেছিলেন একটা। আর নাগপুর টেস্টের পাঁচদিন বাদেই আরও একটা। উল্লেখ করার মতো বিষয় বিরাটের সবকটি ডাবল সেঞ্চুরি ভারত অধিনায়ক হওয়ার পরই এসেছে। বিরাট এখন যেভাবে ব্যাট করে চলেছেন এবং ভালো ভালো বোলারদের অতি সামান্য পর্যায়ে নামিয়ে আনছেন, তাতে ক্রিকেট খেলাটা যেন অত্যাধিক সহজ বলে মনে হচ্ছে। কোহলি এখন একজন আদর্শ ক্রিকেটার হয়ে উঠেছেন। সীমিত ওভারের ক্রিকেটে রাজা আর টেস্টের আসরে এলেই হারিয়ে যান, সেই বদনামটা ঘুচিয়ে দিয়েছেন বিরাট। ইডেনে শতরান করেছেন দ্বিতীয় ইনিংসে, নাগপুরে দ্বিশতরান আবার দিল্লির ফিরোজ শাহ কোটলা ময়দানে আরও একটি ডাবল সেঞ্চুরি। টানা তিনটি শতরান একটি সিরিজে। বছরের শেষটা বিরাট স্মৃতিমেদুর করে রাখলেন ২০১৮-তে পা দেওয়ার আগে।

কেরিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি করে বিরাট এলিট লিস্টে নাম লিখিয়ে নিলেন। ক্রিকেট গড শচীন তেন্ডুলকর এবং ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সেহওয়াগ ছটি করে ডাবল সেঞ্চুরি করেছিলেন। তাঁদের সঙ্গে একই আসনে বিরাজমান হলেন দিল্লির ডানহাতি ব্যাটসম্যানটি। উল্লেখ করার মতো বিষয় হলো, টেস্টের আসরে ছটা ডাবল করতে দুই কিংবদন্তি ক্রিকেটারের থেকে অনেক কম ইনিংস নিয়েছেন ভারত অধিনায়ক। আগামী দিনে এই তালিকায় তিনি যে শীর্ষে উঠে আসতে চলেছেন এবং নতুন নজির গড়তে চলেছেন, তা নিয়ে কোনও দ্বিমত থাকার কথা নয়। কারণ, কোহলি যা ফর্মে আছেন, তাতে আশ্চর্য হওয়ার কিছু নেই।

অধিনায়ক হিসেবে ডাবল সেঞ্চুরি করার নিরিখে নাগপুরেই ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লেজেন্ড ব্রায়ান চার্লস লারাকে ছুঁয়ে ছিলেন বিরাট। দিল্লি টেস্টে সেই নজিরকে ছাপিয়ে গেলেনে ভারত অধিনায়ক। টেস্টের আসরে অধিনায়ক হিসেবে সর্বাধিক ডাবলের রেকর্ড এখন বিরাটের দখলে।

বিরাট আবার বিশ্বের প্রথম ক্রিকেটার যিনি এক ক্যালেন্ডার বর্ষে পরপর দুবছর তিনটি করে ডাবল সেঞ্চুরি করলেন। এক ক্যালেন্ডার বর্ষে তিনটি ডাবল সেঞ্চুরি করার একাধিক নজির থাকলেও, আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্বের কোনও ক্রিকেটারই এর আগে পরপর দুবছর এমন ঝলক দেখাতে পারেননি। সেই দিক থেকে কোহলির এই নজির বিরল কৃতিত্ব।

তবে, এক ক্যালেন্ডার বর্ষে তিনটির বেশি ডাবল সেঞ্চুরি করার নজির রয়েছে। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক ২০১২ ক্যালেন্ডার বর্ষে চারটি দ্বিশতরান উপহার দিয়েছিলেন। ওই ক্যালেন্ডার বর্ষে ক্লার্কের একটি ট্রিপল সেঞ্চুরি রয়েছে। আর তা ভারতের বিরুদ্ধেই। ভারতীয় ক্রিকেট দলের বিরুদ্ধে ৩২৯ রানের ওই ইনিংসটি আবার ক্লার্কের বর্ণময় ক্রিকেট কেরিয়ারের সর্বোচ্চ স্কোর।

এক ক্যালেন্ডার বর্ষে তিনটি করে ডাবল সেঞ্চুরি করাদের তালিকায় যে লেজেন্ডদের নামের পাশে বিরাটের নাম লেখা হলো, তাঁদের মধ্যে একছত্র আধিপত্য অস্ট্রেলিয়ানদেরই। ১৯৩০ সালে স্যার ডন ব্র্যাডম্যান তিনটি ডাবল সেঞ্চুরি করেছিলেন এক ক্যালেন্ডার বর্ষে। ২০০৩ সালে রিকি পন্টিং করেছিলেন। বিরাট ছাড়া এই তালিকায় অন্য বিদেশি ক্রিকেটার হলেন নিউজল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ব্রেন্ডন ম্যাকালাম। ২০১৪ সালে এই কিউয়ি লেডেন্ড এই তালিকায় সর্বশেষ সংযোজন বিরাটের আগে।

টেস্টের আসরে এক ক্যালেন্ডার বর্ষে সর্বাধিক ডাবলের নজির –

মাইকেল ক্লার্ক – ৪টি (২০১২)

বিরাট কোহলি – ৩টি (২০১৬)

বিরাট কোহলি – ৩টি (২০১৭)

স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান – ৩টি (১৯৩০)

ব্রেন্ডন ম্যাকালাম – ৩টি (২০১৪)

রিকি পন্টিং – ৩টি (২০০৩)

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...