আসল ব্য়াপারটা তখনও জানাজানি হয়নি। আচমকাই ভারতীয় ক্রিকেট দলের কোচের পদ থেকে ইস্তফা দিয়ে দেন অনিল কুম্বলে। কেউ কিছু বোঝার আগে কাউকে না জানিয়ে সিদ্ধান্ত নিয়ে নিয়েছিলেন – বিরাটদের সঙ্গে আর নয়, অনেক হয়েছে। কুম্বলে কেন সরে গেলেন সরকারিভাবে তার ব্য়াখ্য়া ক্রিকেটপ্রেমীদের জানানোর জন্য় সংবাদ মাধ্য়মকে এখনও দেয়নি বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। বোর্ডের বিশ্বস্ত সূত্রের মাধ্য়মে সংবাদ মাধ্য়ম জানতে পারে, কুম্বলের সরে দাঁড়ানোর কারণ আসলে বিরাট কোহলি। আর বিরাটের লবির কয়েকজন ক্রিকেটার। কুম্বলের কোচিং স্টাইল পছন্দ হচ্ছিল না ভারত অঠিনায়কের। পরিস্থিতি এমন পর্যায়ে চলে গিয়েছিল যে কোচ আর অধিনায়কের মধ্য়ে কথাই হতো না। এমনকী জানা যায়, সংঘাত এতটাই বেড়ে গিয়েছিল, কোচের কথাকে তোয়াক্কা না করে, বারবার বলা সত্ত্বেও চ্য়াম্পিয়ন্স ট্রফির ফাইনালে বিরাট প্রথমে ব্য়াটিং না করে বোলিং নেন। আর ভারত প্রথমবারের জন্য় কোনও আইসিসি পরিচালিত টুর্নামেন্টে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে হেরে যায়।

কুম্বলের কোচিংয়ে ভালোই পারফর্ম করছিল ভারত। টেস্ট ব়্য়াঙ্কিংয়ে এক নম্বরে ফের উঠে আসে ভারত। আইসিসি চ্য়াম্পিয়ন্স ট্রফির ফাইনালেও ওঠে। কিন্তু, পাকিস্তানের কাছে হারের পর ইস্তফা দিয়ে দেন কুম্বলে। বোর্ড বা ক্রিকেটাররা, কেউই জানতেন না, এমনটা করতে চলেছেন জাম্বো। ওয়েস্ট ইন্ডিজে ক্রিকেটাররা একাই উড়ে যান। খবর ছিল, আইসিসির কোনও এক মিটিংয়ে যোগ দিতে হবে বলে কোচ পরে আসবেন। ক্য়ারিবিয়ান দ্বীপপুঞ্জের মাটিতে ভারতীয় দল পা রাখার পর জানতে পারে, কুম্বলে ইস্তফা দিয়ে দিয়েছেন। আর তাঁর চিঠিতে বোর্ডকে আসল কারণটাও জানিয়ে দিয়েছেন কুম্বলে।

 

চিঠিতে কুম্বলে জানিয়েছিলেন, তাঁর কোচিং স্টাইল বিরাটের পছন্দ নয়। তাই সরে দাঁড়ালেন। এই কথা বিরাটের কানেও পৌঁছয়। বিরাট তাঁর টিম মেম্বারদের পরিষ্কার নির্দেশ দেন, ব্য়াপারটি নিয়ে বেশি ঘাঁটাঘাঁটি করে ভারতীয় ড্রেসিং রুমের পরিবেশ যেন গুমট না করা হয়। সেই দিন থেকে ভারতীয় ক্রিকেটাররা এবং বিসিসিই – দুপক্ষই কুম্বলের সরে যাওয়া নিয়ে একটা রা কাটেনি। কোহলিকেই বা বোর্ড কেন আড়াল করতে চাইছে, তার কারণও অজানা।

ক্রিকেট জীবনে ভারতকে অনেক গৌরব এনে দিয়েছিলেন। টেস্ট ও একদিনের ক্রিকেটে ভারতের সর্বোচ্চ উইকেট শিকারী। সেই মানুষটা কোচ হওয়ার পর এভাবে কেন চলে গেলেন, তা নিয়ে যেভাবে সবাই নিশ্চুপ তাতে অবাক বিশেষজ্ঞ মহল। কুম্বলের মতো একজন লেজেন্ডের প্রতি এই ব্য়বহারটা অন্তত বোর্ডের কাছ থেকে পাওনা ছিল না। এ প্রসঙ্গে জাতীয় দলে একসঙ্গে বহুদিন ড্রেসিং রুম শেয়ার করা ওপেনার গৌতম গম্ভীর মুখ খুলেছেন। এই মুহূর্তে জাতীয় দলের বাইরে ভারতের ২০১১ বিশ্বকাপ জয়ের অন্য়তম নায়ক। তাঁর মতে বিষয়টা নিয়ে, বিসিসিআই আরও বেশি পেশাদারী মনোভাব দেখাতে পারত।

গোতি বলেন, বিষয়টা নিয়ে বোর্ড আরও একটু পেশাদারী মনোভাব দেখিয়ে এগিয়ে আসতে পারত। কুম্বলের মতো একজন কিংবদন্তি ক্রিকেটারকে প্রাপ্য় সম্মানটা দেওয়া উচিত। কুম্বলে ভারতীয় ক্রিকেটকে অনেক কিছু দিয়েছেন। অধিনায়কত্ব করেছেন। যেভাবে বিসিসিআই ব্য়াপারটাকে সামলানোর চেষ্টা করছে, তাতে মানুষের কাছে ভুল বার্তা যাচ্ছে।

কুম্বলের ইস্তফা দেওয়ার পর গম্ভীর প্রথম ক্রিকেটার যিনি এবিষয়ে মুখ খললেন। অনেকে বলছেন, যে ব্য়াপারটা বোর্ড নিতেই চাপতে চাইছে, সেই বিষয়ে কথা বলে কি ঠিক কাজ করলেন গম্ভীর। এবার তো তাঁর জাতীয় দলে ফেরা আরও মুশকিল করে ফেললেন গোতি। হয়ত আর সুযোগই আসবে না। বিরাট অধিনায়ক। দল বাছাইয়ের সময় তাঁর ইচ্ছেকেই প্রাধান্য় দেওয়া হবে। ড্রেসিং রুমে বিরাটের প্রভাব কতটা, তা আর বলার অপেক্ষা রাখে না। পাছে জায়গা খোয়াতো হয়, এই ভয়ে সব ক্রিকেটাররাই চুপ করে রয়েছেন।

SHARE

আরও পড়ুন

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তেই এই রেকর্ডের জন্য একে অপরের বিরুদ্ধে লড়বেন রোহিত শর্মা আর বিরাট কোহলি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তেই এই রেকর্ডের জন্য একে অপরের বিরুদ্ধে লড়বেন রোহিত শর্মা আর বিরাট কোহলি
রোহিত শর্মা আর বিরাট কোহলি বর্তমানে ভারতীয় দলের ব্যাটিংয়ের মেরুদণ্ড। এই দু-জনে ভারতীয় দলকে বেশ কিছু ম্যাচে...

TOP5: ভারতের যে পাঁচটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে পারে ২০২৩ বিশ্বকাপের ফাইনাল

২০১৯ বিশ্বকাপের দিন গণনা শুরু হয়ে গেছে অনেক আগেই। বিশ্ব আসরের এই মহারণের ফাইনাল অনুষ্ঠিত হবে ইংল্যান্ডের...

পাকিস্থান সুপার লীগে বিক্রি হলেন এবি ডেভিলিয়র্স আর স্টিভেন স্মিথ,দেখে নিন কার উপর লাগল কত বুলি

পাকিস্থান সুপার লীগে বিক্রি হলেন এবি ডেভিলিয়র্স আর স্টিভেন স্মিথ,দেখে নিন কার উপর লাগল কত বুলি
পাকিস্থান সুপার লীগের চতুর্থ মরশুমের জন্য ইসলামাবাদে পাকিস্থান সুপার লীগে ২০১৯ এর ড্রাফট চলছে। এই টুর্নামেন্ট ১৪...

TOP5: টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বাধিক রান করা ৫ ভারতীয় ব্যাটসম্যান

সাদা পোশাক গায়ে জড়িয়ে অস্ট্রেলিয়া এবং ভারত মাঠে নামা মানেই যেন নতুন উত্তেজনা, নতুন রেকর্ড আর নতুন...

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০র জন্য ১১ সদস্যের ভারতীয় দল, টি-২০ স্পেশালিস্ট খেলোয়াড় পড়লেন দল থেকে বাদ

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০র জন্য ১১ সদস্যের ভারতীয় দল, টি-২০ স্পেশালিস্ট খেলোয়াড় পড়লেন দল থেকে বাদভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০র জন্য ১১ সদস্যের ভারতীয় দল, টি-২০ স্পেশালিস্ট খেলোয়াড় পড়লেন দল থেকে বাদ
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচ ২১ নভেম্বর থেকে ব্রিসবেনের গাব্বা মাঠে খেলা...