ধোনির থেকে এখনও অনেক কিছু শেখার বাকী কোহলির , মনে করেন ইনি 1

ভারতের জাতীয় দলের অধিনায়কের দায়িত্ব নেওয়ার পর থেকেই তুলনা শুর হয়েছে অধিনায়ক ধোনি এবং অধিনায়ক কোহলির , কে ভালো অথবা কে মন্দ , এ নিয়ে ক্রীড়াপ্রেমী মানুষদের মধ্যে তর্কের কোনও শেষ নেই।যদিও পরিসংখ্যানের বিচারে এখন ও অনেকটাই পিছিয়ে বিরাট।একদিবসীয় ক্রিকেটে অধিনায়ক ধোনির ম‍্যাচ জয় ৭৪ শতাংশ সেখানে বিরাটের ম‍্যাচ জয়ের হার ৫৯.৫২ শতাংশ। সম্প্রতি এই একই প্রশ্ন রাখা হয় কেশব ব‍্যানার্জীর কাছে। ক্রিকেট প্রেমী মানুষদের কাছে এই নাম অচেনা নয় ,কারন তার হাতেই গড়ে উঠেছিলো ভারতের ২০১১ সালে বিশ্বকাপ জয়ী অধিনায়ক।আর এক্ষেত্রে নিজের ছাত্রকেই বিরাটের থেকে এগিয়ে রাখলেন তিনি।

ধোনির থেকে এখনও অনেক কিছু শেখার বাকী কোহলির , মনে করেন ইনি 2

ধোনির ম‍্যাচ রিডিং ক্ষমতা সম্পর্কে নতুন কিছু বলার নেই এখন ও বিরাটের দলে ম‍্যাচ চলাকালীন বিভিন্ন সময় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে দেখা যায় তাকে।এবং সেই সব সিদ্ধান্ত চমকপ্রদ ফল এনে দেয় দলকে।তাই এবারের বিশ্বকাপে বিরাটকে বাড়তি নিরাপত্তা এনে দেবে ” ক‍্যাপ্টেন কুল ” এর মস্তিষ্ক সেই বিষয়ে আর নতুন করে কিছু বলার অপেক্ষা রাখে না।

ধোনির থেকে এখনও অনেক কিছু শেখার বাকী কোহলির , মনে করেন ইনি 3

সম্প্রতি আন্দুলে উপস্থিত ছিলেন ধোনির ছোটোবেলার কোচ কেশব ব‍্যানার্জী। সেখানে ধোনির ক্রিকেট ক‍্যাম্পের ” সামার ক‍্যাম্প ” এর আনুষ্ঠানিক উদ্বোধনে উপস্থিত ছিলেন তিনি।সেখানে এই প্রসঙ্গ উঠলে সোজাসাপ্টা জবাবে কেশব বাবু জানান ম‍্যাচ রিডিংয়ের বিষয়ে এখনও ধোনির তুলনায় অনেকটাই পিছিয়ে বিরাট।আর এবিষয়ে টা দলের সাফল্য এনে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে , এখনও যেকোনো ম‍্যাচের কঠিন মুহূর্তে ধোনির শরনাপন্ন হন বিরাট , তার ছাত্রের অবসর নেওয়ার পর এ বিষয়টি ভীষণ মিস করবে বিরাট পাশাপাশি অধিনায়ক হিসেবে এখনও পুরোপুরি তৈরী হয়ে ওঠেনি ” ক‍্যাপ্টেন হট ” এমনটাই মনে করেন তিনি।

ধোনির থেকে এখনও অনেক কিছু শেখার বাকী কোহলির , মনে করেন ইনি 4

২০১৪ সালে আচমকা টেস্ট থেকে অবসর নেন ধোনি এরপর ২০১৭ সালে বাকী ফর্ম‍্যাটের অধিনায়কত্বের দায়িত্ব থেকে সরে দাড়ান।তার সরে দাড়ানোর পর ভারতীয় ক্রিকেটে সুচনা হয় ” বিরাট পর্ব ” এর।যদিও এর পর থেকে এখনও দলের কঠিন সময় উইকেটে পিছন থেকে মাহির পরামর্শ বিভিন্ন ম‍্যাচে নিরাপত্তা এনে দিয়েছে কোহলি কে।দুই জনের একে অপরের প্রতি অসীম শ্রদ্ধা এবং ভালোবাসা গতবছর যখন একেবারেই ছন্দ হীন ছিলেন মাহি তখন তার পাশে ছিলেন কোহলি, যদিও সাম্প্রতিক সময়ে ধোনির ফর্ম এবছর বিশ্বকাপে ভারতের ভালো কিছু করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে এমনটা আশা করাই যায়।

ধোনির থেকে এখনও অনেক কিছু শেখার বাকী কোহলির , মনে করেন ইনি 5

প্রসঙ্গত, আগামী ৫ ই জুন সাউথহাম্পটনে দক্ষিন আফ্রিকার বিপরীতে এবারের বিশ্বকাপ অভিযান শুরু করছে ভারত।এরপর ওভাল এবং নটিংহ‍্যামে বিরাটবাহিনী মুখোমুখি হবে যথাক্রমে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের।এবং এরপর ম‍্যান্চেষ্টারে ১৬ ই জুন পাকিস্তানের বিরুদ্ধে মুখোমুখি হতে চলেছে বিরাটরা।এছাড়াও পরবর্তী সময়ে যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ( ২৭ শে জুন ), বাংলাদেশ ( ২ রা জুলাই(, শ্রীলঙ্কা ( ৬ ই জুলাই ) মুখোমুখি হবে ” মেন ইন ব্লু ” ।

একনজরে এবারের ভারতীয় ক্রিকেট দল :

বিরাট কোহলি (অধিনায়ক) রোহিত শর্মা(সহ অধিনায়ক), ধাওয়ান, রাহুল,বিজয় শংকর, কেদার যাদব,রবীন্দ্র জাদেজা,ধোনি, কার্তিক,কুলদীপ যাদব,চাহাল,ভুবনেশ্বর কুমার,বুমরাহ,হার্দিক পান্ডিয়া,মহম্মদ শামি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *