বিশ্বের ১০জন ধনী ক্রিকেটার, তালিকায় রয়েছেন এই চারজন ভারতীয়ও

ভদ্রলোকের খেলা ক্রিকেট প্রায় সারা বিশ্বেই জনপ্রিয়। ক্রিকেটে টি-২০ চালু হওয়ার পর থেকে যেনো অর্থের বন্যা শুরু হয়ে গেছে। আজ আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে এমন ১০জন ক্রিকেটারের ব্যাপারে জানাব, যারা শুধু রানের ক্ষেত্রেই নয় উপার্জনের দিক থেকেও বিশ্বসেরা। ভারতীয় দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি শুধু রান করার ব্যাপারেই নয় বরং অর্থ রোজগারের ব্যাপারেও বিশ্বের এক নম্বর ক্রিকেটার। বিখ্যাত ফোর্বস পত্রিকা বিশ্বের সবচেয়ে বেশি রোজগার করা ক্রিকেটারদের যে তালিকা তৈরি করেছে সেই তালিকায় একমাত্র ভারতীয় হিসবে তিনিই রয়েছেন। আসুন দেখে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে ধনী ১০ ক্রিকেটারকে।

 

একে কোহলি দু’য়ে ধোনি

বিশ্বের ১০জন ধনী ক্রিকেটার, তালিকায় রয়েছেন এই চারজন ভারতীয়ও 1

এই তালিকায় সবার প্রথমে যে নামটি রয়েছে তিনি হলেন রান মেশিন বিরাট কোহলি। উপার্জনের দিক থেকে গত বছর তিনি পেয়েছেন মোট ১৮৩ কোটি টাকা। এর মধ্যে আইপিএলে নিজের ফ্রেঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর থেকে তিনি পেয়েছেন ১৯.৮৪ কোটি টাকা। বাকি বিজ্ঞাপন বাবদ তিনি পেয়েছেন মোট ১৫২ কোটি টাকা। এছাড়াও বিসিসিআইয়ের তরফে মাইনে হিসেবে পেয়েছেন ৭ কোটি টাকা। গত বছর তিনি টেস্ট, ওয়ানডে এবং টি-২০ মিলিয়ে খেলেছেন মোট ৪৪টি ম্যাচ। যার মধ্যে ৬৪.৬০ গড়ে তিনি করেছেন ২৮৫৫ রান। এই তালিকায় দ্বিতীয় নম্বরেও রয়েছেন একজন ভারতীয়। তিনি আর কেউ নন তিনি হলেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। আইপিএল ফ্রেঞ্চাইজি চেন্নাই সুপার কিংস থেকে তিনি পেয়েছেন ১৬.৭৮ কোটি টাকা। এছাড়াও ২০টির বেশি বিজ্ঞাপনে দেখা যায় ধোনিকে, সেখান থেকে তার রোজগার ১৬৫ কোটি টাকা।

 

তালিকায় বাকি দুজন ভারতীয় দলেন এই দুই তারকা

বিশ্বের ১০জন ধনী ক্রিকেটার, তালিকায় রয়েছেন এই চারজন ভারতীয়ও 2

বিরাট কোহলি এবং মহেন্দ্র সিং ধোনি ছাড়া বিশ্বের সেরা ১০ ধনী ক্রিকেটারের তালিকায় বাকি দুজন ভারতীয় হলেন যুবরাজ সিং এবং রোহিত শর্মা। গত বছরের গোড়ার দিকেই অবসর নিয়েছিলেন সিক্সার কিংস যুবরাজ সিং। কিন্তু তাতেও অর্থ উপার্জনের দিক থেকে তিনি রয়েছেন অষ্টম স্থানে। তার রোজগার ২৬.৬৯ কোটি টাকা। অন্যদিকে নবম স্থানে থাকা ভারতীয় দলের ওপেনার রোহিত শর্মারও রোজগার ২৬.৬৯ কোটি টাকা।

ধোনির কোহলির মোট উপার্জন বাকিদের চেয়ে ১২৫ শতাংশ বেশি

বিশ্বের ১০জন ধনী ক্রিকেটার, তালিকায় রয়েছেন এই চারজন ভারতীয়ও 3

এই তালিকায় প্রথম দুই স্থানে থাকা বিরাট কোহলি এবং মহেন্দ্র সিং ধোনির মিলিত উপার্জন ৩৪৫ কোটি টাকা। অন্যদিকে তালিকায় থাকা বাকি ৮জনের মিলিত রোজগার হলো ২৮৪ কোটি টাকা। অর্থাৎ সেরা দশে থাকা বাকি ক্রিকেটারদের তুলনায় ধোনি আর কোহলির রোজগার ১২৫ শতাংশ বেশি। এই চারজন ভারতীয় ছাড়াও অর্থ উপার্জনের দিক থেকে সেরা দশে রয়েছেন চারজন অস্ট্রেলিয়ান ডেভিড ওয়ার্নার, শেন ওয়াটসন, মিচেল স্টার্ক, স্টিভ স্মিথ। অন্যদিকে এই তালিকায় তৃতীয় স্থানে থাকা ওয়েস্টইন্ডিজের বিস্ফোরক ব্যাটসম্যান এবং ইউনিভার্সাল বস নামে জনপ্রিয় ক্রিস গেইলের রোজগার হলো ৫৭. কোটি টাকা। এছাড়াও ৪৮.৮২ কোটি টাকা উপার্জন করে এই তালিকায় চতুর্থ নম্বরে রয়েছেন ৩৬০ ডিগ্রি ব্যাটসম্যান নামে পরিচিত দক্ষিণ আফ্রিকান তারকা এবি ডেভিলিয়র্স।

 

দেখে নিন উপার্জনের দিক থেকে সেরা দশ ক্রিকেটারের তালিকা:

বিশ্বের ১০জন ধনী ক্রিকেটার, তালিকায় রয়েছেন এই চারজন ভারতীয়ও 4

ক্রমিক ক্রিকেটার দেশ উপার্জন
বিরাট কোহলি ভারত ১৮৩ কোটি টাকা
মহেন্দ্র সিংহ ধোনি ভারত ১৬৫ কোটি টাকা
ক্রিস গেইল ওয়েস্ট ইন্ডিজ ৫৭.২১ কোটি টাকা
এবি ডি ভিলিয়ার্স দক্ষিণ আফ্রিকা ৪৮.৮২ কোটি টাকা
ডেভিড ওয়ার্নার অস্ট্রেলিয়া ৪১.৯৫ কোটি টাকা
শেন ওয়াটসন অস্ট্রেলিয়া ৩৪.৩২ কোটি টাকা
মিচেল স্টার্ক অস্ট্রেলিয়া ৩০.৫১ কোটি টাকা
যুবরাজ সিংহ ভারত ২৬.৬৯ কোটি টাকা
রোহিত শর্মা ভারত ২৬.৬৯ কোটি টাকা
১০ স্টিভ স্মিথ অস্ট্রেলিয়া ১৮.৩০ কোটি টাকা

 

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *