নাগপুরে সিরিজের শেষ ম্যাচেও অস্ট্রেলিয়া কে পাত্তা ই দিল না স্বাগতিক ভারত। যেন শ্রীলঙ্কায় যেখানে শেষ করছিল সেখান থেকে ই শুরু করল নিজ মাঠে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে। শেষ ম্যাচ জয়ের পর ভারতের অধিনায়ক জানিয়েছেন এভাবে সিরিজ জয়ের ফলে তারা অনেক স্বস্তিতে আছে। এই জয় তাদের বিশ্বাসকে আরো দৃঢ় করবে। তিনি বলেন, ” এই সিরিজ শেষে বেশ ভাল লাগা কাজ করছে। এই জয় আমাদের বিশ্বাসকে দৃঢ় করবে। আমরা সব কৌশল কাজে লাগিয়েছি।”

 

এই সিরিজে চাপকে বার বার জয় করতে পারা ছিল অন্যতম বড় প্রাপ্তি। সিরিজের পাচ ম্যাচে যত বার তারা চাপে পড়েছে তার বেশির ভাগ সময় ই তারা চাপকে জয় করতে সক্ষম হয়েছে। এই চাপ কে জয় করা ভবিষ্যতে উপকারে আসবে। এই সিরিজের আগে ই ভারত স্বাগতিক শ্রীলঙ্কাকে ওয়ানডে সিরিজে ৫-০ ব্যবধানে ধোবল ধোলাই করেছে, এই সিরিজও যেন তার পুনরাবৃত্তি হল। অধিনায়ক বিরাট কোহলী বলেন, ” আমরা অনেক বার চাপে পড়েছি এবং চার ম্যাচে আমরা চাপকে জয় করে ম্যাচ জিতে নিয়েছি। দল যেভাবে খেলেছে তাতে আমি খুশি। এই সিরিজে আমরা শ্রীলঙ্কার বিরুদ্ধে যেভাবে খেলেছি তারই পুনরাবৃত্তি হয়েছে। আমরা প্রমাণ যে কোন দলের বিপক্ষে ই আমরা শক্তিশালী।”

ভারতের এই সিরিজ জয়ে টিম ম্যানেজমেন্টও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তারা খেলোয়ারদের প্রয়োজনীয় অনুপ্রেরণা দিয়ে ঠিক রেখেছে। সিরিজের প্রথম তিন ম্যাচে জয়ী হয়ে সিরিজ নিশ্চিত করার পাশাপাশি ভারতে আইসিসির পয়েন্ট তালিকায় শীর্ষ স্থানে পৌছে যায়। ভূবেনশ্বর ও বুমরা অসাধারন বোলিং করেছেন। চতুর্থ ম্যাচে তাদের অনুপস্থিতিতে অস্ট্রেলিয়া সিরিজের একমাত্র জয় তুলে নেয়। তারা তাদের কার্যকারিতা যথেষ্ট ভাল ভাবে প্রমাণ করেছেন। ভারতীয় অধিনায়ক কোহলী বলেন, ” ৩-০ তে আমরা যখন সিরিজ নিশ্চিত করি তখন খেলোয়ারদের সঠিক ভাবে অনুপ্রেরণা ও পরিচালনা করা দরকার ছিল। আমাদের টিম ম্যানেজমেন্ট খুব ই কার্যকর ভাবে তাদের এই ভূমিকা পালন করেছে। তাদের লক্ষ্য ছিল ওয়ানডেরর পয়েন্ট তালিকার শীর্ষে যাওয়ার এবং আমরা খুব ভাল ভাবে ই তা করতে পেরেছি। ভূবেনশ্বর ও বুমরা অসাধারন বোলার, তাদের মান অনেক ভাল। যখন ই আমরা ম্যাচ থেকে ছিটকে পড়েছি তখন ই তারা আমাদের ম্যাচে ফিরিয়ে এনেছেন। হার্দিক পান্ডিয়া একজন অসাধারন অলরাউন্ডার। দলের সবাই মিলে অনেক ভাল খেলেছে এবং অধিনায়ক হিসেবে আমার কাজ সহজ করে দিয়েছে।”

SHARE

আরও পড়ুন

আইপিএল ২০১৯: যে তিন ফ্র্যাঞ্চাইজি দলে ভেড়াতে পারে গৌতম গম্ভীরকে

দুই বিশ্বকাপ আসরের ফাইনালে দলের পক্ষে সেরা ইনিংস খেলে দলকে জয়ী করার ক্ষেত্রে অবদান রাখা গৌতম গম্ভীরকে...

TOP5: যে ৫ বাংলাদেশী ক্রিকেটারের দিকে নজর দিতে পারে আইপিএল ফ্র্যাঞ্চাইজি

আগামী বিশ্বকাপের আগে বসতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের বারোতম আসর। বিশ্বের অন্যতম সেরা এই টুর্নামেন্টে বসে...

আইপিএল ২০১৯: মুস্তাফিজকে দলে ভেড়াতে চাইবে যে তিন ফ্র্যাঞ্চাইজি

আন্তর্জাতিক ক্রিকেটে রাজকীয় অভিষেক হবার পর থেকে একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন বাংলাদেশী পেসার মুস্তাফিজুর রহমান।...

TOP5: ওয়ানডেতে সর্বকালের সেরা ৫ উইকেটরক্ষক

গ্লাভস হাতে তিন কাঠির পেছনে তীক্ষ্ণ দৃষ্টিতে বলের দিকে তাকিয়ে থাকেন উইকেটরক্ষক। বল গ্লাভস বন্দী করে ব্যাটসম্যানকে...

TOP5: আইপিএলে সর্বাধিক ছক্কা হাঁকানো পাঁচ ব্যাটসম্যান

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল যেন প্রতিভাবান ক্রিকেটার খোঁজার এক আতশ কাচ। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে হওয়া এই...