ভারত অধিনায়ক বিরাট কোহলি যেভাবে আগ্রাসি মনোভাব নিয়ে অধিনায়কত্ব করেন, তার সঙ্গে একমাত্র অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী কিংবদন্তি অধিনায়ক রিকি পন্টিংয়ের তুলনা করা যায়। এই মন্তব্য় করেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার মাইকেল হাসি। ভারতের একটি সংবাদমাধ্য়মকে দেওয়া সাক্ষাৎকারে মাইক বলেন, ”কোহলি দুর্দান্ত। ও যেভাবে দলকে নেতৃত্ব দেয়, সেটা আমার খুব ভালো লাগে। ওর ওই আগ্রাসী মনোভাব। সমসময় জেতার জন্য় একটা তাগিদ। জেতার জন্য় কোহলি নিজে যতটা দেয়, দলের বাকিদেরও ততটা দেওয়ার জন্য় উৎসাহিত করার ক্ষমতা ওর মধ্য়ে রয়েছে। নেটে অনুশীলনের সময়ও ওর মনোভাব অনেক ধাপ ওপরে থাকে। আবার মাঠের মধ্য়েও। পন্টিংয়ের সঙ্গে বিরাটের অনেক মিল রয়েছে। পান্টারের মতো বিরাটের মধ্য়েও জেতার অদম্য় মনোভাব আর সবসময় বিপক্ষ দলকে প্রতিদ্বন্দ্বিতায় ফেলার চেষ্টা কাজ করে।”
শ্রীলঙ্কা সফর সেরে ঘরে ফেরার পর ভারতীয় দলের সামনে তিনটি হোম সিরিজ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান-ডে সিরিজ দিয়ে শুরু করবেন বিরাটরা। হাসির মতে ওই সিরিজে জোর লড়াই হবে ক্রিকেটের দুই সুপারপাওয়ারের মধ্য়ে। ”আশা করি, সিরিজটা জমে উঠবে। ওয়ান-ডে ক্রিকেটে ওরা ওদের মতে করে ভালো পারফর্ম করছে। দলে বেশ কিছু ভালো ক্রিকেটারও রয়েছে। গত কয়েক বছরে বেশ কয়কটা একদিনের সিরিজ জিতেছে। তুলনায় টেস্টের আসরে ফল ততটা উল্লেখ করার মতে নয়। তবে, কোনও একজনের ওপর নির্ভর করে থাকলে চলবে না। গোটা টিমটাকে পারফর্ম করতে হবে জেতার জন্য়।”


শ্রীলঙ্কাকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করার পর সীমিত ওভারের ক্রিকেট সিরিজে লঙ্কানদের বিরুদ্ধে আগামী কুড়ি তারিখ থেকে মাঠে নামছেন বিরাটরা। ওয়ান-ডে সিরিজে আত্মবিসশ্বাসী হয়েই মাঠে নামবে ভারতীয় দল। কিন্তু, শ্রীলঙ্কায় যাই ঘটুক, অস্ট্রেলিয়ার সঙ্গে আগামী মাসের সিরিজটা অন্য়রকম লড়াই নিয়ে অপেক্ষা করছে বলে মাইক হাসি মনে করেন। ”শ্রীলঙ্কায় (টেস্ট সিরিজে) জয়ের পর নিঃসন্দেহে ভারতীয় আত্মবিশ্বাস অনেক গুন বেড়ে গিয়েছে। ভারতের একদিনের দলটাও এখন দুর্দান্ত। কিন্তু, অস্ট্রেলিয়ার সঙ্গে একদিনের সিরিজটা অন্য়রকম হবে।”
বর্তমানে তামিলনাড়ু প্রিমিয়ার লিগে ধারাভাষ্য় দেওয়ার কাজে হাসি এখন দক্ষিণ ভারতে রয়েছেন। ইদানিং অস্ট্রেলিয়ার এখনকার অধিনায়ক স্টিভ স্মিথ দলনায়ক হিসেবে বেশ পরিণত হয়ে উঠেছেন। তাছাড়া তাঁর ব্য়াটটাও বেশ চলছে এখন। বর্তমান অজি অধিনায়ক সম্পর্কে চেন্নাই সুপার কিংসের ক্রিকেটারটি বলেন, ”স্মিথ অনবদ্য়। খেলা কোন দিকে গড়াচ্ছে, ও চট করে বুঝে ফেলতে পারে। অধিনায়ক হওয়ার পর ওর ব্য়াটিংটাও বদলেছে। বেশ ভালো ছন্দে আছে। স্টিভ স্মিথ অধিনায়ক হিসেবে দুর্দান্ত।”
এদিকে, তামিলনাড়ুর উঠতি অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দরের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন হাসি। বলেন, ”সুন্দর প্রতিভাবান ক্রিকেটার। ওর খেলার ধরনও নজর কাড়া। কে বি অরুণ কার্তিকও ভাল ক্রিকেটার। ব্য়াটের হাতটা খুবই ভালো। তামিলনাড়ু প্রিমিয়ার লিগ অনেক উঠতি ক্রিকেটারকে তুলে আনছে। আগামী দিনে এর মধ্য়ে অনেককেই আমরা আইপিএল এবং ভারতীয় দলে খেলতে দেখব।”
ওদিকে, আগামী মরশুমেই দু’বছরের নির্বাসনের সাজা কাটিয়ে আবার আইপিএলে ফিরছে তাঁর দল চেন্নাই সুপার কিংস। সে প্রসঙ্গে অস্ট্রেলিয়ার এই প্রাক্তন স্টাইলিশ বাঁ-হাতি ব্য়াটসম্য়ানটি বলেন, ”সিএসকে ফিরে আসছে। আমি খুব উৎসাহী। ক্রিকেটার হিসেবে দলটার সঙ্গে আমার অনেক মুহূর্ত জড়িয়ে রয়েছে। সিএসকে ফেরায় অন্য় দলগুলির জন্য় চ্য়ালেঞ্জ বাড়তে চলছে।” হাসির মতে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে সিএসকে আবার আগের মতোই পারফর্ম করবে। ”অধিনায়ক ধোনির নেতৃত্বে সিএসকের আগের দৌড়টা অসাধারণ ছিল। কোচ হিসেবে স্টিফেন ফ্লেমিং দুরন্ত, সাপোর্ট-স্টাফদেরও প্রশংসা করতে হবে। মালিক পক্ষও ভালো। ওঁরা ক্রিকেটারদের নিজের মতো করে ক্রিকেট খেলতে দেয়। সবকিছু ঠিকঠাকভাবে চললে সিএসকে আবার আগের মতোই সফল হবে।”
ভবিষ্য়তে চেন্নাই সুপার কিংসকে কোচিং দেওয়ার প্রশ্ন প্রসঙ্গে হাসি বলেন, ”ওই দলটার হয়ে ক্রিকেট খেলতে ভালো লাগত আমার। সিএসকে’র অনেক ক্রিকেটারের সঙ্গেই আমার বেশ ভালো বন্ধুত্ব রয়েছে। বোঝাপড়াও ভালো। যদি তেমন কোনও সুযোগ আসে, আমি অবশ্য়ই রাজি হব।”

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...