দেশভক্তি ভালো, কিন্তু অতিরিক্ত কোনও কিছুই ভালো না। ক্য়ান্ডি টেস্টে তিনদিনে শেষ হয়ে যাওয়ায় শ্রীলঙ্কার মাটিতে দেশের স্বাধীনতার দিবসটা বেশ প্রানভরে উদযাপন করতে গিয়ে ক্য়াপ্টেন আর কোচ মিলে যা করে বসলেন, তাতে আর কিছু বলার নেই। টুপি পরেই জাতীয় পতাকা উত্তলন করলেন। আর সেই ছবিও নির্দিদ্ধায় ট্য়ুইটারে পোস্ট করেছে বিসিসিআই। কোনও ভ্রুক্ষেপ না করেই পাশে দাড়িয়ে কোচ রবি শাস্ত্রীও। তার মাথাতেও বোর্ডে লোগো দেওয়া ক্য়াপ। নিয়ম অনুযায়ী এভাবে কোনও প্রতিষ্ঠানের লোগো কে সামনে রেখে ভারতের জাতীয় পতাকা উত্তলন করা যায়না। এটা জাতীয় পতাকার অবমাননার সমান। বিশেষ করে বিসিসিআই যেখানে একটি স্বশাসিত প্রতিষ্ঠান। ভারত সরকারের কোনও চিহ্নও তারা ব্য়বহার না করে, নিজস্ব লেগে ব্য়বহার করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড।

এদিন, বিরাট যখন জাতীয় পতাকা উত্তলন করছিলেন, সেই সময় তাঁর পাশে দাঁড়িয়ে দলের হেড কোচ রবি শাস্ত্রী। পনেরো সদস্য়ের গোটা দল তাঁদের সঙ্গে জাতীয় সঙ্গীতে গলা মেলায়। বিরাটের হাতে পতাকা উত্তলন হওয়ার ভিডিও পোস্ট করে বিসিসিআই ট্য়ুইট করেছে, টিম ইন্ডিয়া স্বাধীনতা দিবস উপলক্ষে ক্য়ান্ডিতে একত্রিত হয়েছে জাতীয় পতাকা উত্তলনের জন্য়।

জাতীয় পতাকা উত্তলনের পর স্বাধীনতা দিবস উপলক্ষ্য়ে দেশবাসীর উদ্দেশে একটি ভিডিও ট্য়ুইট করেন ভারত অধিনায়ক। তাতে তিনি জানিয়েছেন, পনেরোই আগস্ট তাঁর কাছে সবসময়েই স্পেশাল। কারণ, এই দিন তাঁর (প্রয়াত) বাবার জন্মদিনও। ভিডিওতে বিরাটকে বলতে দেখা যাচ্ছে, আমি সবাইকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাতে চাই। প্রতিদিন আমি মন থেকে গর্ব অনুভব করি ভারতবাসী হওয়ার জন্য়। তবে এই বিশেষ দিনটা (১৫ই অগস্ট) আমার কাছে আরও একটি কারণে বিশেষ। তাঁর অফিসিয়াল ট্য়ুইটার পেজে ভিডিও ট্য়ুইটে কোহলি আরও বলেন, দুটি কারণে এই দিনটা আমার কাছে গুরুত্বপূর্ণ। আজ আমার বাবার জন্মদিন। সেই কারণে পনেরোই অগস্ট আমার আর আমার পরিবারের কাছে এই দিনটা বিশেষ।

নিজের ছোটোবেলায় কিভাবে স্বাধীনতা দিবস পালন করতেন বন্ধু-বান্ধব ও পরিবারের সঙ্গে, সেই স্মৃতিও সাবর সঙ্গে ভাগ করে নিয়েছেন বিরাট। ভিডিও ট্য়ুইটে তিনি বলছেন, দিল্লিতেই ছোটোবেলা কেটেছে আমার। এইদিনে ছোটোবেলার সবচেয়ে খুশির মুহূর্তের মধ্য়ে ছিল বন্ধু-বান্ধব ও পরিবারের সঙ্গে ঘুড়ি ওড়ানো। যেদিকে তাকাতাম, সেদিকেই জাতীয় পতাকা চোখে পড়ত। দারুণ লাগত দেখে। সবাই এই দিনটা খুশি নিয়ে উপভোগ করুন। ভারতবাসী হিসেবে মন থেকে গর্বিত হন। ভারতবাসী হওয়ার গর্বটা সবসময় মনে বাঁচিয়ে রাখবেন। জয়হিন্দ।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই
    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে রবিবার জোহানেসবার্গে সেই সময় ভারত খানিকটা চিন্তায়...

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...