প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট 1

প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট 2

তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে। দক্ষিণ আফ্রিকা সফরে তার অতিমানবীয় পারফর্মেন্সের পর বিশেষজ্ঞ মহলের যাবতীয় সন্দেহই দূর হয়ে গিয়েছেন। শচীন তেন্ডুলকরের পর এই মুহুর্তে তিনি ভারতীয় ক্রিকেটের ঈশ্বর। সদ্য সমাপ্ত দক্ষিণ আফ্রিকা সিরিজে একের পর এক রেকর্ড ভেঙেছেন তিনি। কি কি রেকর্ড ভাঙলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি? একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।

এক সিরিজে পাঁচশো বা তার বেশি রান

দ্বিপাক্ষিক সিরিজে এর আগে আর কোনো ব্যাটসম্যান ৫০০ বা তার বেশি রান করতে পারেন নি। এর আগে সর্বচ্চো রান ছিল ভারতেরই রোহিত শর্মার ৪৯১ রান। এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকা সিরিজে বিরাট করেছেন ৫৫৮ রান।

প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট 3

সবচেয়ে বেশি রান

এর আগে কোনো অধিনায়কই দ্বিপাক্ষিক সিরিজে এত বেশি রান করেন নি। দ্বিপাক্ষিক সিরিজে কোনো অধিনায়কের করা এটাই সর্বোচ্চ রান। ৬টি ম্যাচে বিরাটের সংগ্রহ ৫৫৮ রান। এর আগে খেলোয়ার হিসেবে ৬৭৩ রান করেন শচীন ২০০৩ বিশ্বকাপে।

সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ ব্যক্তিগত রানও করেন বিরাট। ১৬০ রানে অপরাজিত থাকেন কেপটাউনের দ্বিতীয় একদিনের ম্যাচে। এটাই এখনও পর্যন্ত একদিনের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কোনও ভারতীয়র করা সর্বোচ্চ ব্যক্তিগত রান।

প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট 4

পিছনে আমলা

একদিনের সিরিজে রানের বিচারে দক্ষিণ আফ্রিকার হাসিম আমলাকেও পেছনে ফেলে দিলেন বিরাট। সেঞ্চুরিয়ানে শেষ একদিনের ম্যাচে ১৭ হাজার রানের মাইলস্টোন স্পর্শ করেন বিরাট। ৩৬৩টি ইনিংসে এই কীর্তি গড়েন বিরাট। আমলার থেকে ১৮টি ইনিংস কম খেলে এই কৃতিত্ব দেখিয়েছেন তিনি।

পিছনে সৌরভ-লক্ষ্মণ

কোনও একটি সিরিজে বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে দ্বিপাক্ষিক সিরিজে তিনটি শতরান করেন বিরাট। এর আগে এই কৃতিত্ব দেখিয়েছিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী এবং ভিভিএস লক্ষ্মণ। তবে সৌরভ বা লক্ষ্মণ কেউই দ্বিপাক্ষিক সিরিজে তিনটি শতরান করেন নি। সৌরভ ২০০৩ বিশ্বকাপে এবং লক্ষ্মণ ২০০৪ এর ভিবি সিরিজে এই কৃতিত্ব দেখিয়েছিলেন।

প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট 5

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *