ভারত অস্ট্রেলিয়া পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডের শুরুটা ভারতের জন্য খুব খারাপ ভাবে হয়েছিল। অস্ট্রেলিয়ান পেসার নাথাল কোল্টার নাইলের তোপের ভারতের প্রথম সারির চার ব্যাটসম্যানের তিন জন ই যেন তাকে নিজেদের উইকেট বিলিয়ে দিলেন। অবস্থা একটা সময় এমন দাড়িয়ে ছিল যে ভারতের ইনিংস দুই শত হবে কিনা তা নিয়ে ই সন্দেহ দেখা দেয়। একটা পর্যায় ভারতের রান ছিল তিন উইকেটে এগারো। সেই অবস্থা দিয়ে মধ্যম সারির এবং শেষ সারির ব্যাটসম্যানরা মিলে ভারতকে একটি সন্মান জনক রানে নিয়ে যায়। শুরুতে যে ব্যাটিং ধ্বস নামে তা হতে দলকে বের করার প্রথম চেষ্টা করেন পাঁচ নাম্বারে নামা কেদার যাদব এবং ওপেনার রোহিত শর্মা। কিন্তু অস্ট্রেলিয়ারর ফাদে পরে দ্রুত ই বিদায় নেয় রহিত শর্মা।

এরপরেও কেদার যাদব মহেন্দ্র সিং ধোনীকে সাথে নিয়ে ইনিংস মেরামতের কাজ চালিয়ে যান। কিন্তু চল্লিশ রান করে তিনিও ফিরে গেলে আবারো শুরু মহেন্দ্র সিং ধোনীর ক্যারিশমা। তার সাথে ছিলেন তরুণ অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। এদুজনের ষষ্ঠ উইকেট জুট বিশ ওভারের মত অস্ট্রেলিয়ান বোলারদের উইকেট শূণ্য রাখে। এদুজ কেবল বোলারদের উইকেট শূণ্য ই রাখে নি বরং সাথে সাথে তুলে নিয়েছে ১১৮ রানও। ধোনী ৭৯ রানে ও পান্ডিয়া ৮৩ রানে আউট হয়ে শতক করতে না পারার ব্যক্তিগত অর্জন ছুতে না পারলেও ভারতকে ২৮১ রানের একটি সম্মানজনক রানে নিয়ে যায়। এরপর বৃষ্টির কারনে খেলা বন্ধ হয়ে গেলে বৃষ্টি শেষে অস্ট্রেলিয়ার লক্ষ্য নির্ধারিত হয় ২১ ওভারে ১৬৪ রান। টিম ইন্ডিয়া কেদার যাদব। মহেন্দ্র সিং ধোনী ও হার্দিক পান্ডিয়ার ব্যাটে যেই সূচনা করেছিল এরপর বোলারদের হাত ধরে ২৬ রানের জয় পায় ভারত।

ফলে পাঁচ ম্যাচের সিরিজ ১-০ তে এগিয়ে যায় ভারত। ভারতের অধিনায়ক বিরাট কোহলী তার দলের খেলা নিয়ে প্রশংসা করে বলেন, “টসের সময় আমরা বলেছি আমরা বড় ইনিংস করতে চাই।আমরা উইকেট হারিয়েছি কিন্তু কেদার যাদব এবং মহেন্দ্র সিং অসাধারন করেন। এরপর হার্দিক পান্ডিয়া এবং ধোনী তার স্বভাব সুলভ ফিনিং দেয়। আজকে একটি উদাহরন ছিল, শ্রীলঙ্কাতে একটি উদাহরন ছিল আমাদের মধ্যম সারির ও শেষ সারির ব্যাটসম্যানরা কত ভাল খেলে। বোলাররা বরাবরের মত বোলাররা ভাল খেলেছে। এটা খেলোয়াররা নিজেদের উপর বিশ্বাস দেয়। হার্দিক নিজের উপর বিশ্বাস রেখেছেন এবং তার ইনিংস খেলাকে পরিবর্তন করেছে। তার মাঝে তিন ধরনের গুন সমান ভাবে আছে, আমরা তাকে পেয়ে ভাগ্যবান। চাহাল খুব ই সাহসী এবং কোন অবস্থা ই না বলে না। ভুবেনেশ্বর ও বুমরাও অসাধারন এবং আমাদের প্রধান বোলার।”

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...