ক্রিকেটে সব সময়ের একটি বড় বিতর্ক সর্বকালের সেরা ব্যাটসম্যান কেন? বিগত সময় ক্রিকেট বিশ্ব অনেক সেরা ব্যাটসম্যান পেয়েছে কিন্তু এই বিতর্ক চলমান। কিংবদন্তী শচিন টেন্ডুলকারের অবসরের পরে সর্বকালের সেরা ব্যাটসম্যান হওয়ার এই দৌড়ে বর্তমানে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলী যুক্ত। বিরাট তার নয় বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে বর্তমান সময়ের সব সেরা বোলারের উপর আধিপত্য বিস্তার করছেন। যে কোন ধরনের ক্রিকেটে তিনি ভারতের জন্য বড় রান সংগ্রাহক এবং এইভাবে তিনি সীমিত ওভারের ক্রিকেটে ভারতীয় ব্যাটিং এর প্রধান স্তম্ভ। কোহলী এর মধ্যে ৪৫ টি শতকে মালিক এবং আরো অনেক রেকর্ড ভাঙ্গা পথে আছে। এত কিছু কোহলীর পক্ষে থাকার পরও তার নাম সব সময় ই শচিন টেন্ডুলকারের পর আসে। যদি সে অধিকাংশ রেকর্ড ই নতুন করে গড়ে তাহলেও তার নাম কখনো শচিনের আগে আসবে না বর্তমান বিবেচনায়।

রেকর্ড ভাঙ্গা গড়া ক্রিকেটের এক অবিচ্ছিন্ন অংশ, কিন্ত যে বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ তা হল কঠিনতম অবস্থা মোকাবেলা করতে পারা। বর্তমানে কিছু নিয়ম পরিবর্তনের ফলে ক্রিকেট হয়ে গিয়েছে ব্যাটসম্যানের খেলা। এমন পাঁচটি কারন রয়েছে যার কারনে খেলায় পরিবর্তন হয়েছে এবং যার ফলে কোহলী তার পূর্ববর্তী ব্যাটসম্যানদের মানদন্ডে পৌছতে পারবে না।

১) পিচ ক্রিকেট খেলায় পিচ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বর্তমানে পিচ এমন ভাবে তৈরী হয় যাতে বোলারা কদাচিৎ ব্যাটসম্যানদের উপর প্রভাব বিস্তার করার সুযোগ পায়।

২) দক্ষতা সম্পন্ন বোলার : অতীতে বোলাররা যেমন ভয়ংকর ছিলেন বর্তমানে তেমন বোলার দেখা যায় না। ওয়াকার উইনুস, ওয়াসিম আকরাম, গ্রেন ম্যাকগ্রা, শেন ওয়ার্ন, মুরালিধরন কিংবা ব্রেট লীর মত বোলার এখন আর দেখা যায় না।

৩) নিয়ম – রীতি ক্রিকেট বিশ্বায়নের যুগে আইসিসি ক্রিকেটকে আরো উপভোগ্য করতে এমন নিয়ম করেছে যা খেলাতে ব্যাটসম্যানের আধিপত্য বাড়িয়েছে। যেমন ওভারে একটির বেশি বাউন্সার না দেওয়া, ত্রিশ গজ বৃত্তের বাহিরে চার জনের বেশি ফিল্ডার না রাখা।

৪) সুযোগ সুবিধা : বর্তমানে খেলোয়াররা আগের চেয়ে বেশি সুযোগ সুবিধা পান। তাদের দক্ষতা ও ফিটনেস উন্নতির জন্য রয়েছে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা। চলে কম্পিউটারের বোলাদের দুর্বলতা নিয়ে চুল চেড়া ভিডিও বিশ্লেষণ।

৫) টাকা আইপিএল, বিগ ব্যাশ, বিপিএলের মত বিভিন্ন লীগগুলো খেলোয়ারদের জন্য অর্থের বিশাল হাতছানি নিয়ে এসেছে। এসব আসরে খেলোয়াররা অনেক টাকা আয় করেন। তাই এসব আসরের জন্য নিজেকে যোগ্য রাখতে খেলোয়াররা ব্যক্তিগত প্রশিক্ষণের ব্যবস্থা রাখেন। এই বিষয় গুলো ক্রিকেটকে এমন ভাবে বদলে দিয়েছে যে এখন খেলাটা ব্যাটসম্যান কেন্দ্রিক করে দিয়েছে। তাই কোহলী যত ই নতুন নতুন রেকর্ড করেন তিনি তার পূর্বসূরিদের ছাড়িয়ে যেতে পারবেন না।

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...