সাম্প্রতিক অতীতে বেশ কয়েকবার শোনা গিয়েছিল যে, ভারত-পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ খেলা হবে। এমনকি তা নিয়ে, দু’দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে ‘মৌ’ চুক্তিও সাক্ষরিত হয়ে গিয়েছিল। কিন্তু দুই দেশের রাজনৈতিক টানাপোড়েনে এবং সীমান্তে উত্তেজনাকর পরিস্থিতির জন্য সেই প্রস্তাবিত সিরিজ সম্ভব হয়ে ওঠেনি।

এরই মধ্যে ভারতীয় ক্রিকেটারদের পাকিস্তানের মাটিতে খেলতে দেখার একটা সম্ভবনা তৈরি হয়েছে। ইন্টান্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) উদ্যোগ নিয়েছে এই বছরের শেষদিকে লাহোরে বিশ্ব একাদশ এবং পাকিস্তান একাদশের মধ্যে টি-২০ ম্যাচ আয়োজনের।

বিশ্ব একাদশের পক্ষে কয়েকজন ভারতীয় খেলোয়াড় নিশ্চয়ই থাকবেন, সেক্ষেত্রে প্রায় এক দশক করে ভারতীয় ক্রিকেটারদের পাকিস্তানের মাটিতে খেলতে দেখার সম্ভবনা তৈরি হয়েছে। অর্থাৎ সবকিছু পরিকল্পনামাফিক চললে এই বছরের শেষেই বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি সহ কয়েকজন ভারতীয় ক্রিকেটারদের লাহোরের মাটিতে খেলতে দেখার সম্ভবনা বেশ প্রবল। দু’দেশের রাজনৈতিক টানাপোড়েন যাই থাকুক না কেন, দেশের মাটিতে বিরাট, রোহিত, ধোনিদের দেখতে যে পাক ক্রিকেটপ্রেমীরা মাঠ ভরিয়ে দেবেন, তা বলাই বাহুল্য।

প্রসঙ্গত, ভারত শেষবার পাকিস্তানে খেলেছিল ২০০৮ সালে এশিয়া কাপ ক্রিকেটে। এই প্রতিযোগিতার ফাইনালে তারা ভারত শ্রীলঙ্কার কাছে হেরে গিয়েছিল। উল্লেখ্য, ২০০৭ সালে পাকিস্তান তিনটি টেস্ট ও পাঁচটি একদিনের ম্যাচ খেলতে ভারতে এসেছিল। তার পরে, ২০১২ সালে ভারতে এসে তিনটি একদিনের এবং দুটি টি-২০ ম্যাচ খেলেছিল পাকিস্তান।

২০০৯ সালে  লাহোরে শ্রীলঙ্কার টিম বাসে জঙ্গিহানার পর থেকে আর কোনও টেস্ট খেলিয়ে দেশ পাক সফরে যায়নি, নিরাপত্তার কারণ দেখিয়ে। এই ঘটনার পরে, বছর দু’য়েক আগে জিম্বাবোয়ের পাশাপাশি টিম আফগানিস্তানের একটি ছোট্ট সফর বাদ দিলে, পাকিস্তানকে তাদের সব ‘হোম ম্যাচ’ খেলতে হচ্ছে দেশের বাইরে। অর্থাৎ সংযুক্ত আরব আমিরশাহিকে নিজেদের ঘরের মাঠ হিসেবে ব্যবহার করে আসছে টিম পাকিস্তান।

আইসিসি চাইছে, বিশ্ব একাদশ এবং ভারতীয় একাদশের মধ্যে তিনটি টি-২০ ম্যাচ খেলানোর। আইসিসির আশা, বিশ্বের সব নামী ক্রিকেটারই এই আবেদনে সাড়া দেবেন। গত সপ্তাহে লন্ডনে বোর্ড মিটিংয়ের পরে আইসিসি এক বিবৃতির মাধ্যমে বলেছে, ‘পাকিস্তানের মাটিতে ফের আর্ন্তজাতিক ম্যাচ আয়োজনকে ত্বরান্বিত করার পদক্ষিপ হিসাবেই, এই বছরে লাহোরে বিশ্ব একাদশ এবং পাকিস্তান একাদশের মধ্যে তিনটি টি-২০ ম্যাচ আয়োজন করার চেষ্টা হচ্ছে।’ আইসিসি–র আশা, এই তিনটি ম্যাচ সফলভাবে আয়োজন করতে পারলে, পাকিস্তানে ফের দ্রুত আর্ন্তজাতিক ম্যাচ আয়োজন করা সম্ভব হবে।’

  • SHARE

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...