কলম্বো টেস্টে শাস্ত্রীর পছন্দের ক্রিকেটারকে জায়গা করে দিতে বাদ পড়তে হচ্ছে ফর্মে থাকা ব্য়াটসম্য়ানকে 1

শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে দলে ফিরছেন স্পেশালিস্ট ওপেনার কান্নুর লোকেশ রাহুল। ফ্লু’র কারণে গল টেস্টে মাঠে খেলতে পারেননি। কলম্বোতে তাঁকে ফেলে রেখেই গলে উড়ে গিয়েছিলেন বিরাটরা। পরে দলের সঙ্গে যোগ দেন। এখন পুরোপুরি সুস্থ লোকেশ। আগামী বৃহস্পতিবার থেকে কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাবে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। এই সিরিজে ওপেনার হিসেবে রাহুলই প্রথম পছন্দ অধিনায়ক ও কোচের। গল টেস্টে দলে কামব্য়াক করে ১৯০ রান করা ওপেনার শিখর ধওয়নকে কলম্বোতেও খেলানো হবে। ফলে কোচ রবি শাস্ত্রীর স্নেহধন্য় লোকেশ রাহুলকে জায়গা করে দিতে প্রথম একাদশের বাইরে চলে যেতে হচ্ছে ওপেনার অভিনব মুকুন্দকে। গল টেস্টে প্রথম ইনিংসে ব্য়র্থ হলেও দ্বিতীয় ইনিংসে ৮১ রান করেন মুকন্দ।

কলম্বো টেস্টে শাস্ত্রীর পছন্দের ক্রিকেটারকে জায়গা করে দিতে বাদ পড়তে হচ্ছে ফর্মে থাকা ব্য়াটসম্য়ানকে 2
কে এল রাহুল
কলম্বো টেস্টে শাস্ত্রীর পছন্দের ক্রিকেটারকে জায়গা করে দিতে বাদ পড়তে হচ্ছে ফর্মে থাকা ব্য়াটসম্য়ানকে 3
অভিনব মুকুন্দ
কলম্বো টেস্টে শাস্ত্রীর পছন্দের ক্রিকেটারকে জায়গা করে দিতে বাদ পড়তে হচ্ছে ফর্মে থাকা ব্য়াটসম্য়ানকে 4
রবি শাস্ত্রী

দীর্ঘদিন পর ক্রিকেট মাঠে ভারতের জার্সি গায়ে প্রথম একাদশে জায়গা করে নিতে চলেছেন লোকেশ রাহুল। চোটের কারণে ২০১৭ আইপিএল খেলা হয়নি। চ্য়াম্পিয়ন্সও ট্রফিতে যেতে পারেননি। ওয়েস্ট ইন্ডিজ সফরের সময় চোট সারিয়ে সুস্থ হচ্ছিলেন। শ্রীলঙ্কা সফরে প্রথম টেস্টের আগেই জ্বরে কাবু হয়ে পড়েন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে শেষবার পাঁচদিনের ক্রিকেটে দেশের হয়ে অংশ নিয়েছেন। ওই টেস্ট সিরিজটি ভারত নিজেদের ঘরের মাটিতে ২-১ ব্যবধানে অজিদেরকে পরাস্ত করেছিল।

কলম্বো টেস্টে শাস্ত্রীর পছন্দের ক্রিকেটারকে জায়গা করে দিতে বাদ পড়তে হচ্ছে ফর্মে থাকা ব্য়াটসম্য়ানকে 5
কে এল রাহুল

কাঁধের চোটে ভুগলেও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে রাহুল ভারতের জন্য় বড় ভূমিকা নিয়েছিলেন। শতরান না এলেও ছ’টি ইনিংসে অর্ধশতরান করেছিলেন। সিরিজ শেষ হতেই কাঁধের চোটের উপশম করতে তড়িঘড়ি লন্ডনে উড়ে যান। সেখানে কাঁধে অস্ত্রোপচার করা হয়। ফলে আইপিএল খেলা হয়নি। বিরাটের দল রয়্য়াল চ্য়ালেঞ্জার্স ব্য়াঙ্গালোরের সদস্য় লোকেশ রাহুল। তবে হোম ম্য়াচে উপস্থিত থেকে দলকে সমর্থন যোগান, না খেললেও। এতদিন পর চোট সারিয়ে দলে ফিরতে সেভাবে বেগ পেতে হয়নি রাহুলকে। ফর্মে আছেন তাও প্রমান করতে হয়নি ঘরোয়া ক্রিকেট খেলে। ফলে ৮১ রান করার পরও মুকুন্দ তাঁকে জায়গা করে দেওয়ার জন্য় প্রথম একাদশের বাইরে চলে যাচ্ছেন বলে ক্রিকেট সমালোচকদের আলাদা নজর থাকবে লোকেশ রাহুলের ওপর।
নিজের পুরনো ছন্দ খুঁজে পেতে লোকেশ রাহুল নিজেও মরিয়া হয়ে মাঠে নামবেন বলে জানা গিয়েছে। তার ওপর যে টিমটা শ্রীলঙ্কায় এখন, তার মধ্য়ে মাত্র তিনজন ক্রিকেটার তিন ধরনের ক্রিকেটেই শতরান করেছেন ভারতের হয়ে। লোকেশ রাহুল তাদের মধ্য়ে অন্য়তম। প্রতিভা তার মধ্য়ে আছে, সে নিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু, সিরিজে এগিয়ে থেকেও ইনফর্ম ওপেনারকে বসিয়ে চোট সারিয়ে সদ্য দলে ফেরা একজন ক্রিকেটারকে প্রথম একাদশে খেলানোর যে ঝুঁকিটা ভারত নিচ্ছে এবং কোচ ও অধিনায়কের আস্থার প্রতি সুবিচার করার আলাদা চাপ লোকেশ রাহুলকে মাথায় নিয়েই কলম্বো টেস্টে নামতে হবে।

কলম্বো টেস্টে শাস্ত্রীর পছন্দের ক্রিকেটারকে জায়গা করে দিতে বাদ পড়তে হচ্ছে ফর্মে থাকা ব্য়াটসম্য়ানকে 6
কে এল রাহুল
কলম্বো টেস্টে শাস্ত্রীর পছন্দের ক্রিকেটারকে জায়গা করে দিতে বাদ পড়তে হচ্ছে ফর্মে থাকা ব্য়াটসম্য়ানকে 7
কে এল রাহুল
কলম্বো টেস্টে শাস্ত্রীর পছন্দের ক্রিকেটারকে জায়গা করে দিতে বাদ পড়তে হচ্ছে ফর্মে থাকা ব্য়াটসম্য়ানকে 8
কে এল রাহুল

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *