শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে দলে ফিরছেন স্পেশালিস্ট ওপেনার কান্নুর লোকেশ রাহুল। ফ্লু’র কারণে গল টেস্টে মাঠে খেলতে পারেননি। কলম্বোতে তাঁকে ফেলে রেখেই গলে উড়ে গিয়েছিলেন বিরাটরা। পরে দলের সঙ্গে যোগ দেন। এখন পুরোপুরি সুস্থ লোকেশ। আগামী বৃহস্পতিবার থেকে কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাবে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। এই সিরিজে ওপেনার হিসেবে রাহুলই প্রথম পছন্দ অধিনায়ক ও কোচের। গল টেস্টে দলে কামব্য়াক করে ১৯০ রান করা ওপেনার শিখর ধওয়নকে কলম্বোতেও খেলানো হবে। ফলে কোচ রবি শাস্ত্রীর স্নেহধন্য় লোকেশ রাহুলকে জায়গা করে দিতে প্রথম একাদশের বাইরে চলে যেতে হচ্ছে ওপেনার অভিনব মুকুন্দকে। গল টেস্টে প্রথম ইনিংসে ব্য়র্থ হলেও দ্বিতীয় ইনিংসে ৮১ রান করেন মুকন্দ।

কে এল রাহুল
অভিনব মুকুন্দ
রবি শাস্ত্রী

দীর্ঘদিন পর ক্রিকেট মাঠে ভারতের জার্সি গায়ে প্রথম একাদশে জায়গা করে নিতে চলেছেন লোকেশ রাহুল। চোটের কারণে ২০১৭ আইপিএল খেলা হয়নি। চ্য়াম্পিয়ন্সও ট্রফিতে যেতে পারেননি। ওয়েস্ট ইন্ডিজ সফরের সময় চোট সারিয়ে সুস্থ হচ্ছিলেন। শ্রীলঙ্কা সফরে প্রথম টেস্টের আগেই জ্বরে কাবু হয়ে পড়েন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে শেষবার পাঁচদিনের ক্রিকেটে দেশের হয়ে অংশ নিয়েছেন। ওই টেস্ট সিরিজটি ভারত নিজেদের ঘরের মাটিতে ২-১ ব্যবধানে অজিদেরকে পরাস্ত করেছিল।

কে এল রাহুল

কাঁধের চোটে ভুগলেও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে রাহুল ভারতের জন্য় বড় ভূমিকা নিয়েছিলেন। শতরান না এলেও ছ’টি ইনিংসে অর্ধশতরান করেছিলেন। সিরিজ শেষ হতেই কাঁধের চোটের উপশম করতে তড়িঘড়ি লন্ডনে উড়ে যান। সেখানে কাঁধে অস্ত্রোপচার করা হয়। ফলে আইপিএল খেলা হয়নি। বিরাটের দল রয়্য়াল চ্য়ালেঞ্জার্স ব্য়াঙ্গালোরের সদস্য় লোকেশ রাহুল। তবে হোম ম্য়াচে উপস্থিত থেকে দলকে সমর্থন যোগান, না খেললেও। এতদিন পর চোট সারিয়ে দলে ফিরতে সেভাবে বেগ পেতে হয়নি রাহুলকে। ফর্মে আছেন তাও প্রমান করতে হয়নি ঘরোয়া ক্রিকেট খেলে। ফলে ৮১ রান করার পরও মুকুন্দ তাঁকে জায়গা করে দেওয়ার জন্য় প্রথম একাদশের বাইরে চলে যাচ্ছেন বলে ক্রিকেট সমালোচকদের আলাদা নজর থাকবে লোকেশ রাহুলের ওপর।
নিজের পুরনো ছন্দ খুঁজে পেতে লোকেশ রাহুল নিজেও মরিয়া হয়ে মাঠে নামবেন বলে জানা গিয়েছে। তার ওপর যে টিমটা শ্রীলঙ্কায় এখন, তার মধ্য়ে মাত্র তিনজন ক্রিকেটার তিন ধরনের ক্রিকেটেই শতরান করেছেন ভারতের হয়ে। লোকেশ রাহুল তাদের মধ্য়ে অন্য়তম। প্রতিভা তার মধ্য়ে আছে, সে নিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু, সিরিজে এগিয়ে থেকেও ইনফর্ম ওপেনারকে বসিয়ে চোট সারিয়ে সদ্য দলে ফেরা একজন ক্রিকেটারকে প্রথম একাদশে খেলানোর যে ঝুঁকিটা ভারত নিচ্ছে এবং কোচ ও অধিনায়কের আস্থার প্রতি সুবিচার করার আলাদা চাপ লোকেশ রাহুলকে মাথায় নিয়েই কলম্বো টেস্টে নামতে হবে।

কে এল রাহুল
কে এল রাহুল
কে এল রাহুল

  • SHARE

    আরও পড়ুন

    প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহনের পর ইমরান খানকে সবাই জানালেন শুভেচ্ছা, করতে বললেন এমন কিছু যার জন্য পাকিস্তানের সম্মান বাড়ে !

    পাকিস্তানের ২২ তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ইমরান খান। এক সময়কার পাকিস্তান...

    ভারত বনাম ইংল্যান্ডঃ তৃতীয় টেস্টের মধ্যে দিয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক এই তরুণ ক্রিকেটারের !

    ভারতীয় ক্রিকেট ইতিহাসের ২৯১ তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ পেলেন তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান  ঋষভ পন্থ। নটিংহামের ট্রেন্টব্রিজে...

    ইমরান খানের দেখানো পথ ধরে রাজনীতিতে আসতে চলেছেন এই তারকা ক্রিকেটার!

    Gautam Gambhir In Line To Join Politics, Likely To Get Ticket From BJP
    ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যান গৌতম গম্ভীর ক্রিকেটের বাইরে নতুন ইনিংস শুরু করতে যাচ্ছেন বলে শোনা যাচ্ছে। এবার তাকে...

    এশিয়া কাপ ২০১৮ঃ বড় দল গুলোর বিপক্ষে কি চমক দেখাতে পারবে আফগানিস্তান?

    ২০১৯ ক্রিকেট বিশ্বকাপকে সামনে রেখে আর কিছু দিন পরেই সংযুক্ত আরব আমিরাতে বসতে চলেছে ওয়ানডে এশিয়া কাপের...

    এশিয়া কাপ ২০১৮: পাঁচ জন ক্রিকেটার যারা এশিয়া কাপের পর অবসর ঘোষণা দিতে পারেন

    ইংল্যান্ড সফরে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে বর্তমান খারাপ সময় পার করছে ভারত ক্রিকেট দল। ইতোমধ্যে সিরিজে ২-০...