ইডেন ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সেরা ওপেনার রোহিত শর্মার কাছে খুবই পয়া। তা সে জাতীয় দলের জার্সি গায়ে হোক কিংবা রাজ্যের। আইপিএলেও এই মাঠটি রোহিতকে দু’হাত ভরে দিয়েছে। তাই কলকাতার এই মাঠে এলে আত্মবিশ্বাস এক লাফে বেড়ে যায় এই মুম্বইকর ব্যাটসম্যানটির। আজ টিম কলকাতার বিরুদ্ধে সেই ইডেনে এবারের আইপিএলের গ্রুপের শেষ ম্যাচ খেলতে নামছে মুম্বই ইন্ডিয়ান্স। এ ম্যাচে জয় তুলে নিতে পারলে পয়েন্ট টেবিলের শীর্ষে শেষ করে প্লে অফে বাড়তি সুযোগ পেয়ে যাবে তারা। সরাসরি প্রতিযোগিতার ফাইনালে খেলার অ্যাডভান্টেজ নিতে আজ স্বাভাবিকভাবে ইডেনে নিজের প্রিয় মাঠে ব্যাট হাতে বাড়তি তাগিদ দেখাবেন রোহিত শর্মা। যদিও রোহিতের সেই পরিকল্পনা ভেস্তে দিতে আজকের ম্যাচে দলে কুলদীপ যাদবের পরিবর্তে পীযূষ চাওলাকে রাখার পরিকল্পনা করে ফেলেছেন নাইট নেতা গৌতম গম্ভীর। হিসাব বলছে, এবারের আইপিএলে রোহিত মোট পাঁচ বারই আউট হয়েছেন প্রতিপক্ষ দলের লেগ স্পিনারদের ছোবলে। মূলত রোহিতের সেই দূর্বলতাকে মাথায় রেখে আজকের মাঠে পীযূষকে দিয়ে ঘুঁটি সাজানোর ছক কষে ফেলেছেন গম্ভীর।

আইপিএল ২০১৭ঃ শনিবার ইডেনে থাকছেন কিং খান, রয়েছে আরও বেশ কিছু চমকও

শেষ ম্যাচে কিংস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে মূলত দলের ব্যাটসম্যানদের ব্যর্থতার কারণে হার স্বীকার করেছে কলকাতা নাইট রাইডার্স। ব্যাট হাতে লড়াই করতে দেখা গিয়েছিল একা ক্রিস লিনকে। বাকিরা মোহিত শর্মা, অক্ষর প্যাটেল, সন্দীপ শর্মাদের সামনে সেভাবে দাঁড়াতে পারেননি। প্রত্যাশামতো আগের ম্যাচে ওপেনিং স্লটে ব্যর্থ হয়েছেন সুনীল নারিনও। শুরুতেই নারিনের মতো একজন ব্যাটসম্যান আউট হয়ে যাওয়ার ফলে দলের মনোবল অনেকটা ভেঙে যায়, তা স্বীকার করে নিয়েছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। তাই সেদিনের ম্যাচ শেষে খোদ গম্ভীর পর্যন্ত জানিয়ে ছিলেন, পরের ম্যাচে ওপেনিংয়ে পরিবর্তন আনতে পারেন। সেক্ষেত্রে সুনীল নারিনকে সরিয়ে আজকের ম্যাচে ক্রিস লিনের সঙ্গে ওপেনিং করতে নামতে পারেন খোদ গৌতম গম্ভীর। তার ওপর এই গম্ভীর, লিন জুটি এবারের আইপিএলে নিজেদের প্রথম ম্যাচে গুজরাট লায়ন্সের বিরুদ্ধে ১০ উইকেটের বড় ব্যবধানে জয় তুলে নিয়েছিল টিম মালিক শাহরুখ খানের উপস্থিতিতে। আজকের ইডেনে সপরিবারে আসার কথা শাহরুখ খানের। স্বাভাবিকভাবে লিনের সঙ্গে জুটি বেঁধে নেতা গম্ভীর দলের মালিককে সেই গুজরাট ম্যাচের রিপিট টেলিকাস্ট উপহার দিতে চাইবেন, তা বলার অপেক্ষা রাখে না।

যুবরাজের ধাঁচে ছয় বলে ছ’টা ছক্কা হাঁকিয়ে ময়দানে সাড়া ফেলে দিলেন বাংলার এই ক্রিকেটারটি

এই মুহূর্তে ১৩ ম্যাচে ১৬ পয়েন্ট সংগ্রহ করে আইপিএলের লিগ টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা নাইট রাইডার্স। প্রতিযোগিতার প্লে অফ নিশ্চিতের পাশাপাশি পয়েন্ট টেবিলের প্রথম দুই’য়ে থাকতে আজকের ম্যাচে যেভাবেই হোক জিততে হবে তাদেরকে। বর্তমান সময়ে ব্যাটিংয়ের পাশাপাশি বোলিং বিভাগেও চূড়ান্ত ফর্মে রয়েছে গম্ভীরব্রিগেড। সেই সঙ্গে ঘরের মাঠের অ্যাডভান্টেজ নিয়ে আগের ম্যাচে রান পাওয়া উথাপ্পা, মনীশ, ইউসুফরা আজ রানে ফিরবেন বলে মনে করছেন অনেকেই। তার ওপর ইডেনের যে পিচে এতদিন ব্যাট হাতে রোহিত সফল হয়ে এসেছেন, সে উইকেটের চরিত্র এখন পুরোটাই পাল্টে দিয়েছে সিএবি। নতুন স্পোর্টিং উইকেটে আবার এ ম্যাচে ঘাস কম করে রাখা হয়েছে। যাতে জোরে বোলারদের পাশাপাশি স্পিনাররাও সুবিধা পান। সেটাকে মাথায় রেখে গম্ভীর অবশ্য নারিনের পাশাপাশি পীযূষকে দিয়ে ফায়দা লুটতে চান। যদিও বল হাতে এ মরশুমে কেকেআর-এর হয়ে চূড়ান্ত সফল কুল্টার নাইলকে এ ম্যাচেও চোটের কারণে পাওয়া যাবে না। সেক্ষেত্রে ক্রিস ওকসের ওপর ভরসা রাখতে হবে দলকে। এছাড়া ম্যাচে জোরে বোলিংয়ের তাঁকে সাহায্য করবেন উমেশ যাদব এবং অঙ্কিত রাজপুতরা। শুক্রবারের অনুশীলনে ট্রেন্ট বোল্টের বলের আঘাতে চোট পেয়েছিলেন সূর্যকুমার যাদব, যদিও শোনা গিয়েছে আজকের ম্যাচের জন্য তিনি এখন ফিট।

কলকাতা নাইট রাইডার্সের সম্ভাব্য একাদশ : গৌতম গম্ভীর (অধিনায়ক), ক্রিস লিন, রবিন উথাপ্পা (উইকেটরক্ষক), মনীশ পান্ড, ইউসুফ পাঠান, কলিন ডি গ্র্যান্ডহোম, ক্রিস ওকস, সুনীল নারিন, পীযূষ চাওলা, উমেশ যাদব এবং অঙ্কিত রাজপুত।

  • SHARE

    আরও পড়ুন

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...

    কেন অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর, জেনে নিন পাঁচকাহন

    আশা ছিল ঘরের ছেলে ঘরে ফিরলে তার সঙ্গে সঙ্গে ফিরবে ভাগ্য। কিন্তু বাস্তবে হল তার উল্টো, ভাগ্য...

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর
    দিল্লির ডেয়ারডেভিলসের অধিনায়ক গৌতম গম্ভীর নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন। ফলে বাকি আইপিএলে দিল্লি অধিনায়কত্বের দায়ভার...