কাঁধের চোট আগের চেয়ে অনেকটা সারিয়ে ফেলেছেন তিনি। ইডেনে পুণে ম্যাচের আগের দিন কেকেআর-এর পিঞ্চ হিটার ব্যাটসম্যান ক্রিস লিনকে হালকা অনুশীলন করতে দেখে কিছুটা হলেও স্বস্তি পেয়েছিল নাইট শিবির। এমনকি দলের ফিজিও অ্যান্ড্রু লিপাস পর্যন্ত জানিয়েছিলেন, সবকিছু ঠিকঠাক থাকলে অস্ট্রেলিয়ার এই মারকুটে ব্যাটসম্যানটিকে কিংস ইলেভেন পঞ্জাব ম্যাচে নামানো হতে পারে। যদিও পরিবর্তীত পরিস্থিতি আপাতত অন্যকিছুর ইঙ্গিত দিচ্ছে। শনিবারে নেটে দীর্ঘক্ষণ অনুশীলন করতে দেখা গেল লিনকে। দলের ফিজিওকেও লিনের সঙ্গে চিপকে থাকতে দেখা গেল সারাক্ষণ। মাঝে মধ্যে কাঁধের ব্যাথার ওপর হালকা ম্যাসাজ্ও দিতে দেখা যায় তাঁকে। এর ফলে রবিবারের চিন্নাস্বামীতে নাইট নেতা গম্ভীরের সঙ্গে ক্রিস লিনকে ওপেনিং করার জন্য মাঠে নামতে দেখলে অবাক হওয়ার কিছুই থাকবে না। টিমের অন্দরের খবর, রবিবাসরীয় বেঙ্গালুরুতে চলতি আইপিএলের প্লে অফের টিকিট কনফর্ম করার লক্ষ্যে এই কঠিন পদক্ষেপ গ্রহণ করতে চলেছে নাইট টিম ম্যানেজমেন্ট।

ক্রিস লিনের অনুপস্থিতিতে প্রথম কয়েক’টি ম্যাচে ওপেনিং স্লটে গম্ভীরের সঙ্গে নারিন দলকে উতরে দিতে পারলেও, শেষ চার ম্যাচে ব্যাট হাতে বিশেষ কিছু করে দেখাতে পারেননি তিনি। হিসাব বলছে, শেষ চার ম্যাচে ওপেনিং করতে নামা নারিনের ব্যাট থেকে বেরিয়ে এসেছে মাত্র ২১ রান। ম্যাচের শুরুতে উইকেট পড়ে যাওয়ার জন্য শেষ দুটি ম্যাচে নাইটরা নিজেদের স্কোর বোর্ডে বড় রান না তুলতে পেরে পরাজয়ের সঙ্গে সমঝোতা করেছে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। সেটাকে মাথায় রেখে রবিবারের ম্যাচে নারিনকে মিডল অর্ডারে নামিয়ে ওপেনিং স্লটে সেই লিনকে ফেরাতে মরিয়া নাইটরা। তাদের ধারণা, দলে লিন ফিরলে ব্যাটিংয়ে ভারসাম্য ফিরবে। পাশাপাশি দল নিশ্চিতরূপে জয়ের সরণীতে ফিরবে। তবে শেষ মুহূর্তে দলে লিনকে ফেরানো না গেলে, ওপেনিংয়ে টিম কলকাতার ভরসা কিন্তু সেই প্ল্যান ‘বি’ সুনীল নারিন।

হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়ায় আগের ম্যাচে মাঠে নামতে পারেননি এই মুহূর্তে কেকেআর-এর অন্যতম ব্যাটিং ভরসা রবিন উথাপ্পা। সানরাইজার্সের পাশাপাশি শেষ ম্যাচে উথাপ্পা ছাড়া দল প্রতিপক্ষ পুণের কাছে পরাজয় স্বীকার করে বসেছে। এখন অবশ্য তিনি অনেকটা ফিট হয়ে উঠেছেন। তবে পুরো ফিট নন। যদিও শোনা যাচ্ছে, আজ ঘরের মাঠে উথাপ্পাকে দলে ফেরানো হবে। কিপিং করার চাপ তাঁর মাথায় নাও দিতে পারে টিম ম্যানেজমেন্ট। সেটার জন্য নাইটদের সেরা একাদশে জায়গা করে নেবেন শেলডন জ্যাকশন। পুণে ম্যাচে ব্যাট করার সময় চোখে বলের আঘাতে চোট পাওয়া কুল্টার নাইলকে খেলানো হবে বলে জানা গিয়েছে। তবে এদিনের ম্যাচে লিন দলে ফিরলে বাদের তালিকায় চলে যেতে হবে সম্ভাবত গ্র্যান্ডহোমকে। এবারের আইপিএলে ধারাবাহিকভাবে ভালো বল করার যা্ওয়ার জন্য ক্রিস ওকসের পাশাপাশি উমেশ যাদব তো এমনিতেই দলে নিজেদের জায়গা পাকা করে ফেলেছেন।

চোট পেয়ে দীর্ঘ সময় দলের বাইরে, তাতেই চূড়ান্ত হতাশ কেকেআর-এর বিস্ফোরক ব্যাটসম্যানটি

 

শেষ কয়েক’টি ম্যাচে ব্যাট হাতে সেভাবে নিজের জাত চেনাতে সফল হচ্ছেন না ইউসুফ পাঠান। স্বাভাবিকভাবে রবিবারের চিন্নাস্বামীতে ইউসুফের পরিবর্তে দলে সূর্যকুমার যাদবকে দেখা যেতেই পারে। এবারের বেঙ্গালুরুর ২২ গজে তেমন একটা ঘাস নেই। স্বাভাবিকভাবে এই উইকেটে সুনীল নারিন সহ কেকেআর-এর আরও এক নির্ভরযোগ্য স্পিনার কুলদীপ যাদব সহজে বিরাট কোহলিদের কাঁধে চেপে বসতে পারেন, তা বলে দেওয়া যেতেই পারে। শোনা যাচ্ছে, উইকেটের কথা মাথায় রেখে প্রয়োজনে শেলডন জ্যাকশনকে সরিয়ে দলে আরও এক স্পিনার পীযূষ চাওলাকে সুযোগ দেওয়া হতে পারে। তবে সেক্ষেত্রে উইকেটের পিছনে গ্লাভস হাতে রবিন উথাপ্পাকে দাঁড়াতে হবে। এবার দেখার, শেষ মুহূর্তে কলকাতা নাইট রাইডার্স রবিবারের চিন্নাস্বামীতে আরসিবি বধ করার লক্ষ্যে নিজেদের কোন প্ল্যানের পথে এগিয়ে যায়।

আইপিএল ২০১৭: দশ বছর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গোলের, আবেগের বশে কী বলে ফেললেন এবি ডি ভিলিয়ার্স!

গৌতম গম্ভীর (অধিনায়ক), রবিন উথাপ্পা, মনীশ পান্ডে, ইউসুফ পাঠান/সূর্যকুমার যাদব, সুনীল নারিন, ক্রিস লিন/গ্র্যান্ডহোম, ক্রিস ওকস, কুল্টার নাইল, কুলদীপ যাদব, উমেশ যাদব, শেলডন জ্যাকসন/পীযূষ চাওলা।

SHARE

আরও পড়ুন

এশিয়া কাপে ২০১৮: আফগানিস্থান বনাম পাকিস্থান স্ট্যাটিস্টিক্স: ম্যাচে হল মোট চারটি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন রশিদ খান

এশিয়া কাপে ২০১৮: আফগানিস্থান বনাম পাকিস্থান স্ট্যাটিস্টিক্স: ম্যাচে হল মোট চারটি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন রশিদ খান
পাকিস্থান এশিয়া কাপ ২০১৮র সুপার ৪ এ জয় দিয়ে শুরুয়াত করলো। তারা সুপার কাপে নিজেদের প্রথম ম্যাচে...

এশিয়া কাপ ২০১৮: ম্যাচের পর আসগার বললেন এমন কিছু, যা পড়ে আপনার চোখও ভিজে যাবে

এশিয়া কাপ ২০১৮: ম্যাচের পর আসগার বললেন এমন কিছু, যা পড়ে আপনার চোখও ভিজে যাবে
খেতাবের প্রবল দাবিদারের তালিকায় থাকা পাকিস্থান প্রথম ম্যাচে হংকংয়ে ৮ উইকেটে হারিয়ে দারুণ শুরুয়াত করেছিল এশিয়া কাপে।কিন্তু...

এশিয়া কাপ: PAK vs AFG: সরফরাজ আফগানি স্পিনারদের নিয়ে বললেন এমন কথা, জিতে নিলেন ক্রিকেট প্রেমীদের হৃদয়

এশিয়া কাপ: PAK vs AFG: সরফরাজ আফগানি স্পিনারদের নিয়ে বললেন এমন কথা, জিতে নিলেন ক্রিকেট প্রেমীদের হৃদয়
পাকিস্থানের দল আর আফগানিস্থানের দলের মধ্যে গতকাল সুপার-৪ এর দ্বিতীয় ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচ আবুধাবির ক্রিকেট...

এশিয়া কাপ ২০১৮: IND vs BAN: ম্যাচে হল বেশ কিছু রেকর্ড, দেড় বছর পর প্রত্যাবর্তন করতেই জাদেজা করলেন এই বিশ্বরেকর্ড

এশিয়া কাপের দ্বিতীয় চরণে ভারতের মুখোমুখিল হল বাংলাদেশ, এই ম্যাচে টসে জিতে ভারত অধিনায়ক রোহিত শর্মা, এই...

ভারত বনাম বাংলাদেশ: হারের পর মাশরফি মুর্তজা ভারত ছাড়াও এই দলকে বললেন এশিয়া কাপের মজবুত

এশিয়া কাপে গতকাল ভারতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। এই ম্যাচে টস জিতে ভারত অধিনায়ক রোহিত শর্মা প্রথমে বল...