একপ্রকার বাধ্য হয়েই এই বিশেষ কারণের জন্য ক্রিকেটকে বেছে নিয়েছিলেন মিস্ট্রি স্পিনার বরুণ চক্রবর্তী 1

গত শনিবার, অর্থাৎ ২৪ অক্টোবরে আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে এবারের আইপিএল এর প্রথম বোলার হিসেবে ইনিংসে পাঁচটি উইকেট নেওয়ার রেকর্ড গড়েছিলেন অফ স্পিনার বরুণ চক্রবর্তী। এবারের টুর্নামেন্টের অন্যতম ধারাবাহিক ও তারকাখচিত দল দিল্লি ক্যাপিটালসের ব্যাটিং লাইন আপে ধস নামিয়ে কলকাতা নাইট রাইডার্সকে প্রয়োজনীয় জয় এনে দিয়েছিলেন মিস্ট্রি স্পিনার বরুণ চক্রবর্তী।

M08: KKR vs SRH – Varun Chakravarthy Interview

কিন্তু ২৯ বছরের এই ক্রিকেটারের প্রথম পছন্দ ছিলই না ক্রিকেট। একাধিক ক্ষেত্রে দেখা গিয়েছে, পরিবার ও সমাজের সাথে সংঘর্ষ করে ক্রিকেটার হওয়ার স্বপ্ন গড়েছেন একাধিক ক্রিকেটার। কিন্তু কার্যত বাধ্য হয়েই ক্রিকেটকে নিজের পেশা হিসেবে বেছে নিয়েছিলেন বরুণ চক্রবর্তী। আর এর কারণ সম্পূর্ণভাবে আর্থিকগত সমস্যা। এই নিয়ে এবার তিনি মুখ খুলেছেন সর্বসমক্ষে।

Mystery spinner Varun Chakravarthy leaves David Warner stunned; watch video  | InsideSport

দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে ম্যাচে ম্যান অফ দ্য ম্যাচ পুরষ্কার পাওয়ার পর বিশিষ্ট ক্রীড়া সাংবাদিক ও ধারাভাষ্যকার হর্ষ ভোগলের সাথে সাক্ষাৎকারে নিজের জীবনের কঠিন লড়াই সম্বন্ধে ব্যক্ত করেছেন বরুণ চক্রবর্তী। সাক্ষাৎকারে বরুণ বলেছেন, “২০১৫ সালে, আমি খুব বেশি রোজগার করতে পারছিলাম না। আমি ফ্রিলান্সিং করছিলাম বটে কিন্তু তাতে আমার প্রয়োজনীয়তা মিটছিল না। তাই, আমি ভেবেছিলাম এবার অন্য কিছু করব। আর সেই নিয়ে ভাবতে ভাবতে আমি ক্রিকেটের দিকে ঝুঁকলাম।”

Decoding the mystery: Who is Varun Chakravarthy?

বলা বাহুল্য, ক্রিকেটার হওয়ার আগে পেশাগত দিক থেকে বরুণ চক্রবর্তী একজন আর্কিটেক্ট ছিলেন। কিন্তু সেই সময় খুব বেশি কাজ না পাওয়ায় অত্যন্ত আর্থিক সংকটে পড়েছিলেন বরুণ। তখন খেপের টুর্নামেন্টে ক্রিকেট খেলে কিছুটা অর্থ উপার্জন করতেন তিনি। সেই সময় তিনি সুযোগ পান তামিলনাড়ু প্রিমিয়ার লিগে। আর সেখানে দুর্দান্ত পারফর্ম করে ভারতীয় ক্রিকেট মহলে সকলের নজর কাড়েন বরুণ চক্রবর্তী। এরপর ২০১৯ সালে প্রথমবার আইপিএল খেলার সুযোগ পান কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে। কিন্তু সেই বছর পাঞ্জাবের বাজে পারফর্মেন্সের জেরে খুব বেশি সুযোগ পাননি বরুণ। কিন্তু এই বছর কলকাতা নাইট রাইডার্সে নিজের জায়গা পোক্ত করে রেখেছেন এই মিস্ট্রি স্পিনার। লাগাতার বরুণের ভালো পারফর্মেন্সের জেরে বর্তমানে ভারতীয় দলের তারকা স্পিনার কুলদীপ যাদবকে বসিয়ে রাখতে হচ্ছে কলকাতা নাইট রাইডার্স টিম ম্যানেজমেন্টের।

IPL Auction 2019: Meet mystery spinner Varun Chakravarthy, sold for  whopping Rs 8.4 cr to Kings XI Punjab - The Financial Express

সেদিনের ম্যাচে দুর্দান্ত পারফর্ম করেছিলেন বরুণ চক্রবর্তী। কলকাতা নাইট রাইডার্সের তোলা বিশাল রান তাড়া করতে গিয়ে শুরুতেই খেই হারিয়েছিল দিল্লি ক্যাপিটালস। কিন্তু মাঝে দিল্লির বিধ্বংসী উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থকে আউট করে ম্যাচ কলকাতার দিকে নিয়ে আসেন বরুণ। এরপর দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক শ্রেয়স আইয়ারকে আউট করেন তিনি। তারপর একে একে শিমরন হেটমায়ার, মার্কাস স্টোইনিস ও অক্ষর প্যাটেলের মত তারকা ব্যাটসম্যানদের আউট করে দুরন্ত নজির গড়েন বরুণ। তার এমন পারফর্মেন্সের জেরে দিল্লি ক্যাপিটালস মাত্র ১৩৫/৯ স্কোরে আটকে যায়, যার ফলে কলকাতা নাইট রাইডার্স ম্যাচটি জেরে ৫৯ রানে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *