এই তিনটি বড় ভুলের জন্য আরসিবির কাছে লজ্জাজনকভাবে হারল কলকাতা নাইট রাইডার্স 1

গতকাল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে হেভিওয়েট লড়াইয়ে কার্যত লজ্জাজনক পারফর্মেন্সের নজির গড়ে দিয়েছে কলকাতা নাইট রাইডার্স। পুরো ২০ ওভার খেলে মাত্র ৮৪ রানই করতে পারে তারা, এমনকি তাদের সমস্ত উইকেটও পড়েনি। এক সময় মনে হয়েছিল, ৫০ রানের গন্ডিও হয়ত টপকাতে পারবে না কেকেআর। কিন্তু ইয়ন মর্গ্যানের দায়িত্বশীল ৩০ রানের ইনিংসের জেরে সেই বড় লজ্জা থেকে বাঁচল কলকাতা নাইট রাইডার্স। কিন্তু এই ম্যাচে এমন লজ্জাজনক হারের পিছনে তিনটি বিশেষ কারণকে দেখছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

IPL 2020 News: Dinesh Karthik Hands Over Kolkata Knight Riders Captaincy to  Eoin Morgan, Fans Hails India Wicketkeepers Selfless Move | India.com  cricket news | dream11 IPL 2020

১. টপ অর্ডারের দায়িত্বজ্ঞানহীন ব্যাটিং

KKR vs RCB, IPL 2020: Kolkata Knight Riders' score of 84/8 the lowest total  by a team having played 20 overs - Sports News

গত ম্যাচে আগুনে ফর্মে ছিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের তারকা পেসার মহম্মদ সিরাজ। নিজের প্রথম ওভারে পরপর দুটি দুর্দান্ত বলে আউট করেন ওপেনার রাহুল ত্রিপাঠী এবং তিন নম্বরে নামা নীতিশ রানাকে। সেই সময় কার্যত থরথর করে কাঁপছিল কলকাতা নাইট রাইডার্স। এমন সময় টপ অর্ডারের দায়িত্ব ছিল সেই সময়টুকুর জন্য ধরে খেলার। কিন্তু সেই সময় দায়িত্বজ্ঞানহীনের মত বড় শট মারতে গিয়ে আউট হয়ে কলকাতা নাইট রাইডার্সকে আরও সমস্যায় ফেলে দেন শুভমন গিল ও আন্দ্রে রাসেলের জায়গায় আসা টম ব্যান্টন। যদি সেই সময় এই দুই ব্যাটসম্যান কিছুটা বুঝেশুনে খেলতেন, তাহলে হয়ত এমন অবস্থা হত না নাইটদের।

২. পাওয়ার প্লে শেষেও রান না নেওয়ার মনোভাব

IPL 2020: Kolkata Knight Riders captain Eoin Morgan completes 300 matches  in T20 format | The Newz Box

পাওয়ার প্লেতে বিরাট কোহলি প্রায় সমস্ত ফিল্ডারকে ৩০ গজের বৃত্তের মধ্যে নিয়ে এসেছিলেন যাতে চাপ পড়ে কলকাতা নাইট রাইডার্সের ব্যাটসম্যানদের উপর। আর সেই কারণে পাওয়ার প্লেতে অতি কম রান ওঠে নাইটদের। এই অবস্থায় যখন পাওয়ার প্লে শেষ হয়ে গিয়ে ফিল্ড কিছুটা ছড়িয়ে পড়েছিল, তখন সেই রক্ষণাত্মক নীতিই ধারণ করেছিলেন দীনেশ কার্তিক ও ইয়ন মর্গ্যান। বাউন্ডারি মারা তো দূর, স্ট্রাইক রোটেটও করছিলেন না তারা। বেশিরভাগ সময়ই কলকাতা নাইট রাইডার্সের রান রেট ছিল তিনের আশেপাশে, যা টি২০ ক্রিকেটে একেবারে অভাবনীয়। শেষ অবধি চাপে পড়ে আউট হয়ে যান দীনেশ কার্তিক এবং প্যাট কামিন্স। এই দুই ব্যাটসম্যানই প্রচুর বল খেলে অত্যন্ত কম রান করেন, যার প্রভাব পড়ে কেকেআর এর স্কোরে।

৩. কম রান ডিফেন্ড না করার মনোভাব

IPL live 2020 : Royal Challengers Bangalore beat Kolkata Knight Riders by 8  wickets

ক্রিকেটে কখন কি হয় তা কেউ জানে না, আর তাই ক্রিকেটের নামী ব্যক্তিত্বরা বলেই থাকেন, সব সময় লড়াইটা চালিয়ে যেতে হবে। কিন্তু এক্ষেত্রে কলকাতা নাইট রাইডার্সের মধ্যে সেই লড়াইয়ের মনোভাব ছিল না। হয়ত ৮৪ রান খুবই কম স্কোর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের তারকা সমৃদ্ধ ব্যাটিং লাইন আপের জন্য, কিন্তু তবুও লড়াইয়ের তো একটা প্রচেষ্টা থাকা চাই, আর সেই লড়াই দেখাননি ইয়ন মর্গ্যানের নেতৃত্বাধীন কলকাতা নাইট রাইডার্স। প্রথম বল থেকে আক্রমণাত্মক মনোভাব নিয়ে কিছু উইকেট তুলে নিলে চাপ তৈরি করা যেত, কিন্তু শুরু থেকেই রক্ষণাত্মক মনোভাব নিয়ে শুরু করেছিলেন ইয়ন মর্গ্যান।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *