তিনবার জয়ের রেকর্ড গড়তে মরিয়া কেকেআর। দলে এক ঝাঁক অলউন্ডার, মজবুত ব্যাটিং-এর ওপর ভর করে দুবারের আইপিএল চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডাস ইতিমধ্যেই দেশের মধ্যে ব্যপক জনপ্রিয়তা লাভ করেছে। আর এই ফেভারিট তকমা বজায় রাখতে তৃতীয় বার সেরা হওয়ার লড়াইয়ে পিছিয়ে থাকতে চায় না তাঁরা। কিন্তু ডোপিং কাণ্ডে ধরা পরার জন্য ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসলকে ইতিমধ্যেই এক বছরের জন্য পাঠানো হয়েছে নির্বাসনে। আর রাসেল ছাড়া আইপিএল-এর দৌড় যে একেবারেই সহজ নয় তা বলার অপেক্ষা রাখে না। তাই এবারের নিলামে কেকেআর-এর প্রাথমিক লক্ষ্য ছিল রাসেল এর জায়গা ভরাট করা। কাজেই প্রত্যাশিত ভাবেই নাইট শিবিরে এলেন ইংলিশ অলরাউন্ডার ক্রিশ ওকস।

এই ইংলিশ অলরাউন্ডার এখনও পযন্ত ব্যাট হাতে নিজেকে সেভাবে প্রমান না করতে পারলেও, তিনি ফর্মে আছেন। ভারতের মাটিতে সদ্য হয়ে যাওয়া টেস্ট, ওয়ান ডে ও টি-টোয়েন্টি সিরিজে বল হাতে বেশ ভালই পারফম্যান্স করেছেন তিনি। বোলিং-এর পাশাপাশি, ব্যাট হাতে ঝোরো ইনিংশ খেলতেও সক্ষম ডানহাতি এই ক্রিকেটার। এই মরশুমে ওকস দলের এক অবিচ্ছেদ্য ভূমিকা পালন করবেন, এমনটাই মনে করছে কেকেআর টিম ম্যানেজমেন্ট।

এদিকে, ওকস্ ছাড়াও বেশকিছু অলরাউন্ডারের মুখ দেখা যাবে এবারের কেকেয়ার স্কোয়াডে। যেমন, রিষি ধবন, ন্যাথন কৌলটর-নাইল, রোভম্যান পাওয়েল। এছাড়াও বোলিং বিভাগকে শক্তিশালী করতে বেশকিছু নতুন বোলার-ও নেওয়া হয়েছে। এদের মধ্যে আছেন, নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট, সঞ্জয় যাদব ও বাংলার সায়ন ঘোষ।

রবীন উথাপ্পা, গৌতম গম্ভীর, সূ্র্য কুমার যাদব, ইউসুফ পাঠান-দের নিয়ে কেকেআর ব্যাটিং স্কোয়াড যথেষ্ট গোছানো। আগের মরশুমগুলিতে এই ব্যাটিং ওর্ডার বেশ সফলও হয়েছে। কাজেই এবারের নিলামে ব্যাটসম্যানদের নিতে খুব একটা আগ্রহ দেখা যায়নি কেকেআর ম্যানেজমেন্ট-এর তরফে। কারণ তাঁদের যুক্তি, নতুন ব্যাটসম্যান এলে প্রমানিত এই ব্যাটিং ওর্ডারের ছন্দ নষ্ট হতে পারে। তবুও, চোট ও বিশ্রামের কথা মাথায় রেখে বেশ কিছু ব্যাটসম্যান ও নেওয়া হয়েছে। যেমন, ক্যারিবিয়ান তারকা ডারেন ব্রাভো ও ঝাড়খন্ডের ইশাঙ্ক জাজ্ঞি।

এক নজরে দেখে নেওয়া যাক কেকেআর-এর এবারের নতুন মুখ-

ট্রেন্ট বোল্ট – বোলার – ৫ কোটি

ক্রিশ ওকস—অলরাউন্ডার — ৫ কোটি

রিষি ধবন – অলরাউন্ডার – ৫৫ লাখ

ন্যাথন কোল্টার-নাইল – অলরাউন্ডার –- ৩.৫ কোটি

রোভম্যান পাওয়েল – অলরাউন্ডার –   ৩০ লাখ

আর সঞ্জয় যাদব – বোলার – ১০ লাখ

ইশাঙ্ক জাজ্ঞি — ব্যাটসম্যান – ১০ লাখ

ডারেন ব্রাভো – ব্যাটসম্যান – ৫০ লাখ

সায়ন ঘোষ – বোলার — ১০ লাখ

 

এবার একনজরে দেখে নেওয়া যাক গোটা কেকেআর দলটিকেঃ 

গৌতম গম্ভীর, সুনীল নারিন, কূলদীপ যাদব, মণীষ পান্ডে, সূর্যকুমার যাদব, পীয়ূস চাওলা, রবীন উথাপ্পা, সাকিব আল হাসান, ক্রিশ লিন, উমেশ যাদব, ইউসুফ পাঠান, শেল্ডন জ্যাকসন, অঙ্কিত সিং রাজপুত, আন্দ্রে রাসেল, ট্রেন্ট বোল্ট, ক্রিশ ওকস, রিষি ধবন, ন্যাথন কোল্টার নাইল, রোভম্যান পাওয়েল, আর সঞ্জয় যাদব, ইশাঙ্ক জাগি, ডারেন ব্রাভো, সায়ন ঘোষ।

SHARE

আরও পড়ুন

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চলতি দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন ভারতীয় দলের জন্য মিলিয়ে জুলিয়ে থেকেছে। প্রথমে ভারতীয়...

ভিডিয়ো: ভালো শুরুয়াতের পর প্যাভিলিয়ন ফিরলেন চেতেশ্ব্বর পুজারা, ভাগ্য হলনা সহায়

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে পার্থে চলতি দ্বিতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা হচ্ছে। আজ অস্ট্রেলিয়া দল নিজেদের...

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার
ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অ্যাডিলেডে খেলা হওয়া প্রথম টেস্ট বিশেষ কিছুই করতে পারেনি। প্রথম ইনিংসে যেখানে...

তবে কি সন্তান আসছে যুবরাজ সিং-হ্যাজেল কিচ দম্পতির পরিবারে?

কয়েকদিন আগেই নিজের ৩৭ তম জন্মদিন উদযাপন করেছেন বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা যুবরাজ সিং। তখন থেকে...

আইপিএল ২০১৯: এবারের আইপিএলে এই বিস্ময়কর পাঁচ ক্রিকেটারের নাম নিলামে, দেখে নিন

IPL 2015: This wonderful five cricketer named in the auction in the IPL, see
আইপিএলে ২০১৯ আসরের নিলাম বসতে যাচ্ছে ১৮ ডিসেম্বর। বিশ্বের তারকা সব ক্রিকেটারের মেলা বসতে যাওয়া এই টুর্নামেন্ট...