তিনবার জয়ের রেকর্ড গড়তে মরিয়া কেকেআর। দলে এক ঝাঁক অলউন্ডার, মজবুত ব্যাটিং-এর ওপর ভর করে দুবারের আইপিএল চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডাস ইতিমধ্যেই দেশের মধ্যে ব্যপক জনপ্রিয়তা লাভ করেছে। আর এই ফেভারিট তকমা বজায় রাখতে তৃতীয় বার সেরা হওয়ার লড়াইয়ে পিছিয়ে থাকতে চায় না তাঁরা। কিন্তু ডোপিং কাণ্ডে ধরা পরার জন্য ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসলকে ইতিমধ্যেই এক বছরের জন্য পাঠানো হয়েছে নির্বাসনে। আর রাসেল ছাড়া আইপিএল-এর দৌড় যে একেবারেই সহজ নয় তা বলার অপেক্ষা রাখে না। তাই এবারের নিলামে কেকেআর-এর প্রাথমিক লক্ষ্য ছিল রাসেল এর জায়গা ভরাট করা। কাজেই প্রত্যাশিত ভাবেই নাইট শিবিরে এলেন ইংলিশ অলরাউন্ডার ক্রিশ ওকস।

এই ইংলিশ অলরাউন্ডার এখনও পযন্ত ব্যাট হাতে নিজেকে সেভাবে প্রমান না করতে পারলেও, তিনি ফর্মে আছেন। ভারতের মাটিতে সদ্য হয়ে যাওয়া টেস্ট, ওয়ান ডে ও টি-টোয়েন্টি সিরিজে বল হাতে বেশ ভালই পারফম্যান্স করেছেন তিনি। বোলিং-এর পাশাপাশি, ব্যাট হাতে ঝোরো ইনিংশ খেলতেও সক্ষম ডানহাতি এই ক্রিকেটার। এই মরশুমে ওকস দলের এক অবিচ্ছেদ্য ভূমিকা পালন করবেন, এমনটাই মনে করছে কেকেআর টিম ম্যানেজমেন্ট।

এদিকে, ওকস্ ছাড়াও বেশকিছু অলরাউন্ডারের মুখ দেখা যাবে এবারের কেকেয়ার স্কোয়াডে। যেমন, রিষি ধবন, ন্যাথন কৌলটর-নাইল, রোভম্যান পাওয়েল। এছাড়াও বোলিং বিভাগকে শক্তিশালী করতে বেশকিছু নতুন বোলার-ও নেওয়া হয়েছে। এদের মধ্যে আছেন, নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট, সঞ্জয় যাদব ও বাংলার সায়ন ঘোষ।

রবীন উথাপ্পা, গৌতম গম্ভীর, সূ্র্য কুমার যাদব, ইউসুফ পাঠান-দের নিয়ে কেকেআর ব্যাটিং স্কোয়াড যথেষ্ট গোছানো। আগের মরশুমগুলিতে এই ব্যাটিং ওর্ডার বেশ সফলও হয়েছে। কাজেই এবারের নিলামে ব্যাটসম্যানদের নিতে খুব একটা আগ্রহ দেখা যায়নি কেকেআর ম্যানেজমেন্ট-এর তরফে। কারণ তাঁদের যুক্তি, নতুন ব্যাটসম্যান এলে প্রমানিত এই ব্যাটিং ওর্ডারের ছন্দ নষ্ট হতে পারে। তবুও, চোট ও বিশ্রামের কথা মাথায় রেখে বেশ কিছু ব্যাটসম্যান ও নেওয়া হয়েছে। যেমন, ক্যারিবিয়ান তারকা ডারেন ব্রাভো ও ঝাড়খন্ডের ইশাঙ্ক জাজ্ঞি।

এক নজরে দেখে নেওয়া যাক কেকেআর-এর এবারের নতুন মুখ-

ট্রেন্ট বোল্ট – বোলার – ৫ কোটি

ক্রিশ ওকস—অলরাউন্ডার — ৫ কোটি

রিষি ধবন – অলরাউন্ডার – ৫৫ লাখ

ন্যাথন কোল্টার-নাইল – অলরাউন্ডার –- ৩.৫ কোটি

রোভম্যান পাওয়েল – অলরাউন্ডার –   ৩০ লাখ

আর সঞ্জয় যাদব – বোলার – ১০ লাখ

ইশাঙ্ক জাজ্ঞি — ব্যাটসম্যান – ১০ লাখ

ডারেন ব্রাভো – ব্যাটসম্যান – ৫০ লাখ

সায়ন ঘোষ – বোলার — ১০ লাখ

 

এবার একনজরে দেখে নেওয়া যাক গোটা কেকেআর দলটিকেঃ 

গৌতম গম্ভীর, সুনীল নারিন, কূলদীপ যাদব, মণীষ পান্ডে, সূর্যকুমার যাদব, পীয়ূস চাওলা, রবীন উথাপ্পা, সাকিব আল হাসান, ক্রিশ লিন, উমেশ যাদব, ইউসুফ পাঠান, শেল্ডন জ্যাকসন, অঙ্কিত সিং রাজপুত, আন্দ্রে রাসেল, ট্রেন্ট বোল্ট, ক্রিশ ওকস, রিষি ধবন, ন্যাথন কোল্টার নাইল, রোভম্যান পাওয়েল, আর সঞ্জয় যাদব, ইশাঙ্ক জাগি, ডারেন ব্রাভো, সায়ন ঘোষ।

  • SHARE

    আরও পড়ুন

    চাই না আমাদের বিপক্ষে ধোনি এভাবে ব্যাট করুক : বিরাট

    চাই না আমাদের বিপক্ষে ধোনি এভাবে ব্যাট করুক : বিরাট
    বুধবার চিন্নাস্বামী স্টেডিয়ামের দর্শকরা আইপিএলের রুদ্ধশ্বাস ডার্বি ম্যাচের সাক্ষী হয়ে থাকল। আইপিএলের দুই দক্ষিণী দৈত্যের লড়াই প্রত্যক্ষ...

    আইপিএল ২০১৮: নিজেদের শক্তি কতটা বাস্তবে এটা অনেকেই জানে না : ধোনি

    এই মরশুমের আরও একটি রুদ্ধশ্বাস আইপিএল লড়াইয়ের উদাহরণ থাকল আরসিবি বনাম চেন্নাই সুপার কিংসের ম্যাচ। একে অপরকে...

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...