অঙ্ক কি কঠিন! একমাত্র এই উপায়গুলিতে প্লে অফে উঠতে পারে কলকাতা নাইট রাইডার্স 1

গতকাল রাজস্থান রয়্যালসকে ৬০ রানে হারানোর পর বেশ ভালো জায়গায় চলে এসেছে কলকাতা নাইট রাইডার্স। এক সময়ে মনে হয়েছিল, প্লে অফে ওঠা কার্যত অসম্ভব হয়ে পড়বে নাইটদের জন্য। কিন্তু পরপর দুই ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাবের হারের ফলে সেই সম্ভাবনা আরও অনেকটাই উজ্জ্বল হয়েছে দুই বারের আইপিএল জয়ী ফ্র্যাঞ্চাইজির জন্য। যদিও এবার তাদের তাকিয়ে থাকতে হবে বাকি দলগুলির উপর।

অঙ্ক কি কঠিন! একমাত্র এই উপায়গুলিতে প্লে অফে উঠতে পারে কলকাতা নাইট রাইডার্স 2

এই মুহুর্তে একমাত্র দল হিসেবে প্লে অফে নিজেদের জায়গা পাকা করে ফেলেছে মুম্বই ইন্ডিয়ান্স। এদিকে নিজেদের ম্যাচগুলি হেরে কিছুটা চাপে রয়েছে দিল্লি ক্যাপিটালস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। এবং ভালো নেট রান রেটের জেরে এখনও লড়াইয়ে টিকে রয়েছে সানরাইজার্স হায়দ্রাবাদ। এই অবস্থায় এই উপায়ের মাধ্যমেই প্লে অফে উঠতে পারবে কলকাতা নাইট রাইডার্স।

অঙ্ক কি কঠিন! একমাত্র এই উপায়গুলিতে প্লে অফে উঠতে পারে কলকাতা নাইট রাইডার্স 3

রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে দুর্দান্ত জয়ের জেরে নেট রান রেট অনেকটাই ভালো হয়েছে কলকাতা নাইট রাইডার্সের। এই মুহুর্তে নাইটদের নেট রান রেট -০.২১৪। যা বর্তমানে দিল্লি ক্যাপিটালস (-০.১৪৫) এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (-০.১৫৯) এর থেকে কিছুটা পিছনে রয়েছে। এদিকে মুম্বই ইন্ডিয়ান্সকে বাদ দিয়ে একমাত্র ফ্র্যাঞ্চাইজি হিসেবে পজিটিভ নেট রান রেট রয়েছে সানরাইজার্স হায়দ্রাবাদের। এই মুহুর্তে তাদের রান রেট +০.৫৫৫।

অঙ্ক কি কঠিন! একমাত্র এই উপায়গুলিতে প্লে অফে উঠতে পারে কলকাতা নাইট রাইডার্স 4

আজ আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে খেলতে নামবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং দিল্লি ক্যাপিটালস। এই ম্যাচে যে জিতবে সে দ্বিতীয় স্থানে উঠে যাবে এবং মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে প্রথম কোয়ালিফায়ার খেলবে। এদিকে এই ম্যাচ যদি নির্দিষ্ট একটি ফলে হারে তাহলে সেই দল প্লে অফের দৌড় থেকে ছিটকে যাবে অর্থাৎ কলকাতার নেট রান রেটের থেকে পিছিয়ে পড়বে। সেটি কিভাবে সম্ভব? রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর যদি ২২ রানের বেশি কিংবা ১৮ বলের বেশি ব্যবধানে ম্যাচ হারে তাহলে তারা প্লে অফের রাস্তা থেকে ছিটকে যাবে। একই অবস্থা হবে দিল্লি ক্যাপিটালসের যদি তারা ২০ রানের বেশি কিংবা ১৫ বলে বেশি ব্যবধানে হারে। এই দুই ফলাফল কোনও একটি দলের হলে তাদের নেট রান রেট কলকাতা নাইট রাইডার্সের থেকে কমে যাবে, যার জেরে সরাসরি প্লে অফে উঠে যাবে নাইটরা।যদিও এই ম্যাচ যদি ভেস্তে যায়, তাহলে এক এক পয়েন্ট পেয়ে দিল্লি ও ব্যাঙ্গালোর দুজনেই উঠে যাবে প্লে অফে, যদিও সেই সম্ভাবনা একেবারেই নেই বললেই চলে।

অঙ্ক কি কঠিন! একমাত্র এই উপায়গুলিতে প্লে অফে উঠতে পারে কলকাতা নাইট রাইডার্স 5

এদিকে, ধরা যাক দিল্লি ও ব্যাঙ্গালোরের রান রেট কলকাতার তুলনায় বেশিই রয়ে গেল, সেক্ষেত্রে কলকাতা নাইট রাইডার্সকে তাকাতে হবে কালকের ম্যাচের উপর। টুর্নামেন্টের সবথেকে ধারাবাহিক দল মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে শারজায় নামবে সানরাইজার্স হায়দ্রাবাদ। সেই ম্যাচে যদি সানরাইজার্স হায়দ্রাবাদ জিতে যায়, তাহলে সরাসরি প্লে অফে উঠে যাবে তারা। এদিকে, যদি মুম্বই ইন্ডিয়ান্স ম্যাচটি জিতে যায়, তাহলে কলকাতা নাইট রাইডার্স চলে যাবে প্লে অফে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *