ভারতের একমাত্র অধিনায়ক, যিনি খারাপ বোলিংয়ের জন্য দিতেন উপহার

ভারতীয় ক্রিকেটের এক অদ্ভুত অধিনায়ক ছিলেন মহারাজকুমার বিজয়নগরম। তাকে ভিজি নামেও ডাকা হত। তিনি না তো ভালো ব্যাটিং করতে জানতেন আর না বোলিং এবং ফিল্ডিং। কিন্তু তার ব্যাপারে অনেক কথাই প্রচলিত ছিল। যার মধ্যে একটি হল যে তিনি বিরোধী দলের বোলার আর অধিনায়কদের উপহার দিতেন যাতে তারা খারাপ বোলিং করেন।

বিসিসিআইকে করেছিলেন আর্থিক সাহায্য

ভারতের একমাত্র অধিনায়ক, যিনি খারাপ বোলিংয়ের জন্য দিতেন উপহার 1

তিনি বিসিসিআইকে ত্রিশ আর চল্লিশের দশকে যথেষ্ট আর্থিক সাহায্য করেছিলেন। এর বদলে তিনি বিসিসিআইয়ের কাছ থেকে অনেক কিছুই পেয়েছিলেন। তিনি ভারতীয় দলের অধিনায়ক হন। বিসিসিআইয়ের সঙ্গে নিজের সম্পর্ক আর শেকড় শক্ত করেন। তবে নেতৃত্ব থেকে তাকে সরে দাঁড়াতে হয়েছিল। কিন্তু পরে তিনি বিসিসিআইয়ের সভাপতিও হয়েছিলেন।

খারাপ বল করার জন্য দিতেন উপহার

ভারতের একমাত্র অধিনায়ক, যিনি খারাপ বোলিংয়ের জন্য দিতেন উপহার 2

১৯৩৪ সালের কথা যখন ভারতীয় দল ইংল্যান্ডে যায়। তখন ভিজি অধিনায়ক ছিলেন। সেই সফরে কাউন্টি দলগুলির বোলারদের তিনি প্রচুর উপহার দেন, যাতে তারা খারাপ বোলিং করেন আর তিনি রান করতে পারেন। ল্যাঙ্কাশায়ারের বিরুদ্ধে ম্যাচে তিনি বিরোধী দলের অধিনায়ককে সোনার ঘড়ি উপহার দেব। বদলে ল্যাঙ্কাশায়ারের অধিনায়ক তাকে কিছু ফুলটস আর খারাপ বল করান।

টেস্টে ফ্লপ

ভারতের একমাত্র অধিনায়ক, যিনি খারাপ বোলিংয়ের জন্য দিতেন উপহার 3

যখন টেস্ট ম্যাচ শুরু হয় তো তিনি তাতে দারুণভাবে ফ্লপ হন। তিনটি টেস্ট ম্যাচের ছটি ইনিংসে তিনি মাত্র ৩৩ রানই করতে পারেন। পাঁচটি ইনিংসে তিনি নয় নম্বরে নামেন। বোলিং তিনি কোনো ম্যাচেই করেননি। তিনি ফিল্ডিং করতেও পারতেন না। ফলে প্যাভিলিয়নে বসেই তিনি অধিনায়কত্ব করতেন। তার অধিনায়কত্বকে এখণো পর্যন্ত সবচেয়ে খারাপ মনে করা হয়।

লালা অমরনাথকে ফেরত পাঠিয়েছিলেন ভিজিই

ভারতের একমাত্র অধিনায়ক, যিনি খারাপ বোলিংয়ের জন্য দিতেন উপহার 4

ভিজিই সেই অধিনায়ক ছিলেন যিনি লালা অমরনাথকে ভালো খেলার পরও সফর থেকে ফেরত পাঠিয়ে দেওয়া হয়েছিল। লালার ভুল কেবল শুধু এটাই ছিল যে তিনি ভিজির সঙ্গে তর্ক করেছিলেন। তিনি কোনো বিষয়ে বিজয় মার্চেন্টের উপরও ক্ষুব্ধ হন আর মুস্তাক আলিকে বলেন যে মার্চেন্টকে রান আউট করে দেয়াও। কিন্তু তার এই দান উলটো হয়ে যায় আর মুস্তাক এই কথা মার্চেন্টকে বলে দেন। তারপর ইংল্যান্ডে ওই টেস্ট ম্যাচে দুই ক্রিকেটার ইনিংস শুরু করে সেঞ্চুরি করেন। ভিজির এই নিম্নরুচির একটা নয়, না জানি কত কাহিনী জনপ্রিয় হয়ে আছে ভারতীয় ক্রিকেটে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *