আবারো রেকর্ড গড়লেন বিরাট কোহলী, তবে ব্যাট হাতে নয় 1

আবারো রেকর্ড গড়লেন বিরাট কোহলী, তবে ব্যাট হাতে নয় 2

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলী যেন এক রেকর্ডে বরপুত্র! কি ব্যাটে বাইশ গজে কিংবা বিজ্ঞাপনের বাজারে, সর্বত্র রেকর্ড আর রেকর্ড! অধিনায়ক হিসাবে এক অনবদ্য রেকর্ড করলেন বিরাট কোহলি। তার আছে অধিনায়ক হিসাবে একদিনের ম্যাচে সবচেয়ে দ্রুততম ১ হাজার রানের গণ্ডী পার করার রেকর্ড। সারা বিশ্বে এই রেকর্ড আর কারও নেই। একদিনের ম্যাচে মাত্র ১৭টি ইনিংস খেলে ১ হাজার রানের গণ্ডী টপকে যান কোহলি। তিনি পিছনে ফেললেন দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা ক্রিকেটার এবি ডেভিলিয়ার্সকে। তিনি ১৮টি ইনিংসে ১ হাজার রানের গণ্ডী টপকেছিলেন। সেখানে এক ইনিংস কম খেলে কোহলি এই রেকর্ড গড়েছিলেন কোহলী।আছে প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে টেস্টে তিনটি ডাবল সেঞ্চুরি করারও রেকর্ড।

যেখানে মনসুর আলী খান পতৌদি, সুনীল গাভাস্কার, শচীন টেন্ডুলকার, মহেন্দ্র সিং ধোনি—এই চার ভারতীয় অধিনায়ক নিজেদের ২৮ বছর বয়সে টেস্টে একটির বেশি ডবল সেঞ্চুরির দেখা পাননি সেখানে ২৮ বছর বয়সেই কোহলি পেয়ে গেলেন তিনটি! গতবছর ওয়াংখেড়ে ইংল্যান্ডের বিপক্ষে ২৩৫ রানের ইনিংস খেলে ভারতীয় অধিনায়ক হিসেবেও সর্বোচ্চ ইনিংসটার রেকর্ড ভেঙে দিলেন। ২০১৩ সালের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে মহেন্দ্র সিং ধোনি করেছিলেন ২২৪। সেটিই ভারতীয় অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ইনিংসের রেকর্ড হয়ে ছিল।

রেকর্ড করেছেন সবচেয়ে কম ইনিংসে আট হাজার রান করার ক্ষেত্রেও; একদিনের আন্তর্জাতিক ম্যাচে সবচেয়ে কম ইনিংসে ৮ হাজার রানের মাইলফলক স্পর্শ করারর রেকর্ডও ভারতের জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। এই টপ অর্ডার ব্যাটসম্যান দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের রেকর্ড ভেঙে নতুন এই রেকর্ড গড়েন। রেকর্ড গড়তে ডি ভিলিয়ার্সের লেগেছিল ১৮২ ইনিংস। কোহলি খেলেছেন ১৭৫ ইনিংস। ব্যাট হাতে মাঠ কাঁপানো বা অধিনায়কত্বের দায়িত্ব পালন করে দল জেতানোর সাফল্যের রেকর্ডের পর বিরাট কোহলী রেকর্ড করলেন বিজ্ঞাপনের বাজারেও। ক্রীড়া সরঞ্জাম ও জুতো উৎপাদনকারী প্রতিষ্ঠান পিউমার সঙ্গে ১১০ কোটি রুপির চুক্তি করে এ রেকর্ড গড়েন বিরাট কোহলী। ভারতীয় ক্রিকেটে এতো বড় অর্থের চুক্তি এই প্রথম। বিজ্ঞাপনের বাজারে কোহলী ছাপিয়ে গেলেন সবাইকে। আট বছরের জন্য ১১০ কোটি টাকার এই চুক্তি করে বিরাট বিজ্ঞাপনের বাজারে সবচেয়ে বেশি অর্থের তালিকায় নাম লেখালেন জ্যামাইকান স্প্রিন্টার উশাইন বোল্ট, আসাফা পাওয়েল ও ফুটবলার থিয়রি অঁরির সঙ্গে।

পাল্লেকেল্লে টেস্টের আগ পর্যন্ত এক বছরে ভারতের খেলা ৪৩ ম্যাচের ৪২ ম্যাচে খেলে সারা পৃথিবীতে ভ্রমন করেও করেছেন রেকর্ড। আকাশপথে দু-দু’বার পৃথিবীকে প্রদক্ষিণ করার পথ পাড়ি দিয়ে ফেলেছেন কোহলি! জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েছিল ভারতীয় দল। সেখান থেকে শ্রীলঙ্কা। বিরাট কোহলি বিমানপথে কত কিলোমিটার পাড়ি দিয়েছেন? দেখা যাচ্ছে তা ৮৯ হাজার ৫১৪ কিলোমিটার! একবার পৃথিবী প্রদক্ষিণ করতে পাড়ি দিতে হয় ৪০ হাজার ৩ কিলোমিটার। ফলে বোঝাই যাচ্ছে কোহলি কতটা দূরত্ব অতিক্রম করে ফেলেছেন। এমন সব রেকর্ড কোহলির পক্ষেই সম্ভব। গাভাস্কার নিজেই বলেছেন, অনাবিষ্কৃত কোনো এক গ্রহ থেকেই নাকি এই ধরাধামে কোহলির আবির্ভাব। সাবেক ভারতীয় অধিনায়ক ভুল বলেননি বোধ হয়। কোহলির পরিসংখ্যানই যে সমর্থন জোগাচ্ছে গাভাস্কারের এই কথায়।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *