মহেন্দ্র সিং ধোনির চেয়েও বেশি দ্রুতগামী ছিলেন এই ভারতীয় খেলোয়াড়, ১৮৪টি ইনিংসে একবারও হননি রান আউট

আজ আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে ভারতীয় দলের সেই খেলোয়াড়ের নাম বলব, যাকে এমএস ধোনির চেয়েও ফিট খেলোয়াড় বলা যেতে পারে। যে খেলোয়াড়ের ব্যাপারে আমরা আপনাদে রবলতে চলেছি তিনি নিজের টেস্ট কেরিয়ারের ১৮৪টি ইনিংসে কখনওই হননি রানআউট।

কপিলদেব নিজের টেস্ট কেরিয়ারে কখনও হননি রানআউট

মহেন্দ্র সিং ধোনির চেয়েও বেশি দ্রুতগামী ছিলেন এই ভারতীয় খেলোয়াড়, ১৮৪টি ইনিংসে একবারও হননি রান আউট 1
Indian cricket captain Kapil Dev during his record innings of 175 not out off 138 balls against Zimbabwe in the Cricket World Cup at Nevill Ground, Tunbridge Wells, Kent, 18th June 1983. India won the match by 31 runs and later won the tournament. (Photo by Trevor Jones/Getty Images)

যে খেলোয়াড়ের কথা আমরা বলছি, সেই তারকা খেলোয়াড় আর কেউ নন বরং তিনি হলেন কপিলদেব। ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক এবং তারকা অলরাউন্ডার কপিলদেব ভারতীয় দলের হয়ে ১৩১টি টেস্ট ম্যাচ খেলেছেন। যার মধ্যে তিনি মোট ১৮৪টি ইনিংস খেলেছেন। কপিল নিজের এই ১৮৪টি ইনিংসে কখনওই রান আউট হননি।
মহেন্দ্র সিং ধোনির চেয়েও বেশি দ্রুতগামী ছিলেন এই ভারতীয় খেলোয়াড়, ১৮৪টি ইনিংসে একবারও হননি রান আউট 2
প্রসঙ্গত হাউজ্যাট স্টেটস ওয়েবসাইটের মোতাবেক, কপিলদেব নিজের টেস্ট কেরিয়ারে ২৫ বার বোল্ড আউট হয়েছিলেন। সেই সোঙ্গে ৮৪বার ক্যাচ আউট হন। তিনি ২৮বার উইকেটকিপারের হাতে ক্যাচ আউট হন, এবং ২৮বার এলবিডব্লিউ আউট হন। ৪ বার স্ট্যাম্পিং আউট হয়েছিলেন, কিন্তু তিনি নিজের টেস্ট কেরিয়ারে কখনওই রান আউট হননি।

ধোনি হয়েছেন চারবার রানআউট
মহেন্দ্র সিং ধোনির চেয়েও বেশি দ্রুতগামী ছিলেন এই ভারতীয় খেলোয়াড়, ১৮৪টি ইনিংসে একবারও হননি রান আউট 3
প্রসঙ্গত আপনাদের এটাও জানিয়ে দিই, যে এমএস ধোনি ৯০টি টেস্ট ম্যাচের ১৪৪টি ইনিংস খেলেছেন। যার মধ্যে তিনি মোট ৪বার রান আউট হয়েছেন। ধোনি নিজের টেস্ট ক্রিকেট কেরিয়ারে মোট ৪৮৭৬ রান করেছেন।

কপিলের ক্রিকেট পরিসংখ্যানও দুর্দান্ত
মহেন্দ্র সিং ধোনির চেয়েও বেশি দ্রুতগামী ছিলেন এই ভারতীয় খেলোয়াড়, ১৮৪টি ইনিংসে একবারও হননি রান আউট 4
কপিলদেবকে ভারতীয় ক্রিকেট ইতিহাসের সবচেয়ে দুর্দান্ত অলরাউন্ডার মনে করা হয় আর এ কথা তার ক্রিকেট কেরিয়ারের পরিসংখ্যানও প্রমান করে। কপিলদেব ভারতীয় দলের হয়ে মোট ১৩১টি টেস্ট এবং ২২৫টি ওয়ানডে ম্যাচ খেলেন। ওয়ানডেতে কপিল ২৩.৭৯ গড়ে ৩৭৮৩ রান করেন। অন্যদিকে টেস্ট ক্রিকেট তিনি ৩১.০৫ গড়ে ৫২৪৮ রান করেছেন। কপিলদেব ভারতীয় ক্রিকেট দলের জন্য টেস্ট ক্রিকেটে ৪৩৪টি উইকেটও হাসিল করেছেন, অন্যদিকে ওয়ানডেতেও তিনি ২৫৩টি উইকেট নিয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *