এই খেলোয়াড় হলে বিশ্বকাপ জেতা সবচেয়ে তরুণ অধিনায়ক, ৩৬ বছর ধরে আটুট রেকর্ড

আইসিসি টুর্নামেন্ট জেতা প্রত্যেক অধিনায়কের স্বপ্ন হয়। এখনো পর্যন্ত ১২টি বিশ্বকাপ খেলা হয়েছে, এর মধ্যে মোট ১০জন অধিনায়ক বিশ্বকাপ জিততে সফল হয়েছেন। প্রথম আর দ্বিতীয় বিশ্বকাপ ক্লাইভ লয়েডের নেতৃত্বে ওয়েস্টইন্ডিজ জিতেছিল। এরপর ১৯৮৩তে কপিল দেবের নেতৃত্বে ভারতীয় দল জয়ী হয়েছিল। লয়েড ছাড়াও রিকি পন্টিংও ২বার বিশ্বকাপ জিতেছেন।

ইনি হলেন সবচেয়ে তরুণ অধিনায়ক

এই খেলোয়াড় হলে বিশ্বকাপ জেতা সবচেয়ে তরুণ অধিনায়ক, ৩৬ বছর ধরে আটুট রেকর্ড 1

বিশ্বকাপজেতা সবচেয়ে তরুণ অধিনায়কের কথা ধরা হলে এই রেকর্ড কপিল দেবের নামে নথিভূক্ত রয়েছে। কপিল দেবের নেতৃত্বে ভারতীয় দল ১৯৮৩তে বিশ্বকাপ ফাইনালে ওয়েস্টইন্ডিজকে ৪৩ রানে হারিয়েছিল।
সেইসময় কপিলদেবের বয়েস ২৪ বছর আর ১৭৬ দিন ছিল। এরপর এখনো ৯টি বিশ্বকাপ খেলা হয়েছে কিন্তু কোনো অধিনায়কই কপিলদেবের চেয়ে কম বয়েসে বিশ্বকাপ জিততে পারেননি।

ওয়েস্টইন্ডিজকে হারিয়েছিলেন

এই খেলোয়াড় হলে বিশ্বকাপ জেতা সবচেয়ে তরুণ অধিনায়ক, ৩৬ বছর ধরে আটুট রেকর্ড 2

ভারতীয় দল কপিলদেবের নেতৃত্বে ওয়েস্টইন্ডিজের দুর্দান্ত দলকে ফাইনালে মাত দিয়েছিল। ওয়েস্টইন্ডিজ এর আগে দুটি বিশ্বকাপে কব্জা করেছিল কিন্তু লাগাতার তিনটি বিশ্বকাপ জেতার স্বপ্ন তাদের ভেঙে গিয়েছিল।
ভারত প্রথম ব্যাটিং করে মাত্র ১৮৩ রানই করতে পেরেছিল। ওয়েস্টইন্ডিজের ব্যাটিং লাইন আপ দেখে এই স্কোর যথেষ্ট ছোটো মনে হয়েছিল কিন্তু ভারতীয় বোলাররা তাদের ইনিংস মাত্র ১৪০ রানে আটকে দিয়ে ভারতকে প্রথমবার বিশ্বকাপ জয় এনে দিয়েছিল।

এবার কি ভাঙবে কপিল দেবের রেকর্ড?

এই খেলোয়াড় হলে বিশ্বকাপ জেতা সবচেয়ে তরুণ অধিনায়ক, ৩৬ বছর ধরে আটুট রেকর্ড 3

এবার বিশ্বকাপে অ্যারণ ফিঞ্চ, ফাফ দু’প্লেসি, বিরাট কোহলি, সরফরাজ আহমেদ, গুলাবউদ্দিন নইব, দিমুথ করুণারত্নে, ইয়োন মর্গ্যান, মাশরফি মুর্তজা, কেন উইলিয়ামসন, আর জেসন হোল্ডার নিজের নিজের দেশের নেতৃত্ব পেয়েছেন।
এই অধিনায়কদের মধ্যে সবচেয়ে কম বয়েস ওয়েস্টইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডারের। তার বয়েস এখন ২৭ বছর আর ১৯২ দিন। এতে পরিস্কার হয়ে আয় যে এই বিশ্বকাপেও কপিলদেবের রেকর্ড ভাঙা অসম্ভব।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *