সিডনি টেস্টে জসপ্রীত বুমরাহের কাছে তারকা অনিল কুম্বলেকে ছোঁয়ার সুযোগ
10th September 2018, Kia Oval, London, England; Specsavers International Test Match Cricket, 5th test, day 4; Jasprit Bumrah of India bowls as umpire Joel Wilson looks on (photo by Alan Martin/Action Plus via Getty Images)

ভারতীয় দল ২০১৮য় টেস্ট ম্যাচে ঘরের বাইরে ভালো প্রদর্শন করেছে। দল অবশ্যই দক্ষিণ আফ্রিকা আর ইংল্যান্ডে টেস্ট সিরিজ জিততে পারেনি কিন্তু বোলাররা নিজেদের প্রদর্শনে সকলকে প্রভাবিত করেছেন। জোরে বোলাররা দক্ষিণ আফ্রিকা আর ইংল্যাণ্ডে ব্যাটসম্যানদের জমিয়ে সমস্যায় ফেলেছেন। অস্ট্রেলিয়াতেও জোরে বোলারদের দুর্দান্ত প্রদর্শন জারি রয়েছে।

জসপ্রীত বুমরাহ বড়ো কারণ

সিডনি টেস্টে জসপ্রীত বুমরাহের কাছে তারকা অনিল কুম্বলেকে ছোঁয়ার সুযোগ 1
30th December 2018, Melbourne Cricket Ground, Melbourne, Australia; International Test Cricket, Australia versus India, third test, day five; Jasprit Bumrah of India celebrates the wicket of Pat Cummins of Australia (photo by Morgan Hancock/Action Plus via Getty Images)

ভারতীয় দলের বিদেশে দুর্দান্ত প্রদর্শনের পেছনে জসপ্রীত বুমরাহ সবচেয়ে বড়ো কারণ। জানুয়ারি ২০১৮য় দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট ডেবিয় করা বুমরাহ নিজের বোলিংয়ে সকলকেই প্রভাবিত করেছেন। তিনি প্রথম থেকেই সীমিত ওভারের খেলায় দুর্দান্ত বোলার ছিলেন কিন্তু টেস্টে ভালো বোলিং করবেন কি না তা নিয়ে প্রশ্ন ছিল। এখন তিনি নিজের প্রদর্শনে দেখিয়ে দিয়েছেন যে তিনি টেস্টেও বেস্ট।

৯টি ম্যাচে নিয়েছেন ৪৮টি উইকেট

সিডনি টেস্টে জসপ্রীত বুমরাহের কাছে তারকা অনিল কুম্বলেকে ছোঁয়ার সুযোগ 2
MELBOURNE, AUSTRALIA – DECEMBER 28: Jasprit Bumrah of India is congratulated by team mates after getting the wicket of Nathan Lyon of Australia during day three of the Third Test match in the series between Australia and India at Melbourne Cricket Ground on December 28, 2018 in Melbourne, Australia. (Photo by Quinn Rooney/Getty Images)

জসপ্রীত বুমরাহ এখনো পর্যন্ত ভারতের হয়ে মাত্র ৯টিই টেস্ট ম্যাচ খেলেছেন। তিনি এই সমস্ত টেস্টই দেশের বাইরে খেলেছেন। দক্ষিণ আফ্রিকাতে তিনটি, ইংল্যান্ডে তিনটি আর অস্ট্রেলিয়ায় তিনটি ম্যাচ তিনি খেলেছেন। এই ৯টি টেস্ট ম্যাচে তিনি মোট ৪৮জন ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে ফেরত পাঠিয়েছেন। তিনি এই বছর সবচেয়ে বেশি উইকেট নেওয়া ভারতীয় বোলারও। এর সঙ্গেই ডেবিউ ক্যালেন্ডার ইয়ারে সবচেয়ে বেশি উইকেট নেওয়া ভারতীয় বোলারও হয়ে গিয়েছেন তিনি।

অনিল কুম্বলেকে ছোঁয়ার সুযোগ

সিডনি টেস্টে জসপ্রীত বুমরাহের কাছে তারকা অনিল কুম্বলেকে ছোঁয়ার সুযোগ 3
NEW DELHI, INDIA – OCTOBER 26: Anil Kumble of India bowls during an India nets session held at Feroze Shah Kotla Stadium on October 26, 2008 in New Delhi, India. (Photo by Global Cricket Ventures/BCCI via Getty Images)

এখন জসপ্রীত বুমরাহের কাছে তারকা স্পিন বোলার অনিল কুম্বলেকে ছোঁয়ার সুবর্ণ সুযোগ রয়েছে। বুমরাহ যদি সিডনি টেস্টে ২ উইকেট হাসিল করতে পারেন তো তার ১০টি টেস্টে ৫০টি উইকেট হয়ে যাবে। অনিল কুম্বলেও ১০টি ম্যাচে ৫০টি উইকেট পূর্ণ করেছিলেন। ভারতের হয়ে সবচেয়ে দ্রুত ৫০টি উইকেট নেওয়ার রেকর্ড রবিচন্দ্রন অশ্বিনের নামে নথিভূক্ত রয়েছে। তিনি ৯টি ম্যাচে এই কৃতিত্ব করে দেখিয়েছিলেন। বুমরাহ অবশ্যই এই রেকর্ড ভাঙতে ব্যর্থ হয়েছেন। ভারতীয় জোরে বোলারদের মধ্যে সবচেয়ে দ্রুত ৫০টি রেকর্ড নেওয়ার রেকর্ড এখনো সংযুক্তভাবে মহম্মদ শামি আর ভেঙ্কটেশ প্রসাদের নামে রয়েছে। দুজনেই ১৩টি ম্যাচে এই কৃতিত্ব করে দেখিয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *