জসপ্রীত বুমরাহ করলেন ১৫৩.২৫ কিমি প্রতি ঘণ্টা গতিতে বল, এখনো পর্যন্ত কোনো ভারতীয় বোলার করতে পারেননি এত জোরে বল 1
ADELAIDE, AUSTRALIA - DECEMBER 07: Jasprit Bumrah of India bowls during day two of the First Test match in the series between Australia and India at Adelaide Oval on December 07, 2018 in Adelaide, Australia. (Photo by Ryan Pierse/Getty Images)

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাডিলেড টেস্টে ভারতীয় ব্যাটসম্যানদের প্রদর্শন খুবই সাধারণ মানের ছিল। চেতেশ্বর পুজারা ছাড়া আর কোনো ব্যাটসম্যানই পিচে টিকে খেলতে পারেননি। এরপর ভারতের বোলাররা বিপক্ষ ব্যাটসম্যানদের ক্রিকেট টিকে খেলতে দেননি। ঈশান্ত শর্মা প্রথম ওভারেই অ্যারণ ফিঞ্চকে আউট করেন,অন্যদিকে বুমরাহ আর অশ্বিনও দুর্দান্ত বল করেন।

বুমরাহ নিলেন ২ উইকেট
জসপ্রীত বুমরাহ করলেন ১৫৩.২৫ কিমি প্রতি ঘণ্টা গতিতে বল, এখনো পর্যন্ত কোনো ভারতীয় বোলার করতে পারেননি এত জোরে বল 2
ভারতীয় দলের জোরে বোলার জসপ্রীত বুমরাহ ক্রিজে জমে যাওয়া পিটার হ্যাণ্ডসকম্বকে প্যাভিলিয়ন ফেরত পাঠান অন্যদিকে দ্বিতীয় নতুন বলে তিনি প্রথম ওভারেই প্যাট কমিন্সকে প্যাভিলিয়নে পাঠিয়ে অস্ট্রেলিয়াকে চাপে ফেলে দেন। বুমরাহ আজ পুরো দিন অশ্বিনের পর সবচেয়ে বেশি ২০ ওভার বল করেন। এর মধ্যে তিনি মাত্র ৩৪ রান দিয়ে ২ উইকেট নেন। তার চাপ তৈরির করার কারণে অন্যান্য বোলাররা সফলতা পান।

ম্যাচে করলেন ১৫৩.২৫ কিমি প্রতি ঘণ্টা বেগে বল

জসপ্রীত বুমরাহ করলেন ১৫৩.২৫ কিমি প্রতি ঘণ্টা গতিতে বল, এখনো পর্যন্ত কোনো ভারতীয় বোলার করতে পারেননি এত জোরে বল 3
ADELAIDE, AUSTRALIA – DECEMBER 07: Jasprit Bumrah of India celebrates after taking the wicket of Pat Cummins of Australia during day two of the First Test match in the series between Australia and India at Adelaide Oval on December 07, 2018 in Adelaide, Australia. (Photo by Ryan Pierse/Getty Images)

জসপ্রীত বুমরা যখন যখন বল করেন তখন তার গড় গতি ১৪২-১৪৩ কিমি প্রতি ঘণ্টার কাছাকাছি থাকে। অ্যাডিলেডে চলতি প্রথম টেস্ট ম্যাচের দ্বিতীয় দিন বুমরাহ যে গতিতে বল করেন তা দেখে সকলেই অবাক হয়ে যান। অস্ট্রেলিয়ার ইনিংসের অষ্টম ওভারের প্রথম বল বুমরাহ ১৫৩.২৫ কিমি প্রতি ঘণ্টা গতিতে করেন। তার এই গতি দেখে সকলেই অবাক হয়ে যান। এই ম্যাচে অস্ট্রেলিয়ারও কোনো বোলার এত গতিতে বল করতে পারেননি।

ভারতের কম বোলাররই করতে পেরেছেন এমনটা
জসপ্রীত বুমরাহ করলেন ১৫৩.২৫ কিমি প্রতি ঘণ্টা গতিতে বল, এখনো পর্যন্ত কোনো ভারতীয় বোলার করতে পারেননি এত জোরে বল 4
আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের কম বোলাররাই এখনো পর্যন্ত ১৫০ কিমি প্রতি ঘণ্টা জোরে বল করেছেন। সবসময়ই মিডিয়াম গতির বোলারদের জন্য জনপ্রিয় ভারতীয় দলের বোলাদের মধ্যে কেউ দীর্ঘদিন পরে নিজের গতিতে সকলকে প্রভাবিত করলেন। বুমরাহ ছাড়াও উমেশ যাদব, বরুণ অ্যারণ, জাভাগল শ্রীনাথের মতো বোলাররা বেশ কয়েকবার ১৫০ কিমি গতিতে বল করেছেন।এখন বুমরাহও এই কৃতিত্ব করে দেখালেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *