রবীন্দ্র জাডেজা ও ম্যাথু ওয়েড

‘অতিথি দেব ভব’, ভারতীয় সংস্কৃতি তে অতিথিকে নারায়ণ রুপে সেবা করার এক রেওয়াজ আছে। তা সে অথিতি নিজের শত্রুই হোক বা মিত্র। ভারতীয়রা অতিথি আপ্যায়নের বিষয়ে এই নীতিই মন থেকে মেনে চলেন সর্বদা। এই রেওয়াজ মেনেই অস্ট্রেলিয়ান উইকেটকিপার ম্যাথু ওয়েডকে ভোজে আমন্ত্রণ জানালেন রবীন্দ্র জাডেজা।

বর্ডার-গাওস্কার ট্রফি শুরু হওয়ার পর থেকেই ক্রিকেটাঙ্গণ সাক্ষী থেকেছে একের পর এক বিতর্ক, উত্তেজনা ও একে অপরের প্রতি বিদ্রুপের ঘটনায়। অস্ট্রেলিয়ান বোলাররা যখন বোলিংয়ে আউট করতে অসফল হচ্ছিলেন, তখনই স্লেজিং নামক ব্রহ্মাস্ত্রের প্রয়োগ করেছিলেন। কিন্তু তাতে শুধুমাত্র উত্তেজনা ছড়ানো ছাড়া বিশেষ কোনও লাভ হয়নি। চতুর্থ টেস্টও এর ব্যতিক্রম ছিলনা। প্রথম দুদিন সংযতভাবে খেলার পর ধৈর্যের বাঁধ ভাঙে অস্ট্রেলিয়ান শিবিরে। কিন্তু অস্ট্রেলিয়ার এই চরম অসৌজন্যতার জবাবে রীতিমত ভোজে নিমন্ত্রণ! সত্যিই অবাক লাগে। কিন্তু কেন?

ভিডিও- স্মিথের পায়ের ফাঁকে আটকে যাওয়া বলকে ধরে, ক্যাচের আবেদন সাহার -হাসিতে ফেটে পড়লেন সবাই!

কারণটা সত্যিই চাঞ্চল্যকর। রবীন্দ্র জাডেজা বলেই হয়ত এটা সম্ভব। তৃ্তীয় দিনে জাডেজা ও ঋদ্ধিমান সাহার দূর্দান্ত ব্যাটিংয়ে ভারত চালকের আসনে বসে। দারুণ এক অর্ধশত রানের দিকে জাডেজা যখন এগোচ্ছেন, অস্ট্রেলিয়ান উইকেটকিপার তাঁর মনোসংযোগ ভঙ্গের জন্য পিছনে দাঁড়িয়ে খারাপ কথা বলে যাচ্ছে জাডেজার বিরুদ্ধে। কিন্তু মাথা ঠান্ডা রেখে জাডেজা নিজের খেলাটা খেলেন ও ভারতকে শক্ত জমিতে নিয়ে আসে। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসেও ম্যাক্সওয়েল আউট হয়ে যাওয়ার পর বিবাদে জড়ান জাডেজা ও ওয়েড। কিন্তু ঠিক সময়ে অশ্বিন হস্তক্ষেপ করায় বেশিদূর এগোয়নি বিষয়টা।

এত তিক্ততা সত্যেও জাডেজা আমন্ত্রনের সৌজন্যতা দেখালেন কেন? সিরিজের শেষ টেস্টের তৃতীয় দিনের শেষে সাংবাদিক বৈঠকে তিনি নিজের মুখেই জানালেন সেটা। ওয়েডের সঙ্গে ঝামেলার কী জবাব দিলেন জানতে চাইলে জাডেজা বলেন, “আপনিও জানেন, আমিও জানি মাঠে এরকম ঘটনা ঘটলে কী হয়। আমি ওয়েডকে বেশি কিছু বলিনি। শুধু বলেছি তোমরা ম্যাচ হারলে তারপর না হয় একসঙ্গে বসে ডিনার করব।”

জবাব হয়ত একেই বলে। এক বাক্যে নির্বাক ক্যাঙ্গারুরা। জাডেজার এই জবাবের পরই ভারতের কাছে সিরিজে হেরে আরও এক যোগ্য জবাব পেল অস্ট্রেলিয়া। কোহলিহীন ভারতকে শেষ ম্যাচে ভালই নেতৃ্ত্ব দিয়েছেন অজিঙ্ক রাহানে। জাডেজা-অশ্বিন-কুলদীপের স্পিনের সাথে উমেশ যাদব-ভুবনেশ্বর কুমারের পেস এবং ভারতীয় ব্যাটিং লাইন আপের গভিরতার সামনে সিরিজ শেষে ধরাশায়ী অস্ট্রেলিয়া।

  • SHARE

    আরও পড়ুন

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...