আইসিসি টেস্ট বোলার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে এল জাডেজা, জায়গা খোয়ালেন বিরাট 1

ভারতের কঠিন সময়ে বরাবরই তাঁরা ত্রাতা হয়ে অবতীর্ণ হয়েছেন। এই যুগলের বিষাক্ত স্পিন শুরু হলে খেই হারিয়ে ফেলেন তাবড় তাবড় ব্যাটসম্যানরা। বেঙ্গালুরুর টেস্টে ভারতের এই সিরিজের সমতা ফেরানোর মূল কাণ্ডারিও এই জোরা ফলা। তাই ভারতীয় দলের পাশাপাশি আইসিসি র‍্যাঙ্কিংয়েও একসঙ্গেই থাকলেন রবিচন্দ্রণ অশ্বিন ও রবীন্দ্র জাডেজা।

ক্রিকেটের মাঠে স্মিথ ও ইশান্ত হঠাৎই ফিরে গেলেন শৈশবে। কাটলেন একে অপরকে ভেঙচি! কারণ জেনে হেসে কুপোকাত কোহলি থেকে কপিল

মঙ্গলবার প্রকাশিত হওয়া আইসিসির নতুন টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ের এই প্রথম শীর্ষ স্থানে জায়গা করে নিলেন জাডেজা। টেস্টে বিশ্বের শ্রেষ্ঠ বোলার হিসেবে শীর্ষস্থানে অশ্বিন-তো ছিলই, এবার সেই শিরোপার আরোও এক ভাগিদার হলেন জাডেজা। বেঙ্গালুরু টেস্টে দুর্দান্ত স্পেলের মাধ্যমে মোট ৮৯২ পয়েন্ট অর্জন করে জাদেজা এবার অশ্বিনের সমকক্ষ। দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে ৬টি ও দ্বিতীয় ইনিংসে একটি উইকেট নেয় বাঁহাতি এই স্পিনার। এর ফলেই প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া বড় করতে সক্ষম হয়নি।

শ্লেজিংয়ে কান না দিয়ে কোহলিকে নৈতিকতার পাঠ শেখালেন বিশ বছরের রেনশ

পাশাপাশি, দ্বিতীয় ইনিংসে অশ্বিন ও উমেশের দুর্দান্ত বোলিংয়ের দৌলতে ভারত সিরিজে সমতা ফেরায়। এদিকে, অস্ট্রেলিয়ার সিম বোলার জোস হ্যাজেলউড বেঙ্গালুরুতে দ্বিতীয় ইনিংসে ৬টি উইকেট নিয়ে ৮৬৩ পয়েন্ট পেয়ে এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন।

রবীন্দ্র জাডেজার আরোহন ও অশ্বিনের জায়গা টিকিয়ে রাখা নিঃসন্দেহে ভারতের জন্য গর্বের বিষয়। কিন্তু টেস্ট ব্যাটিংয়ে বিরাট কোহলি তাঁর জায়গা হারানোয় এই খুশিতে কিছুটা ভাটা পড়েছে। পুনে ও বেঙ্গালুরুতে ব্যাটে রান না পাওয়ায় বিরাট ৮৪৭ পয়েন্ট পেয়ে একধাপ নেমে তৃতীয় স্থানে চলে এসেছে। তাঁর পূর্ববর্তী জায়গা দখল করেছে ইংল্যান্ডের টেস্ট দলের নতুন অধিনায়ক জো রুট। এই তালিকার শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *