পাল্লেকেলেতে জাদেজার পরিবর্ত ভারতীয়-এ দলের এই ক্রিকেটারকে পাঠাচ্ছে বোর্ড‍! 1

ক্য়ান্ডিতে সিরিজের তৃতীয় টেস্ট শুরু হবে বারো আগস্ট থেকে। কলম্বো টেস্টের নায়ক অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা সাসপেন্ড হওয়ায়, শূন্য়স্থান তৈরি হয়েছে। ওই জায়গায় কাকে খেলানো যায়, এখন এই চিন্তা ঘোরাফেরা করছে ভারতীয় ড্রেসিং রুমে। প্রথমে শোনা যাচ্ছিল, ধরমশালাতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে চার উইকেট নিয়ে নজর কাড়া বাঁ-হাতি জয়ন্ত যাদবকেই পছন্দ বিরাটের। কিন্তু, পাল্লেকেলেতে জাদেজার শূন্য়স্থানটি পূরণ করার জন্য় আরও একটি অপশন মাথায় চলে এসেছে ভারতীয় থিঙ্কট্য়াঙ্কের। তিনি আর কেউ নন, আইপিএলে নজর কাড়া তরুণ স্পিনার অক্ষর প্য়াটেল।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)-এর এক মুখপাত্র মঙ্গলবার সন্ধ্য়াতে জানান, অক্ষর একদিনের টুর্নামেন্ট নিয়ে ব্যস্ত ছিল। মঙ্গলবার রাতেই শেষ হয়ে যাওয়ার কথা। ফলে, বৃহস্পতিবার ভারতীয় দলে এসে যোগ দিতে কোনও সমস্য়া নেই অক্ষরের। বলতে গেলে, জাদেজা পরিবর্ত হিসেবে ওর নামই বিবেচনায় আনে বোর্ড। ইংল্য়ান্ডের বিরুদ্ধে ঘরের মাটিতে টেস্ট সিরিজ চলার সময় বুড়ো আঙুলে চোট পেয়ে জাদেজার অনিশ্চিত হয়ে পড়েছিলেন চেন্নাই টেস্টে। তখন ব্য়াকআপ হিসেবে অক্ষরকে ভারতীয় দলের স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়। ইংল্য়ান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজেও জাদেজার জায়গায় স্কোয়াডে অক্ষরকে রাখা হয়েছিল।

গত মঙ্গলবার পর্যন্ত (৮ অগস্ট) অক্ষর ভারতীয়-এ দলের হয়ে একদিনের ত্রিদেশীয় সিরিজ খেলতে ব্য়স্ত ছিলেন। ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ভারত জিতেছে। টুর্নামেন্ট শেষ হয়ে যাওয়ার ফলে ভারতীয় সিনিয়র দলে এসে যোগ দিতে অক্ষর প্য়াটেলের কোনও অসুবিধা হওয়ার কথা নয়। ক্য়ান্ডি টেস্টে প্রথম একাদশে অলরাউন্ডার জাদেজার জায়গায় এই মুহূর্তে সেরা অপশন হিসেবে অক্ষরকেই বেছে নেওয়া প্রায় পাকা। স্পিন বোলিংয়ের সঙ্গে ব্য়াটের হাতটা খুবই ভাল এই তরুণ ক্রিকেটারের। এখন অধিনায়ক বিরাট কোহলি যদি কূলদ্বীপকে জাদেজার পরিবর্ত হিসেবে প্রথম একাদশে ব্য়বহার করতে চান পাল্লেকেলেতে, সেক্ষেত্রে অনেক কিছু হিসেব-নিকেশ ওলট-পালট হতে পারে।

আগেই বলা হয়েছে, কলম্বো টেস্ট চারদিনে শেষ হওয়ার পর জয়ন্ত যাদবের নাম শোনা যাচ্ছিল জাদেজার পরিবর্ত হিসেবে। চলতি বছরেই হোম সিরিজে ভারতের হয়ে অভিষেক হয়েছিল তাঁর। এখনও পর্যন্ত একটি মাত্র টেস্ট খেলেছেন ভারতের হয়ে। ভারতীয়-এ দলের সঙ্গে এই অলরাউন্ডারটিকে  একদিনের সিরিজ ও আনঅফিসিয়াল টেস্টের জন্য় পাঠানো হলেও, ব্য়ক্তিগত কারণে দেশে ফিরে আসেন। ভারতীয়-এ দলের টেস্ট স্কোয়াডে তাঁর জায়গায় কৃষ্ণাপ্পা গৌতমকে নেওয়া হয়ে গিয়েছে। ফলে, সিনিয়র দলে যোগ দিতে জয়ন্তকে পাঠাতে কোনও সমস্য়া নেই বোর্ডের। ক্রিকেট বিশেষজ্ঞদের মতে যাদবকে দলে অন্তর্ভুক্ত করা হলে কূলদ্বীপের সঙ্গে ভালো প্রতিদ্বন্দ্বিতা হবে। তবে, কূলদ্বীপ পেস বোলার হলেও জয়ন্ত অফস্পিনার। স্পেশালিস্ট অফস্পিনার হিসেবে রবিচন্দ্রন অশ্বিন প্রথম একাদশে ফার্স্ট চয়েস। সেক্ষেত্রে দুজন অফস্পিনার নিয়ে মাঠে নামার বিলাসিতা কোহলি দেখাবেন কি না, তার ওপর নির্ভর করছে সবকিছু। এই মুহূর্তে তিন টেস্টের সিরিজে ২-০ ফলে এগিয়ে গিয়ে টেস্ট সিরিজ ভারত জিতে নিয়েছে। নিয়ম রক্ষার তৃতীয় টেস্ট ম্য়াচটি জিতে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করাই লক্ষ্য় বিরাটদের।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *