কলম্বো টেস্টে ম্য়াচের সেরা হয়েও ক্য়ান্ডি টেস্টে মাঠের বাইরে কাটাতে হবে ভারতীয় দলের বাঁ-হাতি অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে। না চোট পেয়ে নয়। আইসিসি’র আচরণবিধি লঙ্ঘন করেছেন তিনি। আর সেই কারণেই পাল্লেকেলেতে ড্রেসিংরুমে বসে কাটাতে হবে জাদেজাকে। কলম্বো টেস্টের ম্য়াচ রেফারি রিচি রিচার্ডসন সাসপেন্ড করেছেন তাঁকে। কোনও কারণ ছাড়াই বিপক্ষ দলের ক্রিকেটারের দিকে বল ছুঁড়ে বসেন এই বাঁ-হাতি অফস্পিনার। আর তাতেই বিপত্তি। তিনি যে ভুল করেছিলেন, তা মেনেও নিয়েছেন জাদেজা। দেখে নিন সেই ভিডিও, যেখানে রবীন্দ্র শ্রীলঙ্কার ব্য়াটসম্য়ান দিমুথ করুণারত্নেকে বল ছুঁড়ে মারছেন।
ইদানিং ক্রিকেটে যেভাবে স্লেজিং বেড়েই চলেছে। ক্রিকেটাররা ব্য়াট-বলের যুদ্ধের সঙ্গে যুদ্ধেও নেমে পড়েছেন। এইসব করতে গিয়েই এনেক সময় মাত্রা ছাড়িয়ে যান। কিন্তু, ক্রিকেট ভদ্রলোকেদের খেলা। আর তার সুনাম বজায় রাখতেই বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা ইন্টারন্য়াশনাল ক্রিকেট কাউন্সিল বা আইসিসি মাঝেমধ্য়েই তার নিয়ম দিনদিন কড়া করে চলেছে। ক্রিকেটে জরিমানা করার রীতি বহু পুরনো। আবার ম্য়াচ রেফারি চাইলে সাসপেন্ড করতেও পারেন যে কোনও ক্রিকেটারকে। সে তিনি যত বড় ক্রিকেটারই হোন না কেন। অবশ্য়ই দোষ প্রমানিত হলে, তবেই শাস্তি দেওয়া যায়।
আইসিসির’ আচরণবিধির ধারা ২.২.৮-তে বলা আছে, আইসিসি’র স্বীকৃতি দেওয়া বা আইসিসি অনুমোদিত বা আইসিসিস পরিচালিত কোনও কোনও ম্য়াচ চলাকালীন কোনও ক্রিকেটার যদি কোনও কারণ ছাড়াই (ফিল্ডিংয়ের সময় বা হঠাৎ করে) কোনও ক্রিকেটার বা আম্পায়ারের দিকে ইচ্ছে করে বল ছোঁড়েন, তাহলে তা বিপজ্জনক অপরাধ বলে গণ্য় হবে। জাদেজা কলম্বো টেস্টে ঠিক সেই সেই কাজই করেছেন।
কি ঘটেছিল? গত শনিবারের ঘটনা। ভিডিও’তে দেখা যাচ্ছে, দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে ম্য়াচের আটান্ন ওভারে শেষ বলটা করার পরই ওই আচমকাই বলটা তুলে নিয়ে ব্য়াটসম্য়ান দিমুথ করুণারত্নের দিকে ছুঁড়ে দেন জাদেজা। সেই সময় ক্রিজেই ছিলেন দিমুথ। রান নিতে যাচ্ছিলেন এমনটাও নয়। কোনও রকম বলের পথ থেকে নিজেকে সরিয়ে নেন দিমুথ। সরে না গেলে বল তাঁর বুকে বা পেটে আঘাত করতে পারত সজোরে। তৃতীয় দিনের খেলার পর অন-ফ্লিড আম্পায়াররা অভিযোগ করেন ম্য়াচ রেফারির কাছে। এরপর জাদেজাকে ডেকে পাঠান ম্য়াচ রেফারি। কোনও রকম বিতর্কে না গিয়ে নিজের দোষ মেনে রবীন্দ্র। তাই শুনানির আর প্রয়োজন হয়নি। চতুর্থ দিন ভারত ম্য়াচ জিতে যাওয়ার পর ভারতীয় দলসহ সংমাদমাধ্য়মকে জানিয়ে দেওয়া হয়, ম্য়াচ রেফারি জাদেজাকে সাসপেন্ড করেছেন। পাল্লেকেলে টেস্টে খেলতে পারবেন না এই অলরাউন্ডার।
সাসপেনশনের পাশাপাশি ম্য়াচ ফি’র পঞ্চাশ শতাংশ জরিমানাও করা হয়েছে জাদেজাকে। এই মুহূর্তে ছয় ডিমেরিট পয়েন্ট পেয়েছেন বিরাটের টিম ইন্ডিয়ার এই ক্রিকেটার। আগামী দু’বছরে এই ডিমেরিট পয়েন্ট যদি আটের বেশি হয়ে যায়, তাহলে তা চার সাসপেনশন পয়েন্টে হয়ে যাবে। আর তার মানে সংযত না হলে, ভবিষ্য়তে জরিমানাসহ আরও বড় শাস্তি মুখে পড়তে হবে জাদেজাকে।

https://www.youtube.com/watch?v=eUSTGLITzTM

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...