দল ছেড়ে শ্রীলঙ্কা থেকে দেশে ফিরে এলেন এই ভারতীয় তারকা 1

দল ছেড়ে শ্রীলঙ্কা থেকে দেশে ফিরে এলেন এই ভারতীয় তারকা 2
শ্রীলঙ্কা সফরত ভারতীয় দল হতে রবীন্দ্র জাদেজা দেশে ফিরে আসছেন। ২৮ বছর বয়স্ক জাদেজা যিনি কেবল দ্বিতীয় টেস্ট শেষে ই দীর্ঘ দিনে টেস্ট অলরাউন্ডার তালিকার শীর্ষে থাকা বাংলাদেশের সাকিব আল হাসান কে সরিয়ে শীর্ষে এসেছেন তিনি আইসিসি কর্তৃক এক টেস্ট ম্যাচের জন্য বহিষ্কার হয়েছেন এবং এর ফলে শ্রীলংকার পাল্লেকেল্লে ১২ তারিখ হতে শুরু হওয়া সিরিজের তৃৃতীয় টেস্ট খেলতে পারবেন না। শ্রীলংকান ব্যাটসম্যানের দিকে সিরিজের দ্বিতীয় টেস্ট বল ঝুড়ে মারার ফলে আইসিসি তাকে এই শাস্তি দেয়, কারন এর মাধ্যমে তার তিনটি ডিমেরিটস পূর্ণ হয়। আইসিসি খেলোয়ারদের আচরণ বিধির ২.২.৮ এর ধারা অনুযায়ী তাকে এই শাস্তি দেন। আইসিসির আচরন বিধি অনুযায়ী আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন সময় কোন খেলোয়ার,খেলোয়ারে ব্যক্তিগত সামগ্রী, অাম্প্যায়ার, ম্যাচ রেফারী বা তৃতীয় কোন পক্ষ কে উদ্দেশ্য বল বা এজাতীয় কিছু ছুড়ে মারা নিন্দনীয় ও শাস্তিযোগ্য।
জাদেজা শ্রীলংকার দ্বিতীয় ইনিংস চলাকালে বিপদজনক ভাবে ব্যাটসম্যানকে লক্ষ্য করে বল ছুড়ে মেরেছিলেন। আইসিসির নীতিমালা অনুযায়ী কোন নিষিদ্ধ খেলোয়ার ড্রেসিংরুমে অবস্থান করতে পারেন না। হিন্দুস্থান টাইমের প্রতিবেদন অনুযায়ী জাদেজা ড্রেসিংরুমের পরিবর্তে হোটেলে থাকতে আগ্রহী না বলে ভারতে চলে আসবেন। এর ফলে ২০ তারিখ হতে শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজের আগে জাদেজা পরিবারের সাথে ভাল সময় কাটানোর সুযোগ পাবেন। টিম ম্যানেজমেন্ট জাদেজার ভারতে যাওয়ার বিষয় সিদ্ধান্ত নিয়েছে। বর্তমান বিশ্বের অন্যতম সেরা বোলার জাদেজা, কলম্বোতে সিরিজ শুরু করেছেন ব্যাট বলে অসাধারন নৈপুন্যের মাধ্যমে এবং ম্যাচের সেরা খেলোয়ার নির্বাচিত হন। প্রথম ইনিংসে ব্যাট হাতে অপরাজিত ৭০ রানের পাশাপাশি বোল হাতেও ম্যাচে সাত উইকেট তুলে নেন, যার ভিতর দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেটও আছে।তার এই অলরাউন্ডারিং সাফল্য ভারত কে ইনিংস এবং ৫৩ রানে জয়ী হতে সাহায্য করেছে।
এ ম্যাচের এই সাফল্যেট আনন্দ ম্যাচ শেষে নিষিদ্ধ হওয়ার ঘোষনা ই শেষ হয়ে যায়।জাদেজার শৃঙ্খলাভঙ্গের ঘটনাটি হয়েছিল ম্যাচের তৃতীয় দিনে, শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসের ৫৮তম ওভারে। তখন বল করছিলেন জাদেজা, ব্যাটসম্যান ছিলেন মালিন্দা পুষ্পাকুমারা। পুষ্পাকুমারার রক্ষণাত্মক শট এসেছিল জাদেজার কাছে। সঙ্গে- সঙ্গে ব্যাটসম্যানকে লক্ষ্য করে বল ছুড়ে মারেন তিনি। অথচ ব্যাটসম্যান তখন ছিলেন ক্রিজের মধ্যে। দুই ফিল্ড আম্পায়ার রড টাকার ও ব্রুস ওক্সেনফোর্ডের মতে, জাদেজার বল ছুড়ে মারার ধরন ছিল ‘বিপজ্জনক’।
গত বছরের অক্টোবরে নিউজিল্যান্ডের বিপক্ষে ইন্দোর টেস্টে আচরণবিধি ভঙ্গ করে তিনটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন জাদেজা। কলম্বো টেস্টে আচরণবিধির ২.২.৮ ধারা ভঙ্গ করায় ২৪ মাসের মধ্যে তার নামে যুক্ত হলো আরও তিনটি ডিমেরিট পয়েন্ট। দুই বছরে চারটি ডিমেরিট পয়েন্ট মানেই নিষেধাজ্ঞা। আইসিসির নিয়ম অনুযায়ী- ৪টি ডিমেরিট পয়েন্ট দুটি সাসপেনশন পয়েন্টের সমান, যার শাস্তি একটি টেস্ট বা দুটি ওয়ানডে বা দুটি টি-টোয়েন্টিতে নিষেধাজ্ঞা। আর ৮টি ডিমেরিট পয়েন্ট চারটি সাসপেনশন পয়েন্টের সমান, যার শাস্তি দুটি টেস্ট বা চার ওয়ানডে বা চার টি-টোয়েন্টিতে নিষেধাজ্ঞা। ২০১৮ সালের অক্টোবরের মধ্যে আরও দুটি ডিমেরিট পয়েন্ট পেলে চারটি সাসপেনশন পয়েন্ট হবে জাদেজার।

 

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *