বিসিসিআই

এক ধাক্কায় ক্রিকেটারদের বেতন দ্বিগুণ করল বিসিসিআই। এই বছরই নতুন স্পনসর এসেছে ভারতীয় ক্রিকেটের। তারফলে মোটা টাকা মুনাফা করার পথে বিসিসিআই। খেলোয়ারদের তাই খুশি করতে তাঁদের বেতনও দ্বিগুণ করা হল। এছাড়াও গ্রেড-এ তে উত্তীর্ণ করা হল মুরলী বিজয়, চেতেশ্বর পূজারা ও রবীন্দ্র জাডেজাকে।

বিসিসিআইকে আরও ধনী করেই জার্সির সত্ত্ব দখল করল ‘অপো’

গত বুধবার বিসিসিআই ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটারদের সংশোধিত পারিশ্রমিকের তালিকা প্রকাশ করে। তাতে দেখা যায় এ, বি ও সি তিনটি স্তরেই ক্রিকেটারদের বেতন হয়েছে দ্বিগুন। আগে এ স্তরের ক্রিকেটাররা বছরে এক কোটি, বি স্তরের ক্রিকেটাররা ৫০ লক্ষ ও সি স্তরের ক্রিকেটাররা ২৫ লক্ষ ভারতীয় মুদ্রা করে পেতেন। এবার থেকে এ, বি ও সি স্তরের ক্রিকেটাররা যথাক্রমে বছরে ২ কোটি, ১ কোটি ও ৫০ লক্ষ ভারতীয় মুদ্রা করে পাবে। শুধুমাত্র সংশোধিত পারিশ্রমিক তালিকাই নয়, বিসিসিআই নতুন করে ক্রিকেটারদের জাতীয় চুক্তিও প্রকাশ করেছে। যেখানে মুরলী বিজয়, চেতেশ্বর পূজারা ও রবীন্দ্র জাডেজাকে এ স্তরে নিয়ে আসা হয়েছে। আগে রবীন্দ্র জাডেজা সি স্তরে ছিলেন এবং পূজারা ও বিজয় বি স্তরে ছিলেন।

টেস্ট চ্যাম্পিয়নশিপের বিরোধিতা করল বিসিসিআই

এছাড়াও বিসিসিআই তাদের চুক্তিবদ্ধ খেলোয়ারের তালিকায় একাধিক পরিবর্তন করেছে। যেমন, আশিষ নেহরাকে এই চুক্তিতে ফিরিয়ে আনা হয়েছে। তাঁর জায়গা হয়েছে গ্রুপ-সি তে। অন্যদিকে, য়ুযবেন্দ্র চাহল, করুন নায়ার, হার্দিক পাণ্ড্যিয়াকে গ্রুপ-সি’র অন্তর্গত করে এই প্রথমবার চুক্তিভুক্ত করা হয়েছে। ম্যচ ফিও বাড়ানো হয়েছে ক্রিকেটারদের। এবার থেকে টেস্ট খেলার জন্য ১৫ লক্ষ, একদিনের ম্যাচে ৬ লক্ষ ও টি টোয়েন্টি খেলায় ৩ লক্ষ টাকা করে পাবেন ক্রিকেটাররা।

একবার দেখে নেওয়া যাক সংশোধিত তালিকা –
গ্রেড এ (২ কোটি ভারতীয় মুদ্রা বছরে)— বিরাট কোহলি, মহেন্দ্র সিংহ ধোনি, রবিচন্দ্রণ অশ্বিন, অজিঙ্ক রাহানে, চেতেশ্বর পূজারা, মূরলী বিজয়, রবীন্দ্র জাডেজা।

পরিবর্তন – বিজয়, পূজারা ও জাডেজা এলেন এই তালিকায়।

গ্রেড বি (১ কোটি ভারতীয় মুদ্রা বছরে) – রোহিত শর্মা, কেএল রাহুল, ভুবনেশ্বর কুমার, মহম্মদ সামি, ঈশান্ত শর্মা, উমেশ যাদব, ঋদ্ধিমান সাহা, জসপ্রীত বুমরাহ, যুবরাজ সিংহ।

পরিবর্তন — কেএল রাহুল, সাহা, বুমরা, যুবরাজ এলেন এই তালিকায়। রায়াডু, শিখর ধবন ও মনীষ পাণ্ডের অবনমন ঘটে গেলেন গ্রেড-সি তে।

গ্রেড সি (৫০ লক্ষ ভারতীয় মুদ্রা বছরে) – শিখর ধবন, আম্বাতি রায়াডু, অমিত মিশ্রা, মণীশ পাণ্ডে, অক্ষর পাটেল, করুন নায়ার, হার্দিক পাণ্ড্যিয়া, কেদার যাদব, আশিষ নেহরা, য়ুযবেন্দ্র চাহল, পার্থিব পাটেল, জয়ন্ত যাদব, মনপ্রীত সিংহ, ধবল কূলকর্নী, শার্দুল ঠাকুর, রিষভ পান্থ।

পরিবর্তন – পাণ্ড্যিয়া, নায়ার, যাদব, চাহল, পার্থিব, জয়ন্ত, মনদ্বীপ, শার্দুল, রিষভ নতুন এলেন। প্রজ্ঞান ওঝা, হরভজন সিং, শ্রেয়ান্থ অরবিন্দ, বরুন অ্যারোন, মোহিত শর্মা ও স্টুয়ার্ট বিনি বাদ গেলেন চুক্তি থেকে।

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি
    কিছুদিন আগেই ভারতের কিংবদন্তী ক্রিকেটের শচীন তেন্ডুলকরের মেয়ে সারা তেন্ডুলকরের মেয়েকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন পশ্চিম...

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা
    ফের বিতর্কে কমেডিয়ান কপিল শর্মা। এবার তিনি সরাসরি অপমান করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। যার ফলে রাগে...

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার
    ভারত দক্ষিণ আফ্রিকার মধ্যে ওয়ান ডে সিরিজ চলাকালীনই ঘটে গেল এক অপ্রীতিকর ঘটনা। জোহানেসবার্গের চতুর্থ ওয়ান ডে...