বিসিসিআই ও আইসিসির মধ্যে রাজস্ব বন্টন ব্যবস্থার পুর্নগঠন নিয়ে বেশ কিছুদিন ধরেই টানাপোড়েন চলছে। এই সমস্যার জেরে সম্ভবত আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নাও নিতে পারে ভারতীয় জাতীয় ক্রিকেট দল। কারণ গত বুধবারই আইসিসির বার্ষিক সাধারণ সভার বৈঠকে এই ইস্যু নিয়ে ভোটাভুটিতে হারতে হয়েছে বিসিসিআইকে। এই অবস্থায় বিসিসিআই গোঁসা করে চ্যাম্পিয়ন্স ট্রফিতে দল না পাঠালে আখেরে ভারতেরই ক্ষতি হবে। এমনটাই মনে করেন আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্ল।

আইসিসির বার্ষিক সাধারণ সভায় নাক কাটল বিসিসিআইয়ের, চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের না থাকার সম্ভাবনা প্রবল

তিনি বলেন, “আমার মনে হয় মুনাফা অর্জনের জন্য অন্য কোনও রাস্তা দেখা উচিত। এই নিয়ে সমস্যার জেরে ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কট করলে তাতে শুধুমাত্র আমাদেরই ক্ষতি হবে।”

বিরাটরা এই টুর্নামেন্ট বয়কট করলে সারা বিশ্বের সামনে বিসিআইয়েরই মান নিচুতে নামবে এমনটাই মনে করেন শুক্ল। বলেন, “আমাদের কোনওভাবেই চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কট করা উচিত নয়। প্রাপ্য রাজস্ব আদায়ের জন্য অন্য কোনও রাস্তা অবলম্বণ করা উচিত। কোনও বাজে পদক্ষেপ নেওয়ার আগে আমাদের একটু অপেক্ষা করে দেখতে হবে। ভারতকে চ্যাম্পিয়ন্স ট্রফিতে না পাঠিয়ে বিশ্ব ক্রিকেট থেকে বিচ্ছিন্ন থাকা উচিত নয়।”

দুবাইতে আইসিসির বৈঠকের পর নির্গত সিদ্ধান্তে যথেষ্টই হতাশ হয়েছেন ৫৭ বছর বয়সী এই আধিকারিক। তিনি এই বৈঠককে ‘দুর্ভাগ্যজনক’ আখ্যাও দিয়েছেন। আইপিএল চেয়ারম্যান বলেন, “দুবাইয়ের বৈঠকে যা হয়েছে তা সত্যিই দুর্ভাগ্যজনক। আমরা রাজস্বের যতটা ভাগ চেয়েছিলাম তা আমরা পাই নি।”

আইসিসির নতুন রাজস্ব নিয়মে বিসিসিআই ২৯৩ মিলিয়ন ডলার পাবে ২০১৬ থেকে ২০২৩ সালের আট বছরের চক্রে। ‘বিগ ত্রি’ প্রথা প্রচলিত থাকাকালীন ৫৭০ মিলিয়ন ডলার করে পেত তারা। এই ব্যাপক আর্থিক ক্ষতির জন্য হয়ত চ্যাম্পিয়ন্স ট্রফিতে দল নাও পাঠাতে পারে বিসিসিআই।

কয়েকদি আগেই আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বিসিসিআইকে অতিরিক্ত ১০০ মিলিয়ন ডলার দেওয়ার প্রস্তাব দিয়েছিল এই নতুন ব্যবস্থা মেনে নেওয়ার জন্য। কিন্তু বিসিসিআই তা নাকচ করে দিয়েছে। এই নতুন ব্যবস্থা প্রচলনের ফলে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে ১৪৩ মিলিয়ন ডলার নিয়েই সন্তুষ্ট থাকতে হবে। এদিকে জিম্বাবোয়েকে ৯৪ মিলিয়ন ডলার ও বাকি সাতটি বোর্ডের ভাগ্যে জুটবে ১৩২ মিলিয়ন ডলার।

  • SHARE

    আরও পড়ুন

    চাই না আমাদের বিপক্ষে ধোনি এভাবে ব্যাট করুক : বিরাট

    চাই না আমাদের বিপক্ষে ধোনি এভাবে ব্যাট করুক : বিরাট
    বুধবার চিন্নাস্বামী স্টেডিয়ামের দর্শকরা আইপিএলের রুদ্ধশ্বাস ডার্বি ম্যাচের সাক্ষী হয়ে থাকল। আইপিএলের দুই দক্ষিণী দৈত্যের লড়াই প্রত্যক্ষ...

    আইপিএল ২০১৮: নিজেদের শক্তি কতটা বাস্তবে এটা অনেকেই জানে না : ধোনি

    এই মরশুমের আরও একটি রুদ্ধশ্বাস আইপিএল লড়াইয়ের উদাহরণ থাকল আরসিবি বনাম চেন্নাই সুপার কিংসের ম্যাচ। একে অপরকে...

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...