অধিনায়কত্বের দিক দিয়ে সৌরভ গাঙ্গুলি ও মহেন্দ্র সিং ধোনি সমতুল্য এই তারকা, দাবি ইরফান পাঠানের 1

ভারতীয় ক্রিকেটে সর্বকালের সেরা অধিনায়কদের কথা যদি ধরা হয়, তাহলে যে দুই নাম সবসময় আসবে, তা হল মহেন্দ্র সিং ধোনি এবং সৌরভ গাঙ্গুলি। দীর্ঘ সময় ধরে এই দুই তারকা ক্রিকেটার ভারতীয় ক্রিকেটকে নেতৃত্ব দিয়েছেন এবং প্রচুর সাফল্য এনে দিয়েছেন। কিন্তু বর্তমান সময়ে এই দুই কিংবদন্তী অধিনায়কের তুলনায় আসেন, এমন অধিনায়কের সংখ্যা কম। যদিও এই বিষয়ে এক তারকা ক্রিকেটারকে তুলনায় আনলেন প্রাক্তন ভারতীয় অলরাউন্ডার ইরফান পাঠান।

Enough time to decide on MS Dhoni's future: Sourav Ganguly

গত মঙ্গলবার ফাইনালে দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে প্রথম ফ্র্যাঞ্চাইজি হিসেবে পাঁচ বার আইপিএল ট্রফি জয়ের নজির গড়ল মুম্বই ইন্ডিয়ান্স। আর এই পাঁচ বারই দলকে নেতৃত্ব দিয়েছেন রোহিত শর্মা। বর্তমানে রেকর্ড বিচার করলে, আইপিএল এর সর্বকালের সেরা অধিনায়ক নিঃসন্দেহে রোহিত শর্মা। পাঁচটি আইপিএল ট্রফি জেতা এই তারকা ওপেনারকে এবার মহেন্দ্র সিং ধোনি ও সৌরভ গাঙ্গুলির সমকক্ষ হিসেবে দাবি করে বসলেন ইরফান পাঠান।

इरफान के संन्यास पर रोहित को याद आई हैट्रिक तो युवी को वर्ल्ड कप, किसने  क्या कहा? | Rohit Sharma congrats to Irfan Pathan on his Retirement, Yuvraj  singh says- U will

জনপ্রিয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডেকে দেওয়া সাক্ষাৎকারে বরোদার এই প্রাক্তন অলরাউন্ডার জানিয়েছেন যে, রোহিত শর্মা নিজের বোলারদের উপর ভরসা রাখেন এবং নিজের উপর বিশ্বাস রেখে সিদ্ধান্ত নেন। আর এখানেই মহেন্দ্র সিং ধোনি ও সৌরভ গাঙ্গুলির সাথে মিল খুঁজে পান পাঠান। ফাইনালে লেগস্পিনার রাহুল চাহারের জায়গায় অলরাউন্ডার জয়ন্ত যাদবের খেলানোটাকে রোহিতের মাস্টারস্ট্রোক হিসেবে দাবি করেছেন পাঠান। সাক্ষাৎকারে তিনি বলেছেন, “যেভাবে রোহিত শর্মা জয়ন্ত যাদবকে ব্যবহার করল, তাতে ওনার ক্লাস বোঝা যায়। যে কোনও অধিনায়ক একজন পেসার নিতেন নিজের দলে। কিন্তু রোহিত নিজের উপর ভরসা রেখে সিদ্ধান্ত নিয়েছেন। এতেই বোঝা যায় কত স্বচ্ছ ওনার ভাবনা চিন্তা। এতেই বোঝা যায় যে উনি বোলারদের অধিনায়ক। রোহিত হলেন মহেন্দ্র সিং ধোনি এবং সৌরভ গাঙ্গুলির মিশেল। গাঙ্গুলি নিজের বোলারদের উপর ভরসা রাখতেন এবং তাদের উপরেই দায়িত্ব দিতেন। ধোনি নিজের বোলারদের উপর ভরসা রাখতেন কিন্তু সবসময় নিজের উপর বিশ্বাস রেখে তিনি সিদ্ধান্ত নিতেন।”

Rohit Sharma captaincy | Rohit Sharma a mix of MS Dhoni and Sourav Ganguly,  backs his own instincts: Irfan Pathan | Cricket News

এছাড়া দলের সবথেকে গুরুত্বপূর্ণ বোলার জসপ্রীত বুমরাহকে যেভাবে রোহিত শর্মা ব্যবহার করেছেন, তার প্রশংসা করেন ইরফান পাঠান। মোক্ষম সময়ে বল দিয়ে ম্যাচ ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা রাখেন বুমরাহ, তা বলতে বাকি রাখেননি ইরফান। এছাড়াও যেভাবে প্রয়োজনে মাঝের ওভারগুলিতে কাইরন পোলার্ডকে ব্যবহার করেছেন রোহিত, তা নিয়েও প্রশংসার বার্তা দেন বরোদার এই অলরাউন্ডার। এই নিয়ে সাক্ষাতকারে ইরফান বলেছেন, “একটা ম্যাচ মনে আছে যেখানে বেশ হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছিল। সেই সময় রোহিত শর্মা জসপ্রীত বুমরাহকে ১৭ নম্বর ওভারে বল করতে পাঠান। সাধারণত ১৮ তম ওভারে বুমরাহকে ব্যবহার করেন রোহিত, কিন্তু সেই ম্যাচটি মুম্বই ইন্ডিয়ান্সের পক্ষে নিয়ে আসেন জসপ্রীত বুমরাহ। এছাড়াও রোহিত যেভাবে পোলার্ডকে ব্যবহার করেছেন, তা সত্যিই প্রশংসাযোগ্য। শুরুতে পোলার্ডকে দিয়ে বল করাননি রোহিত, কিন্তু যখন উইকেটে দ্বিগুণ গতি ছিল, তখন কাইরন পোলার্ডকে বোলিংয়ে এনেছেন রোহিত।” 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *