ইরফান পাঠান করলেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা, ৭ বছর ধরে হয়নি দলে প্রত্যাবর্তন

ভারতের হয়ে এক সময়ে প্রধান খেলোয়াড় থাকা ইরফান পাঠান দীর্ঘ সময় ধরে ভারতীয় দলের বাইরে ছিলেন। গত কিছু সময় ধরে তিনি জম্মু আর কাশ্মীরের হয়ে মেন্টরের ভূমিকা পালন করছিলেন। এখন ভারতীয় অলরাউন্ডার ইরফান পাঠান বড়ো সিদ্ধান্ত নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করেছেন।

ভারতীয় অলরাউন্ডার ইরফান পাঠান নিলেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর

ইরফান পাঠান করলেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা, ৭ বছর ধরে হয়নি দলে প্রত্যাবর্তন 1

বাঁহাতি ইরফান পাঠান ভারতীয় দলের হয়ে ২০০৩ এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ডেবিউ করেছিলেন। যারপর তিনি টেস্ট ক্রিকেটে পাকিস্তানের বিরুদ্ধে দুর্দান্ত হ্যাটট্রিক করেন। ইরফান পাঠান নিজের শেষ টেস্ট ২০০৮ এ তো একদিনের আর টি-২০তে শেষ ম্যাচ ২০১২য় খেলেন। যারপর গত ৭ বছর ধরে তিনি ভারতীয় দলের বাইরে ছিলেন। গত কিছু বছরে তিনি ঘরোয়া ক্রিকেটও খেলছিলেন না। অন্যদিকে তিনি জম্মু-কাশ্মীরের হয়ে মেন্টরের ভূমিকা পালন করছিলেন। আইপিএলেও না খেলা ইরফান পাঠান এখন অবসর গ্রহণের সিদ্ধান্ত নিয়েছেন।

দুর্দান্ত প্রদর্শন থেকে ইরফান পাঠানের

ইরফান পাঠান করলেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা, ৭ বছর ধরে হয়নি দলে প্রত্যাবর্তন 2

ইরফান পাঠান ভারতীয় দলের হয়ে টেস্ট ক্রিকেটে ২৯টি ম্যাচ খেলেছেন। যার মধ্যে তিনি ৩১.৫৭ গড়ে ১১০৫ রান করেছেন, এর মধ্যে একটি সেঞ্চুরি এবং ৬টি হাফসেঞ্চুরি শামিল রয়েছে। এছাড়াও বল হাতে তিনি ৩২.২৬ গড়ে ১০০টি উইকেট নিয়েছেন। ১২০টি একদিনের ম্যাচে ইরফান ২৩.৩৯ গড়ে ১৫৪৪ রান করেছেন। বল হাতে ইরফান ২৯.৭৩ গড়ে ১৭৩টি উইকেট নিয়েছেন। টি-২০ ফর্ম্যাটে ইরফান ভারতীয় দলের হয়ে ২৪টি ম্যাচে ২৪.৫৭ গড়ে ১৭২ রান করেছেন এবং বল হাতে ২২.০৭ গড়ে ২৮টি উইকেটও নেন।

আইপিএল ভালো প্রদর্শন ইরফানের

ইরফান পাঠান করলেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা, ৭ বছর ধরে হয়নি দলে প্রত্যাবর্তন 3

টি-২০ লীগ আইপিএলেও দুর্দান্ত কেরিয়ার থেকেছে ইরফান পাঠানের। বেশকিছু দলের হয়ে খেলা ইরফান পাঠান ১০৩টি ম্যাচে ১১৩৯ রান করেছেন আর বল হাতে ৩৩.১১ গড়ে ৮০টি উইকেট নিয়েছেন। যে কারণে তাকে সফল ভারতীয় অলরাউন্ডারের তালিকাতে রাখা হয়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *