আইপিএল ২০১৯: নিলামে যে তিনটি দল দলে ভেড়াতে পারে যুবরাজ সিংকে 1

ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা ঘরোয়া টি-২০ আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর ১২তম আসর বসতে যাচ্ছে আগামী মার্চে। ইতোমধ্যে ফ্র্যাঞ্চাইজিগুলোর ক্রিকেটারদের ফর্ম বিবেচনা করে মুক্তি দেওয়া ক্রিকেটারদের তালিকাটা বেশ লম্বা। সেই তালিকায় রয়েছে অনেক তারকা ক্রিকেটারের নামও। আর এমনই একজন হলেন একসময় টিম ইন্ডিয়ার নির্ভরতার প্রতীক যুবরাজ সিং।

গত আসরে পাঞ্জাবের জার্সি গায়ে মাঠ মাতানো এই ক্রিকেটারের ম্লান পারফরম্যান্সের কারণে বাদ পড়তে হয়েছে দল থেকে। তবে আগামী কয়কদিন পর অনুষ্ঠিত হতে যাওয়া ২০১৯ আইপিএল নিলামে যে তিনটি দল ক্যানসার জয়ী এই ফিনিশার যুবরাজকে দলে ভেড়াতে পারে সেই তিনটি ফ্র্যাঞ্চাইজির তালিকা এবার দেখে নেয়া যাক।

৩. রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু

আইপিএল ২০১৯: নিলামে যে তিনটি দল দলে ভেড়াতে পারে যুবরাজ সিংকে 2

গত দুই আসর দুঃস্বপ্নের মত কেটেছে ব্যাঙ্গালুরুর এই দলটির। ২০১৭ আইপিএল সিজন শেষ করা দলটির অবস্থান ছিল আট দলের মধ্যে ষষ্ঠ। অন্যদিকে গত মৌসুমে বেঙ্গালোরের জার্সি গায়ে খেলেছেন এমন একাধিক তারকা ক্রিকেটারকে আগামী আসরের জন্য মুক্তি দিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। যার মধ্যে বড় নাম কুইন্টন ডি কক, ব্র্যান্ডন ম্যাককালাম, মন্দিপ সিংরা।

২০১৯ আসরে রয়্যাল চেলেঞ্জার্সের হয়ে ব্যাটিং অর্ডার সামাল দিতে দেখা যাবে বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, পার্থিব প্যাটেলদের। মিডল অর্ডার সামাল দিতে পারেন মইন আলি, স্টয়নিস, কলিন ডি গ্র্যান্ডহোমরা। তবে বিপত্তি রয়েছে এখানেও। বিশ্বকাপে অংশ নিতে অধিকাংশ ক্রিকেটার যখন পারি জমাবে ইংল্যান্ডে তখন নিশ্চিতভাবেই ব্যাঙ্গালুরুর ব্যাটিং অর্ডারে দেখা দিবে শূন্যতা। তাই মিডল অর্ডারের দায়িত্ব যদি তুলে দেয়া হয় যুবরাজের হাতে তাহলে ব্যাটিং নির্ভরতা বৃদ্ধি পাবে দলটির।

২. সানরাইজার্স হায়দ্রাবাদ

আইপিএল ২০১৯: নিলামে যে তিনটি দল দলে ভেড়াতে পারে যুবরাজ সিংকে 3

আইপিএলের গত মৌসুম শুরু হবার আগেই দলটি হারায় ওপেনার ডেভিড ওয়ার্নারকে। তবে শুরুর সেই ধাক্কা সামাল দিয়েছে অরেঞ্জ আর্মি। ২০১৮ আসর শেষ করেছে রানার্স আপ হয়ে।

আগামী মৌসুমের জন্য হায়দ্রাবাদের মুক্তি দেয়া ক্রিকেটারদের মধ্যে রয়েছেন শিখর ধবন, অ্যালেক্স হেলস, কার্লোস ব্র্যাথওয়েটরা। ধবনের অভাব পূরণ করার ক্ষেত্রে টপ অর্ডারে দেখা যেতে পারে মানিশ পাণ্ডে, দীপক হুদা, বিজয় শঙ্করকে। তাছাড়া নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেয়ে চলে আসবেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। মিডল অর্ডারে সাকিব আল হাসান, নবী, কিংবা ইউসুফ পাঠানের সাথে যুবরাজ সিংয়ের কেমেস্ট্রি জমে উঠলে হায়দ্রাবাদের ব্যাটিং অর্ডার শক্তিশালী হবে এতে কোনো সন্দেহ নেই। তাই নিলামে দলটির সুনজর পড়তে পারে তাঁর দিকে।

১. দিল্লি ডেয়ারডেভিলস

আইপিএল ২০১৯: নিলামে যে তিনটি দল দলে ভেড়াতে পারে যুবরাজ সিংকে 4
Delhi Daredevils team players celebrates the wicket during the IPL T20 cricket match against Rajasthan Royals team at Sawai Mansingh Stadium in Jaipur , Rajasthan, India on 11th April,2018. (Photo by Vishal Bhatnagar/NurPhoto via Getty Images)

আইপিএলের ১২তম আসর অনুষ্ঠিত হতে গেলেও এখনও শিরোপার স্বাদ পায়নি দিল্লির প্রতিনিধিত্ব করা দলটির। গত আসরটি এই দল শেষ করেছে টেবিলের তলানিতে থেকে। আগামী মৌসুমমের জন্য গৌতম গম্ভীর এবং গ্লেন ম্যাক্সওয়েলকে নিলামের জন্য ছেড়ে দেয়াতে দলটিতে সৃষ্টি হয়েছে মিডল অর্ডার ব্যাটসম্যানের অভাব।

আইপিএলের ১২তম আসরে দিল্লির স্কোয়াডে ব্যাটিং অর্ডার সামাল দেয়ার কথা রয়েছে পৃথ্বী শ, শিখর ধবন, শ্রিয়াশ আইয়ার, ঋষভ পন্থদের। অন্যদিকে মিডল অর্ডার রয়েছে ফাঁকা। কেননা কলিন মুনরো দলে থাকলেও তিনি মূলত একজন উদ্বোধনী ব্যাটসম্যান তাই মিডল অর্ডারে নিজের আলো নাও ছড়াতে পারেন তিনি। তাছাড়া ক্রিস মরিসের উপরও ভরসা করা যাচ্ছে না পুরো দমে। তাই দিল্লির ফিনিশার যদি হয় যুবরাজের মত একজন হার্ডহিটার ব্যাটসম্যান তাহলে শিরোপার দৌড়ে খানিকটা হয়তো এগিয়েই থাকবে দলটি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *