আইপিএল২০১৯: গ্যারি কার্স্টেনকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু 1
Getty Images

১১ বছর ধরে আইপিএলে খেলেও এখন পর্যন্ত শিরোপা জিততে পারেনি টুর্নামেন্টের অন্যতম শক্তিশালী দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। তাই আগামী আসরকে সামনে রেখে দলে বেশ কিছু পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে ফ্রাঞ্চাইজি কর্তৃপক্ষ। এর শুরুটা হয়েছিল অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক ড্যানিয়েল ভেট্টরিকে প্রধান কোচের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার মাধ্যমে।

ভেট্টরির শূন্য জায়গায় কে নিয়োগ হবেন সেটা নিয়ে গত কয়েকদিন অনেক গুঞ্জন শোনা যাচ্ছিল। অবশেষে আগামী বছরের আইপিএলে কে থাকবেন আরসিবির কোচের দায়িত্বে তা নিশ্চিত করলো ফ্রাঞ্চাইজি কর্তৃপক্ষ। গত ৩০শে আগস্ট দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে প্রাক্তন দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার ও ভারতের বিশ্বকাপজয়ী কোচ গ্যারি কার্স্টেনকে।

আইপিএল২০১৯: গ্যারি কার্স্টেনকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু 2

ভারত জাতীয় দলের হয়ে কোচিংয়ের দারুণ অভিজ্ঞতা রয়েছে কার্স্টেনের। দীর্ঘ ২৮ বছর পর তাঁর কোচিংয়েই ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতেছিল মহেন্দ্র সিং ধোনির ভারত। এই অভিজ্ঞতা সম্পন্ন প্রাক্তন ক্রিকেটার তাঁর আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ১০১ টেস্ট ও ১৮৫ ওয়ানডে ম্যাচ খেলে এবং ১৪০০০ এর বেশি রান করেছেন। প্রথম শ্রেণীর ক্রিকেটেও রয়েছে তাঁর অসংখ্য রান। দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ ১০ রান সংগ্রাহকের মধ্যে একজন এই ব্যাটসম্যান তাঁর ক্রিকেট ক্যারিয়ারে ওয়ানডে এবং টেস্ট দুই ফরমেটেই ৪০ এর বেশি গড়ে রান করেছেন।

২০১৮ সালের আইপিএলে ব্যাটিং কোচ হিসেবে আরসিবিতে যোগ দিয়েছিলেন কার্স্টেন

আইপিএল২০১৯: গ্যারি কার্স্টেনকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু 3

জনপ্রিয় সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি রিপোর্টের তথ্য অনুযায়ী, ২০১৮ সালের আইপিএওলে গ্যারি কার্স্টেন ব্যাটিং কোচ হিসেবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুতে যোগ দিয়েছিলেন। কিন্তু টুর্নামেন্টে তারা প্লেঅফ রাউন্ডে খেলতে ব্যর্থ হয়।

“আমার কাছে কোচিংয়ের বিশেষ সুযোগ ছিল প্রধান কোচ ভেট্টরির নেতৃত্বে গত মৌসুমে কোচিং করানো এবং পুঙ্খানুপুঙ্খভাবে আমি এই অভিজ্ঞতা উপভোগ করেছি। আমি আরসিবির সঙ্গে আমার যাত্রা অব্যাহত এবং ফ্রাঞ্চাইজিকে তাদের লক্ষ্য পৌছানোর প্রত্যাশা করছি,” গ্যারি কার্স্টেন বলেন।

তিনি আরো যোগ করেন, “দল ব্যবস্থাপনার দায়িত্বে যারা আছেন তাদেরকে আমি ধন্যবাদ দিতে চাই আমাকে নেতৃত্বের জন্য নির্বাচিত করার জন্য এবং আমি কয়েক বছর সফলভাবে কাজ করার প্রত্যাশা করছি।”

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *