শুধু সিনেমা জগতে নয়, ক্রিকেটের ময়দানেও বলিউড বাদশাহ শাহরুখ খানের ভাগ্য যে সহায়, তা প্রমাণ পাওয়া যাচ্ছে ভারতের ক্রোড়পতি লিগ আইপিএলে।মোট ৯টি সংস্করণে তাঁর ফ্র্যাঞ্চাইজি টিম কলকাতা নাইট রাইডার্স দু’বার চ্যাম্পিয়ন হয়েছে।বাকি সংস্করণে তাঁর দল ফাইনালে উঠতে না পারলেও, একের পর এক আইপিএল থেকে কিং খানের দল কে কে আর কিন্তু ধারাবাহিকভাবে নামজাদা ফ্র্যাঞ্চাইজি মুম্বই ইন্ডিয়ান্স, চেন্নাই সুপার কিংসকে পিছনে ফেলে অধিক অর্থ উপার্জন করে গিয়েছে।২০১৪-১৫ সালে তো গোটা দুনিয়াকে চমকে দিয়ে সর্বোচ্চ ১৬৮.৭১ কোটি টাকা উপার্জন করে নতুন রেকর্ড স্পর্শ করে। আর্থিক সমীক্ষাকারি সংস্থার টয়েফেল জানিয়েছে, ওই বছরে কে কে আর এর ভাঁড়ারে ১৪.১৫ কোটি টাকা লাভ হয়েছিল।তার আগের বছর ১২৮.৮১ কোটি টাকা উপার্জন করায় লাভের অংক ছিল ৯.১৯ কোটি টাকা। দেখা গিয়েছে ২০১৩-১৪ সালের তুলনায় ২০১৪-১৫ সালে টিম কলকাতা ৩০ শতাংশ বেশি ব্যবসা করেছিল।ওই বছরে (২০১৪ সাল) লোকসভা নির্বাচনের কারণে আইপিএল দুবাইয়ে আয়োজিত হলেও, শাহরুখের দল ৫৪ শতাংশ লাভ করেছিল।

মোট ৯টি সংস্করণে কলকাতা নাইট রাইডার্স ছাড়া রাজস্থান রয়্যালস, ডেকান চাজার্স, চেন্নাই সুপার কিংস, মুম্বই ইন্ডিয়ান্স এবং সাইরাইজার্স হায়দরাবাদ আইপিএলে চ্যাম্পিয়ন হলেও, প্রতিযোগিতা থেকে অর্থ উপার্জনের ব্যাপারে কে কে আর ধারাবাহিকভাবে বাজিমাত করে গিয়েছে।টয়েফেলের রিপোর্টে প্রকাশ পেয়েছে বাণিজ্যকরণ এবং ডিজিট্যালাইজেশনের মাধ্যমে শাহরুখের দল আইপিএলে সবচেয়ে বেশি অর্থ উপার্জন করছে।এই প্রতিযোগিতার আঙিনায় মুম্বই, দিল্লি, বেঙ্গালুরু, চেন্নাইয়ের মতো নামকরা একাধিক ফ্র্যাঞ্চাইজি থাকার সত্ত্বেও কলকাতা এগিয়ে কেন?বিশেষজ্ঞরা অবশ্য জানিয়েছেন, সবটাই নাকি ব্র্যান্ড শাহরুখের জন্য।টিম কলকাতার মূলধন হল বলিউড শাহেনশা শাহরুখ।বিশ্বের নামজাদা একাধিক বাণিজ্যিক সংস্থা চাইছে, তাদের সংস্থার লোগো শাহরুখ এবং তার দলের সঙ্গে জড়িয়ে থাকুক। এমনকি ওই লোগো লাগিয়ে তাঁর ক্রিকেটাররা মাঠে নেমে খেলুক।এর পাশাপাশি আইপিএলে টিম গৌতম গম্ভীরের অসাধারণ পারফরম্যান্সও ওই নামকরা সংস্থাগুলিকে শাহরুখের কাছে এনে দিয়েছে। যেটা বাকি দলগুলির চেয়ে টিম কলকাতাকে অনেকটা আলাদা করে তুলেছে।এবার দেখে নেওয়া যাক ওই বছরগুলিতে আইপিএল বেশ কয়েক’টি নামকরা ফ্র্যাঞ্চাইজির লাভ ক্ষতির অংক।

1
2
3
4
5
6
7
8
  • SHARE

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, রাজস্থান রয়্যালস বনা চেন্নাই সুপার কিংস, এই ম্যাচের পরিসংখ্যানগত তথ্যাবলী

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, রাজস্থান রয়্যালস বনা চেন্নাই সুপার কিংস, এই ম্যাচের পরিসংখ্যানগত তথ্যাবলী
    আইপিএলে চেন্নাইয়ের নতুন ঘরের মাঠ হল পুণের এমসিএ স্টেডিয়াম। এই ম্যাচে তাদের প্রথম ম্যাচ খেলতে নেমেই রাজস্থান...

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, আরআর বনাম সিএসকে, ম্যাচ শেষে কার কি বক্তব্য জেনে নেওয়া যাক

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, আরআর বনাম সিএসকে, ম্যাচ শেষে কার কি বক্তব্য জেনে নেওয়া যাক
    সিএসকের নতুন ঘরের মাঠে পুণের এমসিএ স্টেডিয়ামের শুক্রবার রাজস্থান রয়্যালসকে হারিয়ে বিশাল ব্যবধানের জয় তুলে নিল মহেন্দ্র...

    গেইলকে দলে নিয়ে আমি আইপিএলকে বাঁচালাম : সহবাগ

    গেইলকে দলে নিয়ে আমি আইপিএলকে বাঁচালাম : সহবাগ
    আইপিএলকে রক্ষা করেছেন তিনি ক্রিস গেইলকে দলে নিয়ে। এমনটাই দাবী কিংস ইলেভেন পাঞ্জাবের মেন্টর কাম ক্রিকেট অপারেশন...

    চ্যাম্পিয়নের পর ফের নতুন গানে মাতালেন ডিজে ব্র্যাভো

    ক্রিকেট বিশ্বকে শুধু ব্যাটে বলে বা ফিল্ডিংয়ে নয়, গান গেয়েও মুগ্ধ করে দিয়েছিলেন এই ওয়স্ট ইন্ডিয়ান ক্রিকেটার।...

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা
    বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ছয় ক্রিকেটারের উপর নেমে এল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কুঠারাঘাত। জাতীয় দলের হয়ে এই...