এই ৩ ব্যাটসম্যান আইপিএলের ইতিহাসে সেঞ্চুরি না করেই করেছেন ৪ হাজারের বেশি রান

বিশ্বের সবচেয়ে ধনী ফ্রেঞ্চাইজি লীগ আইপিএলকে বিশ্বজুড়ে যথেষ্ট পছন্দ করা হয়। এতে দেশেরই নয় বরং বিদেশী খেলোয়াড়রাও দারুনভাবে অংশ নেন। তরুণ খেলোয়াড়দের জন্য আইপিএল দুর্দান্ত প্ল্যাটফর্ম যেখানে তারা নিজেদের প্রদর্শন করে জাতীয় দলে জায়গা করে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ২০ ওভারের এই খেলায় ব্যাটসম্যান সব জায়গায় বড়ো শট খেলার দিকে তাকিয়ে থাকেন আর বোলাররা উইকেটের সন্ধানে থাকেন। ফটাফট ফর্ম্যাটে খেলা আইপিএলে ব্যাটসম্যানদের সেঞ্চুরি করা যথেষ্ট মুশকিল হয়। বর্তমান সময়ে আইপিএলে বেশকিছু এমন বড়ো খেলোয়াড় রয়েছেন, যার আইপিএলে ৪ হাজারের বেশি রান করেছেন কিন্তু এখনো পর্যন্ত সেঞ্চুরি করতে সফল হননি। তো আসুন এই বিশেষ প্রতিবেদনে আপনাদের সেই ৩জন বড়ো খেলোয়াড়ের ব্যাপারে জানানো যাক যারা ৪ হাজারের বেশি আইপিএল রান সেঞ্চুরি ছাড়াই করেছেন।

১. রবিন উথাপ্পা

এই ৩ ব্যাটসম্যান আইপিএলের ইতিহাসে সেঞ্চুরি না করেই করেছেন ৪ হাজারের বেশি রান 1

আইপিএলের রবিন উথাপ্পার গুনতি সেই খেলোয়াড়দের মধ্যে যাদের উল্লেখ সবসময়ই এই লীগের ইতিহাসে করা হবে। এখনো পর্যন্ত আইপিএলে চারটি ফ্রেঞ্চাইজির (মুম্বাই ইন্ডিয়ান্স, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, পুণে ওয়ারিওর্স, আর কলকাতা নাইট রাইডার্স) হয়ে খেলা রবিন উথাপ্পাও সেই খেলোয়াড়দের মধ্যে একজন যারা আইপিএলে চার হাজারের বেশি রান তো অবশ্যই করেছেন কিন্তু টুর্নামেন্টের ইতিহাসে একটিও সেঞ্চুরি করতে পারেননি। ৩৪ বছরের রবিন উথাপ্পা আইপিএলে এখনো পর্যন্ত মোট ১৭৭টি ম্যাচ খেলেছেন, এর মধ্যে তার ব্যাট থেকে ১৩০ এর বেশি স্ট্রাইকরেটে মোট ৪৪১১ রান বেরিয়েছে। টুর্নামেন্টে তার নামে একটাও সেঞ্চুরি না থাকুক কিন্তু তিনি ২৪টি হাফসেঞ্চুরি অবশ্যই করেছেন আর তার সর্বোচ্চ স্কোর ৮৭। ২০১২ আর ২০১৪য় কেকেআরের হয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ জেতা রবিন উথাপ্পা আইপিএল ১৩য় রাজস্থান রয়্যালসের দলের হয়ে খেলবে। রবিন উথাপ্পা ২০১৪র আইপিএলে অরেঞ্জ ক্যাপও জিতেছেন।

২. মহেন্দ্র সিং ধোনি

এই ৩ ব্যাটসম্যান আইপিএলের ইতিহাসে সেঞ্চুরি না করেই করেছেন ৪ হাজারের বেশি রান 2

আইপিএলের ইতিহাসে ৩টি খেতাব জেতা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নামও এই তালিকায় রয়েছে। চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিও সেই খেলোয়াড়দের মধ্যে একজন যাদের নামে টুর্নামেন্টের ইতিহাসে একটিও সেঞ্চুরি নেই। চেন্নাই সুপার কিংসকে তিনবার ট্রফি জেতানো ধোনির এখনো সেঞ্চুরির অপেক্ষা রয়েছে। মাহী এই লীগের ইতিহাসে এখনো পর্যন্ত মোট ১৯০টি ম্যাচ খেলেছেন আর প্রায় ৪৩ এর দুর্দান্ত গড়ে এবং ১৩৮ স্ট্রাইকরেটে ৪৪৩২ রান করেছেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে ধোনির নামে ২৩টি হাফসেঞ্চুরিও রয়েছে আর তার সর্বোচ্চ স্কোর ৮৪ রান। এমএস ধোনি চেন্নাই সুপার কিংসের পাশাপাশি ২০১৬ আর ২০১৭য় আইপিএল মরশুমে রাইজিং পুণে সুপার জায়ান্টের হয়েও খেলেছেন। আইপিএল ২০২০তে ধোনিকে আরো একবার চেন্নাই সুপার কিংসের দায়িত্ব সামলাতে দেখা যাবে।

৩. শিখর ধবন

এই ৩ ব্যাটসম্যান আইপিএলের ইতিহাসে সেঞ্চুরি না করেই করেছেন ৪ হাজারের বেশি রান 3

আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে নিজের কেরিয়ার শুরু করা শিখর ধবনও এই তালিকায় রয়েছেন। শিখর ধবনও ২০০৮ থেকে আইপিএলের অংশ কিন্তু আজও তিনি কোনো সেঞ্চুরি করতে পারেননি। আপনাদের জানিয়ে দিই যে এই লীগে শিখর ধবন মুম্বাই ইন্ডিয়ান্স ছাড়াও দিল্লি ক্যাপিটালস, ডেক্কান চার্জাস আর রানরাইজার্স হায়দ্রাবাদের দলেরও অংশ ছিলেন। যদি টিম ইন্ডিয়ার গব্বরের আইপিএলের পরিসংখ্যানের কথা বলা হয় তো তিনি এখনো পর্যন্ত সব মিলিয়ে ১৫৯টি ম্যাচ এই লীগে খেলেছেন আর এর মধ্যে তার ব্যাট থেকে ১২৪.৭৮ স্ট্রাকরেটে ৪৫৭৮ রান বেরিয়েছে। শিখর ধবনের নামে যতই সেঞ্চুরি না থাকুক কিন্তু তার খাতায় ৩৭টি হাফসেঞ্চুরি অবশ্যই রয়েছে। শিখর ধবনের পরিচিতি একজন ওপেনিং ব্যাটসম্যান হিসেবে হয় আর এটা শুনতে অদ্ভুত লাগে যে এতগুলি ফ্রেঞ্চাইজির হয়ে খেলার পরও শিখর ধবনের সেঞ্চুরির অপেক্ষা পূর্ণ হয়নি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *