এই ৫জন খেলোয়াড়রা IPl এর ফাইনাল ওভারে করেছেন সর্বাধিক রান

আইপিএল ২০২০র শুরু ২৯ মার্চ থেকে হবে। বিশ্বের সবচেয়ে ধনী লীগে বিশ্বের সমস্ত বিশ্বস্তরীয় খেলোয়াড়রা অংশ নেন। টি-২০ ফর্ম্যাটে খেলা হওয়া আইপিএলে একদিকে ব্যাটসম্যানরা প্রত্যেকটি বলকে বাউন্ডারিতে পাঠাতে চান তো অন্যদিকে বোলাররা প্রত্যেক বলে উইকেট নেওয়ার চেষ্টায় থাকেন। আইপিএলে এমনিতে তো প্রত্যেক ওভারেই ব্যাটসম্যানরা আক্রামণাত্মকভাবে খেলেন, কিন্তু শেষ ওভারগুলিতে ব্যাটসম্যানরা প্রায় সব বলে বড়ো শট খেলতে প্রস্তুত থাকেন। কিন্তু আপনারা কী জানেন যে এই কাজের মহারথী খেলোয়াড়রা কারা… অর্থাৎ আইপিএলের শেষের ওভারগুলিতে কোন ব্যাটসম্যানরা সর্বাধিক রান করেছেন। তো আসুন এই বিশেষ প্রতিবেদনে আপনাদের সেই ৫জন বিস্ফোরক ফিনিশারের ব্যাপারে জানানো যাক যারা এখনো পর্যন্ত আইপিএলে ২০ ওভারে সর্বাধিক রান করেছেন।

৫. হরভজন সিং

এই ৫জন খেলোয়াড়রা IPl এর ফাইনাল ওভারে করেছেন সর্বাধিক রান 1

ভারতীয় ক্রিকেট দল থেকে দীর্ঘ সময় ধরা বাইরে থাকা হরভজন সিং ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের নিয়মিত সদস্য। ২০০৮ থেকে ২০১৭ পর্যন্ত মুম্বাই ইন্ডিয়ান্সের অংশ থাকা হরভজনকে ২০১৮র আইপিএলের মেগা নিলামে চেন্নাই সুপার কিংস কিনে নিয়েছিল। পরিণামস্বরূপ হরভজন বর্তমান সময়ে নিজের অভিজ্ঞতায় সিএসকের স্পিন বোলিং ইউনিটকে মজবুত করে তোলেন। কিন্তু এছাড়াও হরভজন ব্যাট হাতেও যথেষ্ট সহজ। হ্যাঁ, আইপিএলের ইতিহাসে এখনো পর্যন্ত ২০তম ওভারে সর্বাধিক রান করা খেলোয়াড়দের কথা বলা হলে ভাজ্জি এই তালিকায় পাঁচ নম্বরে আসেন। অন্যদিকে আইপিএলে শুধু ভারতীয়রাই নন বরং সমস্ত বিদেশী বিস্ফোরক ব্যাটসম্যানরাও অংশ নেন। হরভজন ২০তম ওভারে এখনো পর্যন্ত ১০৭টি বলের মুখোমুখি হয়েছেন যার মধ্যে তিনি ১৭২.৮৩ স্ট্রাইকরেটে ১৮৫ রান করেছেন।

৪. ডোয়েন ব্র্যাভো

এই ৫জন খেলোয়াড়রা IPl এর ফাইনাল ওভারে করেছেন সর্বাধিক রান 2

ওয়েস্টইন্ডিজ ক্রিকেট দলের অলরাউন্ডার ডোয়েন ব্র্যাভো আইপিএলে ২০তম ওভারে সর্বাধিক রান করা খেলোয়াড়দের তালিকায় ৪ নম্বরে রয়েছেন। ব্র্যাভো নিজের আইপিএল কেরিয়ারের শুরু মুম্বাই ইন্ডিয়ান্সের সঙ্গে করেছিলেন, কিন্তু এরপর তিনি চেন্নাইয়ের সদস্য হয়ে যান। শেষবার ২০১৮য় চেন্নাই সুপার কিংস ডোয়েন ব্র্যাভোকে কিনে নিজেদের দলে শামিল করেছিল। এরপর থেকে তিনি সিএসকের সঙ্গেই রয়েছেন। ব্র্যাভো সেই খেলোয়াড়দের মধ্যে একজন যিনি না শুধু বলে হাতে বরং ব্যাট হাতেও বিস্ফোরণ ঘটাতে ভালো মতো জানেন। ব্র্যাভো এখনো পর্যন্ত আইপিএলে ২০তম ওভারে মোট ৮৯টি বলের মুখোমুখি হয়েছেন, যার মধ্যে তিনি ২০৮.৮৬র দুর্দান্ত স্ট্রাইকরেটে ১৮৬ রান করেছেন। এর মধ্যে ব্র্যাভো ১৫টি ছক্কাও মেরেছেন।

৩. রোহিত শর্মা

এই ৫জন খেলোয়াড়রা IPl এর ফাইনাল ওভারে করেছেন সর্বাধিক রান 3

ভারতীয় ক্রিকেট দলের সহঅধিনায়ক রোহিত শর্মা আইপিএলে চারটি খেতাব জেতা মুম্বাই ইন্ডিয়ান্সকে নেতৃত্ব দেন। রোহিত নিজের দুর্দান্ত অধিনায়কত্ব ছাড়াও ব্যাটসম্যান হিসেবেও আইপিএলে বড়ো বড়ো রেকর্ড নিজের নামে করেছেন। এখন যদি ২০তম ওভারে সর্বাধিক রান করা ব্যাটসম্যানদের কথা বলা হয় তো রোহিত শর্মা এই তালিকায় তিন নম্বরে রয়েছেন। যেখানে তিনি ৮৮টি বলের মুখোমুখি হয়ে ২৮১.৬৭র আশ্চর্যজনক স্ট্রাকরেটে ২৪৮ রান করেছেন। এর মধ্যে রোহিত ২৩টি ছক্কা মেরেছেন। রোহিতের এই পরিসংখ্যান আরো উন্নত হতে পারত কিন্তু তিনি আইপিএলে নিজের ফ্রেঞ্চাইজির প্রয়োজন বুঝে ওপেনিংয়ের দায়িত্বও পালন করেন। জানিয়ে দিই যে মুম্বাই ইন্ডিয়ান্স এখনো পর্যন্ত ৪টি আইপিএল খেতাব জিতেছে। এর মধ্যে ৩টি খেতাব রোহিত শর্মার নেতৃত্বে এসেছে।

২. কায়রণ পোলার্ড

এই ৫জন খেলোয়াড়রা IPl এর ফাইনাল ওভারে করেছেন সর্বাধিক রান 4

ওয়েস্টইন্ডিজ ক্রিকেট দলের বিস্ফোরক ফিনিশার কায়রন পোলার্ড আইপিএলের বড়ো নাম। শুরু থেকেই মুম্বাই ইন্ডিয়ান্সের সদস্য থাকা পোলার্ড নিজের দলের বড়ো লক্ষ্য তাড়াকে সফলতাপূর্ব করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এটা বলা ভুল হবে না যে পোলার্ড আইপিএলে রোহিত শর্মার দলের ম্যাচ উইনার খেলোয়াড়। ম্যাচের যে কোনো ওভার এবং মুশকিল পরিস্থিতিতে লম্বা লম্বা ছক্কা মারা পোলার্ড আইপিএলের ২০তম ওভারে সর্বাধিক রান করা খেলোয়াড়দের তালিকায় ২ নম্বরে রয়েছেন। পোলার্ড এখনো পর্যন্ত ২০তম ওভারে ১২৯টি বলের মুখোমুখি হয়ে ২৮৩.৩০ স্ট্রাইকরেটে ২৭২ রান করেছেন। এর মধ্যে তিনি ২১টি ছক্কাও মেরেছেন। আইপিএল ২০২০তেও পোলার্ড মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলবেন আর নিজের ফ্রেঞ্চাইকে পঞ্চম খেতাব জেতার দাবী পেশ করবেন।

১. মহেন্দ্র সিং ধোনি

এই ৫জন খেলোয়াড়রা IPl এর ফাইনাল ওভারে করেছেন সর্বাধিক রান 5

বিশ্বের সর্বশ্রেষ্ঠ ফিনিশারদের মধ্যে গুনতি হওয়া টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি আইপিএলে চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব সামলান। দুর্দান্ত অধিনায়কত্বের সৌজন্যে ধোনি নিজের দলকে ৩টি খেতাব জিতিয়েছেন। এটা বলা ভুল হবে না যে মাহী সিএসকের পরিচয়। তার মাঠে আসতেই সমর্থকদের উৎসাহ দেখার মতো হয়। আন্তর্জাতিক ম্যাচ হোক বা ফের আইপিএল, যতক্ষণ মাহী মাঠে থাকেন ততক্ষণ মুশকিল পরিস্থিতিতেও জয়ের আশা বজায় থাকে। এমনিতে তো ধোনির পরিসংখ্যান আকর্ষক, কিন্তু যদি আপনারা ফিনিশার হিসেবে তার পরিসংখ্যানের দিকে লক্ষ্য করেন তো তা আরো দুর্দান্ত। আইপিএলে ২০তম ওভারে সর্বাধিক রান করা খেলোয়াড়দের তালিকায় এক নম্বরে থাকা ধোনি এখনো পর্যন্ত ২০তম ওভারে ২২৭টি বলের মুখোমুখি হয়েছেন। যেখানে ২৪৪.০০র অসাধারণ স্ট্রাইকরেতে তিনি ৫৪৪ রান করেছেন। যার মধ্যে ৪৬টি ছক্কাও রয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *