RCB vs PBKS: আরসিবি-পাঞ্জাব ম্যাচে হল মোট ১০টি রেকর্ড, হেরেও এই কৃতিত্ব অর্জন বিরাট কোহলির

আইপিএল ২০২২ এর ৬০তম ম্যাচ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর আর পাঞ্জাব কিংসের মধ্যে মুম্বইয়ের ব্র্যাবোর্ন স্টেডিয়ামে খেলা হয়েছে। এই ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন। প্রথমে ব্যাট করতে নামা পাঞ্জাব কিংসের দল জনি বেয়রস্টোর বিস্ফোরক হাফসেঞ্চুরি ইনিংসের দৌলতে ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২০৯ রান করে আরসিবির সামনে ২১০ রানের লক্ষ্য দেয়। এর জবাবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের পুরো দল ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে মাত্র ১৫৫ রানই করতে পারে। ফলে এই ম্যাচ ৫৫ রানে জিতে নেয় পাঞ্জাব কিংসের দল। এই ম্যাচে বেশকিছু রেকর্ডও দেখতে পাওয়া গিয়েছে। আসুন এক নজর দেখে নেওয়া যাক।

পাঞ্জাব ব্যাঙ্গালোরের ম্যাচে হল এই ১০টি রেকর্ড

RCB vs PBKS: আরসিবি-পাঞ্জাব ম্যাচে হল মোট ১০টি রেকর্ড, হেরেও এই কৃতিত্ব অর্জন বিরাট কোহলির 1

১. আইপিএলে আরসিবির বিরুদ্ধে ৫টি ২০০+ স্কোর করা প্রথম দল হল পাঞ্জাব কিংস। আরসিবির বিরুদ্ধে ৪টি ২০০+ স্কোর রয়েছে চেন্নাইয়ের।

২. আজকের ম্যাচে জনি বেয়রস্টো ৭টি ছক্কা মেরেছেন। এটি আইপিএলের ইতিহাসে পাওয়ার প্লেতে যুগ্ম সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ড। এর আগে সনৎ জয়সূর্য সিএসকের বিরুদ্ধে ২০০৮ সালে পাওয়ার প্লেতে ৭টি ছক্কা মেরেছিলেন।

৩. আইপিএল ২০২২ এর মাঝের ওভারে ১৭টি উইকেট নিয়েছেন ভানিন্দু হাসরঙ্গা। আইপিএলের একটি মরশুমে মাঝের ওভারে এটি সর্বোচ্চ। হাসরঙ্গা যুজবেন্দ্র চহেলের ১৬টি উইকেটকে ছাপিয়ে গিয়েছেন।

৪. ২০২২ এর আইপিএলে হাসরঙ্গা মোট ২৩টি উইকেট নিয়েছেন। এটি আরসিবির হয়ে কোনো একটি মরশুমে একজন স্পিনার দ্বারা সর্বোচ্চ উইকেট নেওয়ার যুগ্ম রেকর্ড। এর আগে যুজবেন্দ্র চহেল ২০১৫ সালে আরসিবির হয়েই ২৩টি উইকেট নিয়েছিলেন।

৫. এই ম্যাচে পাওয়ার প্লের শেষে জনি বেয়রস্টো ৫৯ রান করেছেন। এটি পাঞ্জাবের হয়ে পাওয়ার প্লে শেষে পাঞ্জাবের কোনো ব্যাটসম্যানের করা সর্বোচ রান। এর আগে কেএল রাহুল ২০১৯ এ সিএসকের বিরুদ্ধে পাওয়ার প্লে শেষে করেছিলেন ৫৫ রান।

IPL 2022

৬. আজকের ম্যাচে হ্যাজেলউড কোনো উইকেট না নিয়ে বোলিংয়ে ৬৪ রান দিয়েছে। এটি আরসিবির কোনো বোলারের দ্বারা আইপিএলে সর্বোচ্চ রান প্রদান। এই ক্ষেত্রে হ্যাজেলউড শেন ওয়াটসন এবং টিম সাউদিকে টকে গিয়েছেন। এই দুজনেই আরসিবির হয়ে একটি ম্যাচে ৬১ রান করে দিয়েছিলেন।

৭. আজকের ম্যাচে হ্যাজেলউডের দেওয়া ৬৪ রান আইপিএলে কোনো বিদেশী বোলারের দেওয়া দ্বিতীয় সর্বোচ্চ রান। এর আগে একমাত্র বিদেশী বোলার হিসেবে মুজিবউর রহমান ২০১৯ সালে হায়দরাবাদের বিরুদ্ধে ৬৬ রান দিয়েছিলেন।

৮. আজকের ম্যাচে পাওয়ার প্লে-তে পাঞ্জাব কিংসের দল ৮৩ রান করেছে, যা আইপিএলে তাদের পাওয়ার প্লেতে করা দ্বিতীয় সর্বোচ্চ রান। এর আগে পাওয়ার প্লেতে তাদের সর্বোচ্চ রান ছিল ২০১৪ সালে হায়দ্রাবাদের বিরুদ্ধে ৮৩ রান।

IPL 2022

৯. আইপিএলে আজ বিরাট কোহলি নিজের ৬৫০০ রান পূর্ণ করেছেন। এমনটা করা তিনি আইপিএলের প্রথম প্লেয়ার হলেন।

১০. আজকের ম্যাচে বিরাট কোহলি প্রথম ভারতীয় হিসেবে টি-২০ ক্রিকেটে ১০,৫০০ রান পূর্ণ করেছেন। তিনি ক্রিগ গেইল, শোয়েব মালিক, কায়রন পোলার্ড, ডেভিড ওয়ার্নার আর অ্যারণ ফিঞ্চের পর এমনটা করা ষষ্ঠ খেলোয়াড়ও হয়েছেন।

Leave a comment

Your email address will not be published.